বিদ্যা সিনহা সাহা মিম-Biography Of Bidya Sinha Saha Mim
Bidya Sinha Saha Mim

বিদ্যা সিনহা সাহা মিম এর জীবনী

Bidya Sinha Saha Mim

জন্ম: ১০ নভেম্বর ১৯৯২ (বয়স ২৯)

অন্যান্য নাম: বিদ্যা সিনহা মীম

শিক্ষা: স্নাতক (বাংলা সাহিত্য) এবং স্নাতকোত্তর (বাংলা সাহিত্য)

পেশা: মডেল, অভিনেত্রী

কর্মজীবন: ২০০৭–বর্তমান

পরিচিতির কারণ: লাক্স-চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতা

উচ্চতা: ৫ ফুট ৮.৫ ইঞ্চি

টেলিভিশন: লাক্স-চ্যানেল আই সুপারস্টার

দাম্পত্য সঙ্গী: সনি পোদ্দার (বি. ২০২২)

পিতা-মাতা:  বীরেন্দ্র নাথ সাহা, ছবি সাহা

জন্ম

বিদ্যা সিনহা সাহা মীম ১৯৯২ সালের ১০ নভেম্বর রাজশাহী জেলার বাঘা উপজেলায় বিরেন্দ্র নাথ সাহা ও ছবি সাহার ঘরে জন্মগ্রহণ করেন। বাবার চাকরিসূত্রে ভোলা ও কুমিল্লায় ছিলেন বেশ কিছু সময়।  মিমের বাবা বিরেন্দ্র নাথ সাহা একজন শিক্ষক এবং মা ছবি সাহা একজন গৃহিনী। মিমের ছোট একটি বোন আছে যার নাম প্রজ্ঞা সিনহা সাহা। 

শিক্ষা

বিদ্যা সিনহা সাহা মীম তার প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে, পরে তিনি কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। তিনি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ-এ ইংরেজি বিভাগে পড়াশোনা করেছেন, যেখানে তিনি ইংরেজি সাহিত্যে ব্যাচেলর অব আর্টস (বিএ) ডিগ্রি অর্জন করেন।

চলচ্চিত্রে আগমন

বিদ্যা সিনহা সাহা মিম। বাংলাদেশের একজন মডেল, অভিনেত্রী। লাক্স-চ্যানেল আই সুপারস্টার ২০০৭ প্রতিযোগিতায় তিনি প্রথম-স্থান লাভ করেন। একই বছরে হুমায়ুন আহমেদ পরিচালিত আমার আছে জল চলচ্চিত্রের মাধ্যমে তার চলচিত্রে অভিষেক হয়। জোনাকির আলো চলচ্চিত্রে অভিনয় করে ৩৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে মৌসুমীর সাথে যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার অর্জন করেন।

বিদ্যা সিনহা সাহা মীম সম্পর্কে বলতে গেলে ২০০৭ এ তিনি লাক্স-চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় প্রথম-স্থান লাভ করেন। এরপর, অভিনয়ে হাতেখড়ি হয় ২০০৮ এ। ২০১২ থেকে বহু নাটক করেন, এমনকি টিভি চ্যানেলে উপস্থাপকের কাজ করেন তিনি। সিনেমা, নাটক, উপস্থাপনার পাশাপাশি লেখিকা হিসেবেও তিনি নিজের নাম কামিয়েছেন। ২০১২ সালের অমর একুশে গ্রন্থমেলায় বিদ্যা সিনহা সাহা মীমের প্রথম গল্পের বই শ্রাবণের বৃষ্টিতে ভেজা প্রকাশিত হয়। তার পরের বছর অর্থাৎ ২০১৩ সালের বইমেলায় প্রকাশিত হয় তার উপন্যাস পূর্ণতা।

অভিনেত্রী

হুমায়ুন আহমেদ পরিচালিত আমার আছে জল চলচ্চিত্রে অসাধারন অভিনয় করে মীম সবার নজরে আসেন। এই চলচ্চিত্রে অভিনয় করে তিনি মেরিল-প্রথম আলো পুরস্কার-এ সমালোচকদের বিচারে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনয়শিল্পীর পুরস্কার লাভ করেন। পরের বছর ২০০৯ সালে মীম অভিনয় করেন জাকির হোসেন রাজু পরিচালিত আমার প্রাণের প্রিয়া ছায়াছবিতে। যাতে তার বিপরীতে অভিনয় করেন শাকিব খান। এই ছায়াছবির জন্য তিনি মেরিল-প্রথম আলো পুরস্কার-এ তারকা জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনয়শিল্পীর পুরস্কারের জন্য মনোনীত হন। এর সাথে সাথে মীম ছোট পর্দায় বেশ কিছু নাটকেও নিয়মিত অভিনয় করেন।

২০১৩ সালে মিজানুর রহমান আরিয়ানের অপরাধধর্মী ট্রাম্প কার্ড নাটকে অভিনয় করেন। নাটকটি ঈদুল ফিতরে আরটিভিতে প্রচারিত হয়। এরই অনুবর্তী পর্ব ট্রাম্প কার্ড ২ একই বছর ঈদুল আযহায় আরটিভিতে প্রচারিত হয়। এরপর লম্বা বিরতি নিয়ে ২০১৪ সালে পহেলা বৈশাখে খালিদ মাহমুদ মিঠু পরিচালিত জোনাকির আলো মুক্তি পায়। ত্রিভুজ প্রেমের গল্পে তার বিপরীতে অভিনয় করেন মামনুন হাসান ইমন ও কল্যাণ কোরাইয়া। ছায়াছবিটি ব্যবসায়িক সফলতার মুখ না দেখলেও তার গ্ল্যামার প্রশংসিত হয়। এই চলচ্চিত্রে সমাজকর্মী 'কবিতা' চরিত্রে অভিনয়ের জন্য তিনি ৩৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে মৌসুমীর সাথে যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার অর্জন করেন।

মডেল ও শুভেচ্ছাদূত

বিদ্যা সিনহা সাহা মীম ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে এক বছরের চুক্তিতে ল্যাপটপ ব্রান্ড এসারের শুভেচ্ছাদূত হন। মে মাসে গ্রামীণফোনের একটি বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করেন। আদনান আল রাজীব নির্দেশনায় এই বিজ্ঞাপনে আরও আছেন গায়ক ও মডেল তাহসান রহমান খান। আগস্ট মাসে ইউনিলিভারের সাবান লাক্সের শুভেচ্ছাদূত হন এবং পাঁচটি বিজ্ঞাপনের মডেল হন।

লেখিকা

২০১২ সালের অমর একুশে গ্রন্থমেলায় বিদ্যা সিনহা সাহা মীমের প্রথম গল্পের বই শ্রাবণের বৃষ্টিতে ভেজা প্রকাশিত হয়। তার পরের বছর অর্থাৎ ২০১৩ সালের বইমেলায় প্রকাশিত হয় তার উপন্যাস পূর্ণতা। উপন্যাসটি সম্পর্কে বিদ্যা সিনহা সাহা মীম বলেন, "একটি মেয়ের গল্প নিয়ে আমার উপন্যাস। মেয়েটির জীবনের কয়েকটি অধ্যায়, টানাপোড়েন আর সংগ্রামের কথা রয়েছে তাতে।" দুইটি বই-ই প্রকাশ করে শব্দশিল্প প্রকাশনী।

দাম্পত্য

তার স্বামী পেশায় একজন ব্যাঙ্ককর্মী। নাম সানি পোদ্দার। ১০ নভেম্বর নিজের জন্মদিনে ছয় বছরের প্রেমিক সনি পোদ্দারের সঙ্গে বাগদান সেরেছিলেন বিদ্যা সিনহা সাহা মিম। দুই পরিবারের উপস্থিতিতে বিয়ে করেন বিদ্যা ও সানি। ৩ জানুয়ারি গায়ে হলুদের অনুষ্ঠানও করেন। রাজধানীর র‌্যাডিসন হোটেলে। ৪ জানুয়ারি ২০২২ খ্রীঃ আনুষ্ঠানিকভাবে বিয়ে হয়েছে তাঁদের।

মাওলানা রিজওয়ান রফিকী এর জীবনী - Biography of Maulana Rizwan Rafiqi
মুফতি শিহাবুদ্দীন সাহেব দা.বা.মোমেনশাহী এর জীবনী
মাওলানা মুজিবুর রহমান এর জীবনী - Biography of Maulana Mujibur Rahman
ড. আকবর আলি খান এর জীবনী - Dr. Biography of Akbar Ali Khan
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর
বিধান চন্দ্র পাল এর জীবনী-Biography Of Bidhan Chandra Pal
আশেক মাহমুদ এর জীবনী-Biography Of Ashek Mahmood
মোশাররফ করিম এর বয়স, শিক্ষা ও জীবনী-Biography Of Mosharraf Karim
শেখ সালাহউদ্দিন জুয়েল এর পরিচয় ও জীবনী - biography of Sheikh Salahuddin Jewel
রেজেপ তাইয়িপ এরদোয়ান এর জীবনী - Biography of Recep Tayyip Erdogan