মাহিয়া মাহি এর জীবনী-Biography of Mahiya Mahi
Mahiya Mahi

মাহিয়া মাহি এর জীবনী-Biography of Mahiya Mahi

আসল নাম: শারমিন আকতার নিপা

ডাক নাম: মাহি

মঞ্চ নাম: মাহিয়া মাহী,ঢালিউডের প্রিন্সেস

বাবার নাম: আবু বকর

মায়ের নাম: দিলারা ইয়াসমিন

জন্ম: ২৭ অক্টোবর ১৯৯৩

ধর্ম: ইসলাম

জন্মস্থান:  চাঁপাইনবাবগঞ্জ জেলায়

বর্তমান বয়স: ২৮ বছর

জাতীয়তা: বাংলাদেশী

নাগরিকত্ব: বাংলাদেশী

পেশা: অভিনেত্রী

কর্মজীবন: ২০১২–বর্তমান

উচ্চতা: ৫ ফু ৬ ইঞ্চি 

ওজন: ৫৬ কেজি

চুলের রঙ: হালকা কালো

চোখের রঙ: বাদামী

দাম্পত্য সঙ্গী: রাকিব সরকার

সন্তান: মোঃ মোসাইব আরাশ সামসুদ্দিন ফারিশ সরকার

ইউটিউব: youtube.com

ফেসবুক: facebook.com

ইনস্টাগ্রাম: instagram.com

টুইটার: twitter.com

মাহিয়া মাহি বাংলাদেশের একজন জনপ্রিয় চলচ্চিত্র অভিনেত্রী। মাহির অভিষেক হয় ২০১২ সালে ভালোবাসার রঙ চলচ্চিত্রের মাধ্যমে। মাহি বর্তমানে বাংলাদেশের সবচেয়ে পরিশ্রমিক প্রাপ্ত অভিনেত্রী। তার ভক্তরা তাকে নিয়ে একটি বই প্রকাশ করে যার নাম মাহি দ্য প্রিন্সেস এই বইটি প্রকাশিত হয় ২০১৯ সালে। 

জন্ম, শৈশব ও পড়াশোনা

২৭ অক্টোবর ১৯৯৩ সালে রাজশাহী জেলায় জন্মগ্রহণ করেন এই জনপ্রিয় অভিনেত্রী। ঢাকাতেই শৈশব কাটিয়েছেন মাহি। তিনি উত্তরা হাই স্কুলে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা গ্রহণ করেন। ২০১২ সালে তিনি ঢাকা সিটি কলেজ থেকে স্নাতক করেন। এখন তিনি শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ টেকনোলজি থেকে ফ্যাশন ডিজাইনিং এর উপর পড়াশোনা করছেন। চলচ্চিত্রে অভিনয় করার ইচ্ছে ছিল না মাহির। স্বপ্ন দেখেছিলেন ডাক্তার হওয়ার। মডেলিং করার ইচ্ছাও ছিল তার।

অভিনীত চলচ্চিত্রগুলো

২০১৩ সালে মাত্র এক বছরের মাথায় চিত্রনায়িকা মাহিয়া মাহি অভিনীত চারটি চলচ্চিত্র মুক্তি পায়। এগুলো হলো ‘অন্যরকম ভালোবাসা’, ‘পোড়ামন’, ‘ভালোবাসা আজ কাল’ এবং ‘তবুও ভালবাসি’। মাহি অভিনীত প্রায় প্রতিটি ছবিই দর্শক প্রিয়তা লাভ করে। এর মধ্যে পরপর তিনটি ছবি ব্যাপকভাবে ব্যবসা সফল হয়। আর ২০১৪ সালে মাহি অভিনীত ও বহুল প্রতিক্ষীত ‘অগ্নি’ এবং ‘দেশা- দ্যা লিডার’ ছবি দুটি মুক্তি পায়।

মাহিয়া মাহির পরিবারিক জীবন

১২ মে ২০১৬ সন্ধ্যায় ঢাকার উত্তরা সম্পত্তি উত্তরে তিনি মাহমুদ পারভেজ ওপুকে বিয়ে করেন। এই অভ্যর্থনা সিলেটের 24 জুলাই অনুষ্ঠিত হয় ।

পাঁচ বছরের দাম্পত্য জীবন কাটানোর পর ২০২১ একা থাকার সিদ্ধান্ত নেন ঢালিউডের জনপ্রিয় এ নায়িকা ।

অবশেষে ১৩ সেপ্টেম্বর ২০২১ মধ্যরাতে তিনি গাজীপুরের রাজনীতিবিদ ও ব্যবসায়ী কামরুজ্জামান সরকার রাকিবের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। মাহি-রাকিব দম্পত্তি ২৮ মার্চ ২০২৩ একটি পুত্র সন্তান জন্ম দেন।

কর্মজীবন

মাহির অভিনয় জীবন শুরু হয় ২০১২ সালে জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ভালোবাসার রঙ চলচ্চিত্রের মাধ্যমে। এরপর থেকে মাহি নিয়মিতভাবে অভিনয় করে অনেক জনপ্রিয়তা লাভ করে আসছে। ২০১২ সালের পর থেকে মাহি প্রত্যেক বছরে বেশ কিছু চলচ্চিত্র উপহার দিয়েছেন। তার পর থেকে তিনি চলচ্চিত্রের করার জন্য দর্শকের কাছে একজন প্রিয় অভিনেত্রী হিসেবে আখ্যায়িত হয়েছেন। তাছাড়া তার জনপ্রিয়তা শুধু বাংলাদেশেই নয় ভারতের পশ্চিমবঙ্গে ও তার প্রচুর জনপ্রিয়তা রয়েছে। তাছাড়া তিনি ভারতের পশ্চিমবঙ্গে ও বেশ কিছু চলচ্চিত্র করেছেন।

পুরস্কার ও সম্মাননা

মাহি তার অভিনয়ের জন্য বেশকিছু পুরস্কার পেয়েছেন তার মধ্যে সেরা অভিনেত্রী বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার পান। বাচসাস পুরস্কার পান সেরা অভিনেত্রী বিভাগে। এছাড়াও তিনি তার অভিনয়ের জন্য এই পর্যন্ত অনেক পুরস্কার পেয়েছেন। তিনি বাংলাদেশের দর্শকদের কাছে একজন জনপ্রিয় পরিচিত মুখ।

সোশ্যাল মিডিয়া

মাহির সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অসংখ্য ফ্যান ফলোয়ার রয়েছে। তার ফ্যান ফলোয়ার তাকে ফলো করে থাকেন। তিনি বাংলাদেশের প্রথম সারীর মানুষ যার ফেসবুক, ইনস্টাগ্রাম ও ইউটিউবে অসংখ্য ফলোয়ার রয়েছে। এখন পর্যন্ত তিনি ইউটিউবে সিলভার প্লে বাটন অর্জন করেছেন। তার ফেসবুক পেজের ফলোয়ার সংখ্যা ৪০ লাখের উপরে এবং তার ইনস্টাগ্রামে ফলোয়ার সংখ্যা ৭ লাখের উপরে। সিয়ামের ফেসবুক ও ইনস্টাগ্রাম পেজটি  ভেরিফাইড।

মুফতি আমজাদ হোসাইন আশরাফী এর জীবনী - Biography of Mufti Amjad Hossain Ashrafi
অরুন্ধতী রায়
সাইয়েদ আবুল আ'লা মওদুদী রহঃ এর জীবনী
নির্ঝর নৈঃশব্দ্য-Biography Of nirjhor noishobdho
গিয়াস উদ্দিন আল মামুন Gias Uddin Al Mamun
পরীমনি-Biography Of Pori Moni
সাদ বিন রাবী ওরফে সাদমুআ এর জীবনী
শেখ জামাল এর জীবনী - Biography of Sheikh Jamal
আনোয়ার পারভেজ এর জীবনী- Biography of Anwar Parvez
রেজেপ তাইয়িপ এরদোয়ান এর জীবনী - Biography of Recep Tayyip Erdogan