শাবনূর এর জীবনী-Shabnur's biography
Shabnur

শাবনূর এর জীবনী-Shabnur's biography

আসল নাম: কাজী শারমিন নাহিদ নূপুর

মঞ্চনাম: শাবনূর

বাবার নাম: শাহজাহান চৌধুরী

জন্ম: ১৭ ডিসেম্বর ১৯৭৯

ধর্ম: ইসলাম

জন্মস্থান: যশোর, খুলনা, বাংলাদেশ

বর্তমান বয়স: ৪২ বছর

পেশা: অভিনেত্রী

কর্মজীবন: ১৯৯৩–বর্তমান

উচ্চতা: ৫ ফু ৩ ইঞ্চি (১.৬০ মি)

দাম্পত্য সঙ্গী: অনিক মাহমুদ (বি. ২০১২)

সন্তান: আইজান নেহান

পুরস্কার: জাতীয় চলচ্চিত্র পুরস্কার (১ম বার)

মেরিল-প্রথম আলো পুরস্কার (১০ বার)

বাচসাস পুরস্কার ( ৩ বার)

ফেসবুক: https://www.facebook.com/ShabnurOfficialFanPage

টুইটার: https://twitter.com/sabnur00

প্রাথমিক জীবন

শাবনূর ১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর বাংলাদেশের যশোর জেলার শার্শা উপজেলার নাভারণে জন্মগ্রহণ করেন। পারিবারিক ভাবে তার নাম রাখা হয় কাজী শারমিন নাহিদ নুপুর। পরে স্বনামধন্য নির্মাতা এবং তার মেনটর এহতেশাম তার নাম রাখেন শাবনূর। শাবনূর শব্দের অর্থ রাতের আলো। শাবনূরের পিতার নাম শাহজাহান চৌধুরী। তিন ভাই বোনের মধ্যে সবচেয়ে বড় তিনি। বোন ঝুমুর এবং ভাই তমাল দুজনেই নিজ নিজ পরিবারসহ অস্ট্রেলিয়া প্রবাসী।

পারিবারিক জীবন

২০১১ সালের ৬ ডিসেম্বর ব্যবসায়ী অনিক মাহমুদের সঙ্গে শাবনূরের আংটি বদল হয় এবং ২০১২ সালের ২৮ ডিসেম্বর তাকে বিয়ে করেন। তিনি অস্ট্রেলিয়ায় বসবাস শুরু করেন ও নাগরিকত্ব লাভ করেন। ২০১৩ সালের ২৯ ডিসেম্বর তিনি ১ম ছেলে সন্তানের মা হন। তার ছেলের নাম আইজান নিহান।

অভিনয় জীবন

প্রাথমিক কর্মজীবন: ১৯৯৩-২০০০

শাবনূরের প্রথম চলচ্চিত্র চাঁদনী রাতে ১৯৯৩ সালে মুক্তি পায়। ছবিটি পরিচালনা করেন এহতেশাম এবং তার বিপরীতে নায়ক ছিল সাব্বির। এই ছবিটি ব্যর্থ হয়। পরে চিত্র নায়ক সালমান শাহের সাথে জুটি বেধে ১৪টি চলচ্চিত্রে অভিনয় করেন যার প্রায় সবগুলোই ছিল ব্যবসায়িক মানদন্ডে সফল।

সালমান শাহ-শাবনূর জুটির প্রথম ছায়াছবি জহিরুল হক পরিচালিত তুমি আমার ১৯৯৪ সালে মুক্তি পায়। একই বছর শাহ আলম কিরণ তাদের নিয়ে ফারুক-কবরী জুটির সুজন সখী চলচ্চিত্রের রঙিন পুনঃনির্মাণ সুজন সখি নির্মাণ করেন।

১৯৯৫ সালে স্বপ্নের ঠিকানা, ১৯৯৬ সালে স্বপ্নের পৃথিবী, তোমাকে চাই, ১৯৯৭ সালে শিবলি সাদিক পরিচালিত আনন্দ অশ্রু এ জুটির উল্লেখযোগ্য ছবি। পরে তিনি নায়ক রিয়াজ এর বিপরীতে অভিনয় করে দারুন সফলতা অর্জন করেন। রিয়াজের বিপরীতে ১৯৯৭ সালে মন মানেনা ও তুমি শুধু তুমি এবং ১৯৯৯ সালে অভিনীত ভালবাসি তোমাকে ও বিয়ের ফুল ছায়াছবিগুলো ব্যবসা সফল হয়। পাশাপাশি তিনি অভিনেতা ফেরদৌসের সাথেও সফল হন।

এছাড়াও তিনি মান্না, শাকিব খানের সাথে অভিনয় করে সফল হয়েছেন। এসময়ে তিনি ভালবাসি তোমাকে চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে বাচসাস পুরস্কার লাভ করেন এবং ১৯৯৮ ও ১৯৯৯ সালের চলচ্চিত্রের জন্য পর্যন্ত টানা দুইবার তারকা জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন।

২০১০-বর্তমান

শাবনূর ২০১০ সালে অভিনয় করেন মনতাজুর রহমান আকবর পরিচালিত এভাবেই ভালোবাসা হয়, মোহাম্মদ হোসেন পরিচালিত চাঁদের মত বউ, মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত মন ছুঁয়েছে মন, চন্দন চৌধুরী পরিচালিত ভালোবেসে বউ আনব এবং বি আর চৌধুরী পরিচালিত বধূ তুমি কার ছায়াছবিতে। এ বছর এভাবেই ভালোবাসা হয় ছায়াছবির জন্য তিনি দর্শক জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রীর জন্য মেরিল-প্রথম আলো পুরস্কার এর মনোনয়ন লাভ করেন। ২০১২ সালের শেষের দিকে পাগল মানুষ ছায়ছবির কাজ শুরু করেন কিন্তু শ্যুটিং স্পটে পরিচালক এম এম সরকার মারা গেলে ছায়াছবিটির কাজ অসমাপ্ত থেকে যায়। পরবর্তীতে ২০১৫ সালে আবার নতুন করে ছায়াছবিটির জন্য চুক্তিবদ্ধ হন এবং পরিচালক বদিউল আলম খোকন ছায়াছবিটির কাজ শেষ করেন। ২০১৩ সালে মুক্তি পায় ফেরদৌস ও মৌসুমীর সাথে অভিনীত মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত কিছু আশা কিছু ভালোবাসা। ২০১৬ সালে চুক্তিবদ্ধ হন পি এ কাজলের মন যারে চায় ছায়াছবিতে। এতে তাকে একজন নারী নেত্রীর ভূমিকায় দেখা যাবে। এছাড়া চুক্তিবদ্ধ হন মোস্তাফিজুর রহমান মানিকের কতদিন দেখিনি তোমায় ছায়াছবিতে। এতে তার বিপরীতে কাজ করবেন ফেরদৌস।

পুরস্কার ও মনোনয়ন

শাবনূর দুই নয়নের আলো (২০০৫) চলচ্চিত্রে অভিনয়ের জন্য একবার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

তিনি ছয়টি বাচসাস পুরস্কার অর্জন করেন, তন্মধ্যে স্বপ্নের ঠিকানা (১৯৯৫), ভালবাসি তোমাকে (১৯৯৯), বউ শাশুড়ীর যুদ্ধ (২০০৩), ফুলের মত বউ (২০০৪), আমার প্রাণের স্বামী (২০০৯) চলচ্চিত্রের অভিনয়ের জন্য পাঁচটি এবং ২০০৯ সালে বর্ষসেরা তারকা হিসেবে একটি।

তিনি রেকর্ড সংখ্যক ১৩টি মেরিল-প্রথম আলো পুরস্কারের মনোনয়ন থেকে ১০টি পুরস্কার অর্জনসহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন।

মোস্তফা জামান আব্বাসী
ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
রফিকুল ইসলাম এর জীবনী-Biography Of Rafiqul Islam
অরুণ কুমার বিশ্বাস
শিবু কুমার শীল
আখতারুজ্জামান ইলিয়াস এর জীবনী-Biography Of Akhteruzzaman Elias
মাসুদ সাঈদী এর জীবনী-Biography of Masood Sayedee
আরিফা পারভিন জামান মৌসুমী এর জীবনী-Biography of Arifa Parveen Zaman Mausumi
আব্দুল আলীম এর জীবনী - Biography of Abdul Alim
দাউদ কিম এর জীবনী - Biography of Daud Kim