শবনম বুবলী-Biography Of Shobnom Bubly
Shobnom Bubly

শবনম বুবলীর জীবনী-Shobnom Bubly

শবনম ইয়াসমিন বুবলি হচ্ছেন একজন বাংলাদেশী চলচ্চিত্র অভিনেত্রী এবং প্রাক্তন সংবাদ পাঠিকা। তিনি বাংলাভিশনে সংবাদ পাঠিকা হিসাবে কর্মজীবন শুরু করেন। ২০১৬ সালে বসগিরি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পে তার অভিষেক ঘটে। চলচ্চিত্রটির মাধ্যমে তিনি শ্রেষ্ঠ নবীনশিল্পী বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার অর্জন করেন।

শবনম বুবলির সংক্ষিপ্ত জীবনী

পুরো নাম : শবনম ইয়াসমিন বুবলি

ডাক নাম: বাবাই

পেশা: অভিনেত্রী, নিউজ

জন্ম: ২৮ সেপ্টেম্বর,১৯৮৮(৩০)

জন্মস্থান: বাংলাদেশের নোয়াখালী জেলার সোনাইমুড়ি

উচ্চতা: ৫ ফুট ৩ ইঞ্চি

ওজন: ৫০ কেজি)

বৈবাহিক অবস্থা: বিবাহিত

দাম্পত্য সঙ্গী: শাকিব খান (বি. ২০১৮)

সন্তান: শেহজাদ খান বীর

শিক্ষাগত যোগ্যতা: এম.বি.এ

ইনস্টাগ্রাম: Instagram.com

ফেসবুক: facebook.com

টুইটার: Twitter.com

জন্মঃ

শবনম বুবলী ১৯৮৮সালের ২৮ শে সেপ্টেম্বর বাংলাদেশের নোয়াখালী জেলার সোনাইমুড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। সংস্কৃতিমনা পরিবারে তার জন্ম ও বেড়ে ওঠা। বুবলির দুই বোনের একজন কণ্ঠশিল্পী নাজনীন মিমি। অন্যজন শারমিন সুইটি কাজ করছেন একটি বেসরকারি চ্যানেলের সংবাদ পাঠিকা হিসেবে।

শিক্ষাঃ

তিনি অর্থনীতিতে স্নাতক ডিগ্রী সম্পন্ন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ সম্পন্ন করেন। 

কর্মজীবনঃ

শবনম বুবলি একজন বাংলাদেশী চলচ্চিত্র অভিনেত্রী এবং সাবেক সংবাদ প্রতিবেদক। তার আসল নাম শবনম ইয়াসমিন বুবলী। তিনি বর্তমান সময়ের বিখ্যাত নায়িকা। তিনি বাংলাভিশনের সংবাদ উপস্থাপক ছিলেন। টিভি পর্দায় তার দুর্দান্ত উপস্থিতি তাকে ঢালিউড ডাইভারশন জগতে আহ্বান জানাতে সাহায্য করে। তিনি কখনও অভিনয় করেননি, না মঞ্চে বা টিভি পর্দায়। কিন্তু যখন তিনি চলচ্চিত্রে পা রাখেন, তখন সফলতার সাথে কাজ করেন। তিনি “বস গিরি” চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে আত্মপ্রকাশ করেন। এই ছবির মাধ্যমে, তিনি সেরা অভিনেত্রী (নতুন) বিভাগে মেরিল প্রথম আলো পুরস্কার জিতেছিলেন।

বুবলির কর্মজীবন শুরু হয় সংবাদ পাঠ দিয়ে। তিনি বাংলাদেশের জনপ্রিয় বেসরকারী টেলিভিশন চ্যানেল বাংলাভিশন-এ ২০১৩ সালে সংবাদ পাঠ শুরু করেন।

২০১৬ সালে বসগিরি চলচ্চিত্রের পরিচালক শামীম আহমেদ রনি তাকে এই চলচ্চিত্রে অভিনয়ের প্রস্তাব দিলে তিনি সম্মত হন। অপু বিশ্বাসকে এই চরিত্রের জন্য নির্বাচন করা হয়েছিল। পরে অপু বিশ্বাস নিজেকে এই চলচ্চিত্র থেকে সরিয়ে নিলে তার স্থানে বুবলিকে নির্বাচন করা হয়। এই চলচ্চিত্রে তার বিপরীতে অভিনয় করেন শাকিব খান। এই ছবির শুটিং চলাকালীন তিনি শুটার চলচ্চিত্রে অভিনয়ের প্রস্তাব পান। ছবিটি পরিচালনা করেছেন রাজু চৌধুরী এবং এই ছবিতেও তার বিপরীতে ছিলেন শাকিব খান। চলচ্চিত্র দুটি ঈদুল আযহায় সারাদেশে মুক্তি পায়।

শবনম বুবলির ক্যারিয়ারঃ

বাংলাদেশের হার্ট-ব্রেকার পারফর্মার শাকিব খান তার প্রযোজনা সংস্থা পরিচালিত সিনেমার জন্যে ২০১৩ সালে একটি নতুন নায়িকা খুঁজছিলেন। শাকিব এই ছবির জন্য বুবলীকে বেছে নেন। বুবলী তাকে বলেছিল যে তার পরিবার এই ছবিতে অভিনয় করতে দেবে না। এবং তার পক্ষে পরিবারের বাইরে যাওয়া সম্ভব নয়। শাকিব তাকে ভাবার সময় দেয়। এর কিছুক্ষণ পরেই পরিচালক শামীম আহমেদ রনি তাকে ফোন করেন যে তারা “বস গিরি” ছবির জন্য বুবলীকে বেছে নিয়েছে।

২০১৭ সালে, তিনি রংবাজ এবং অহংকার ছবিতে অভিনয় করেছিলেন। ২০১৮ সালে, তিনি আবদুল মান্নানের “চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্লা মাইয়া”, আশিকুর রহমানের “সুপার হিরো” এবং ওয়াজেদ আলী সুমনের “ক্যাপ্টেন খান” ছবিতে অভিনয় করেছিলেন। তিনি এসকে চলচ্চিত্রে অভিনয় করেছিলেন “পাসওয়ার্ড” চলচ্চিত্রটিতে অভিনয় করেছিলেন।

ব্যক্তিগত জীবন

২০১৬ সালে বসগিরি ছবির শুটিংয়ের সময় ও পরবর্তী বিভিন্ন সময়ে শাকিব খান ও বুবলীর প্রেম নিয়ে গুঞ্জন উঠে। ২০২০ সালের জানুয়ারিতে বুবলি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান, তখন গুঞ্জন উঠে বুবলী গর্ভবতী ও সন্তান জন্মদানের জন্য বিদেশ গিয়েছেন। তাদের প্রেম-বিয়ে নিয়ে দীর্ঘদিন গুঞ্জন থাকলেও দু’জনেই বিষয়টি গোপন রাখেন। ২০২২ সালের ২৭ সেপ্টেম্বর বুবলী তার ফেসবুক পাতায় বেবি বাম্পের দুটি ছবি প্রকাশ করেন, যদিও তিনি তখন গর্ভবতী ছিলেন না। সন্তানের বিষয়টি এতদিন গোপন রাখায় ও বিয়ের প্রসঙ্গে কিছু প্রকাশ না করায় তখন বিভিন্ন মহলে প্রশ্ন উঠে। পরে ৩০ সেপ্টেম্বর শাকিব ও বুবলি উভয় তাদের ফেসবুক পাতায় সন্তানের ছবি প্রথমবারের মতো পোস্ট করেন, জানান শেহজাদ খান বীর তাদের সন্তান।

২০২২ সালের ৩ অক্টোবর বুবলি জানান, ২০১৮ সালের ২০ জুলাই তিনি ও শাকিব খান বিয়ে করেন। ২০২০ সালের ২১ মার্চ যুক্তরাষ্ট্রের লং আইল্যান্ড ইহুদি মেডিকেল সেন্টারে তাদের পুত্র সন্তানের জন্ম হয়।

পুরস্কার:

২১ এপ্রিল ২০১৭ শ্রেষ্ঠ নবীন অভিনয়শিল্পী হিসেবে মেরিল-প্রথম আলো পুরস্কার পান।

তারপর ২৭ ফেব্রুয়ারি ২০২১ শ্রেষ্ঠ নবীন অভিনয়শিল্পী হিসেবে চ্যানেল আই ডিজিটাল মিডিয়া পুরস্কার পান।

মুফতি শিহাবুদ্দীন সাহেব দা.বা.মোমেনশাহী এর জীবনী
মাওলানা আবদুল খালেক সাহেব শরিয়তপুরী এর জীবনী
মাওলানা মতিউর রহমান মাদানী এর জীবনী - Biography of Maulana Matiur Rahman Madani
মাওলানা মুজাফফর বিন মহসিন এর জীবনী - Biography of Maulana Muzaffar bin Mohsin
মাওলানা গোলাম রাব্বানী এর জীবনী - Biography of Maulana Golam Rabbani
মাওলানা আব্দুর রহিম বিপ্লবী এর জীবনী - Biography of Maulana Abdur Rahim Biplobi
অধ্যাপক ডা. অরূপ রতন চৌধুরী
শায়খ আহমাদুল্লাহ এর জীবনী-Biography of Shaykh Ahmadullah
মিখাইল কালাশনিকভ এর জীবনী - Biography of Mikhail Kalashnikov
মেয়র আনিসুল হকের জীবনী - Biography of Mayor Anisul Haque