অপু বিশ্বাস- Biography Of Apu Biswas
Apu Biswas

অপু বিশ্বাস এর জীবনী

Apu Biswas

নাম: অবন্তী বিশ্বাস

জন্ম: ১১ অক্টোবর ১৯৮৯ (বয়স ৩২)

জাতীয়তা: বাংলাদেশী

পেশা: অভিনেত্রী

দাম্পত্য সঙ্গী: শাকিব খান (বি. ২০০৮; বিচ্ছেদ. ২০১৭)

সন্তান: আব্রাম খান জয়

পিতা-মাতা: উপেন্দ্র নাথ বিশ্বাস,শেফালী বিশ্বাস

জন্ম

অপু বিশ্বাস ১৯৮৯ সালের ১১ অক্টোবর বগুড়া জেলার সদর থানার কাটনারপাড়া এস কে লেনে জন্মগ্রহণ করেন। বাবা উপেন্দ্রনাথ বিশ্বাস এবং মা শেফালী বিশ্বাসের তিন মেয়ে ও এক ছেলের মধ্যে সবার ছোট অপু। তার শৈশব ও কৈশোর কেটেছে বগুড়াতেই।

শিক্ষা

প্রথম স্কুল এসওএস হারম্যান মেইনার। তারপর আলোর মেলা, ক্রিসেন্ট হাই স্কুল এবং সব শেষে ইয়াকুবিয়া বালিকা উচ্চ বিদ্যালয়। বাবা-মায়ের যৌথ উৎসাহেই মূলতঃ নাচতে শুরু করেন। বগুড়ার নৃত্যগুরু আবদুস সামাদের কাছে নাচের তালিম নেন। এসময়ে তিনি লাইলী মজনু নৃত্যনাট্যে অভিনয় করেছেন। প্রাতিষ্ঠানিক নাচের হাতেখড়ি হয় বুলবুল ললিতকলা একাডেমিতে। তারপর শিল্পকলা একাডেমি এবং সবশেষে নৃত্যাঞ্চল। নবম শ্রেণীতে পড়াকালীন নৃত্যাঞ্চল আয়োজিত একটি প্রতিযোগিতায় দশম হন।

কর্মজীবন

অপু বিশ্বাস হচ্ছেন একজন বাংলাদেশী চলচ্চিত্র অভিনেত্রী। তিনি ২০০৬ সালে আমজাদ হোসেন পরিচালিত কাল সকালে চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র শিল্পে পদার্পণ করেন। তিনি ২০০৬ সালে এফআই মানিক পরিচালিত কোটি টাকার কাবিন চলচ্চিত্রে প্রধান নায়িকা হিসাবে অভিনয় করেন শাকিব খানের বিপরীতে। অপু বিশ্বাস ৭২টিরও অধিক চলচ্চিত্রে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন। কর্মজীবনে তিনি একটি বাচসাস পুরস্কার অর্জন করেছেন এবং ছয়বার মেরিল-প্রথম আলো পুরস্কারে মনোনয়ন লাভ করেন।

চলচ্চিত্রে আগমন

অপু বিশ্বাস ২০০৫ সালে অবন্তি নামে আমজাদ হোসেন পরিচালিত কাল সকালে ছবির মাধ্যমে চলচ্চিত্রে পদার্পণ করেন। পরের বছর এফআই মানিক পরিচালিত কোটি টাকার কাবিন ছবিতে প্রধান অভিনেত্রী হয়ে শাকিব খানের বিপরীতে অভিনয় করেন। ছবিটি ব্যবসা সফল হয় এবং অপু বিশ্বাস রাতারাতি তারকায় রূপান্তরিত হন। শীর্ষ নায়ক শাকিব খানের সঙ্গে তার জুটি দর্শকদের গ্রহণযোগ্যতা পেলে এফআই মানিক এই জুটিকে নিয়ে একই বছরে পিতার আসন, চাচ্চু, ও দাদীমা চলচ্চিত্র নির্মাণ করেন। ২০০৭ সালে অপু মান্নার বিপরীতে মেশিনম্যান ছবিতে এবং পুনরায় শাকিব খানের বিপরীতে কাবিননামা ছবিতে অভিনয় করেন।

পরের দুই বছরে শাকিব-অপু জুটির আমাদের ছোট সাহেব (২০০৮), আমার জান আমার প্রাণ (২০০৮), তুমি স্বপ্ন তুমি সাধনা (২০০৮), মনে প্রাণে আছ তুমি (২০০৮), ভালোবাসার লাল গোলাপ (২০০৯), মন যেখানে হৃদয় সেখানে (২০০৯), জান আমার জান (২০০৯), মনে বড় কষ্ট (২০০৯), মায়ের হাতে বেহেশতের চাবি (২০০৯), এবং ও সাথী রে.... (২০০৯) ছবি ব্যবসা সফল হয়। অপু ২০০৮ সালের জান আমার জান চলচ্চিত্রের জন্য সেরা অভিনেত্রী বিভাগে বাংলাদেশ কালচারাল রিপোর্টারস অ্যাসোসিয়েশন পুরস্কার লাভ করেন। এছাড়া ২০০৮ সালের এক বুক ভালোবাসা ও ২০০৯ সালের মনে বড় কষ্ট চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি মেরিল-প্রথম আলো পুরস্কার তারকা জরিপে সেরা চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে মনোনয়ন লাভ করেন।

বর্তমান

২০১৫ সালে অপু শাকিব খানের বিপরীতে রাজাবাবু - দ্য পাওয়ার, রাজা ৪২০ ও লাভ ম্যারেজ চলচ্চিত্রে অভিনয় করেন। পরের বছর ঈদুল ফিতরে মুক্তি পায় তার অভিনীত সম্রাট: দ্য কিং ইজ হিয়ার, যা পরিচালনা করেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ এবং চলচ্চিত্রটিতে তার বিপরীতে অভিনয় করেন শাকিব খান ও ভারতের ইন্দ্রনীল সেনগুপ্ত। এবছরের ঈদুল আযহায় শাকিব খানের মুক্তিপ্রাপ্ত বসগিরি ও শুটার চলচ্চিত্রে তার অভিনয়ের কথা থাকলেও, পরে দুটি চলচ্চিত্রেই তার স্থলাভিষিক্ত হন নবাগত শবনম বুবলি।

২০১৭ সালের ঈদুল ফিতরে দীর্ঘ ১০ মাস মাতৃত্বকালীন ছুটি কাটিয়ে আসার পর শাকিব খান ও আনিসুর রহমান মিলনের বিপরীতে তার অভিনীত রাজনৈতিক-থ্রিলারধর্মী রাজনীতি চলচ্চিত্রটি মুক্তি পায়, যা পরিচালনা করেন বুলবুল বিশ্বাস। তিনি বর্তমানে বাপ্পি চৌধুরীর বিপরীতে দেবাশিষ বিশ্বাস পরিচালিত শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২ চলচ্চিত্রে কাজ করছেন, চলচ্চিত্রটি ২০০২ সালে মুক্তিপ্রাপ্ত শ্বশুরবাড়ি জিন্দাবাদ চলচ্চিত্রের দ্বিতীয় কিস্তি।

ব্যক্তিগত জীবন

অপু বিশ্বাস ২০০৮ সালে ১৮ এপ্রিল নায়ক শাকিব খানকে গোপনে বিয়ে করেন। ২০১৭ সালে একটি টেলিভিশনে সরাসরি সাক্ষাৎকারে অপু বিশ্বাস শাকিব খানের সঙ্গে তার বিয়ের কথা প্রকাশ করেন। অপু ধর্মান্তরিত হয়ে মুসলমান হন এবং নাম পরিবর্তন করে রাখেন অপু ইসলাম খান। বিয়ের পর ২৭ সেপ্টেম্বর ২০১৬ সালে কলকাতায় তাদের পুত্র সন্তান আব্রাম খান জয় জন্মগ্রহণ করে।

২২ নভেম্বর ২০১৭ তারিখে শাকিব খান তালাকের জন্য আবেদন করেন। ২২ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে এই দম্পতির তালাক হয়ে যায়।

জীবন সংগ্রামে নায়িকা অপু বিশ্বাস

অপু এখন স্টেজ শো নিয়ে ব্যস্ত সময় পার করছেন। জীবন ও জীবিকার প্রয়োজনে বর্তমানে এই নায়িকা ছোটবড় সব ধরনের স্টেজ শোতে পারফর্ম করেন। গত দু’তিন মাসে দেশবিদেশের বেশ কিছু স্টেজ শোতে অংশ নেন অপু। আজ ঢাকায় তো কাল ভারত কিংবা দেশের বাইরে অন্য কোথাও রয়েছে অপুর স্টেজ শো।

চলতি বছরের শুরু থেকে স্টেজ শো নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন তিনি। গত শনিবার কলকাতায় স্টেজ শোতে অংশ নেন অপু বিশ্বাস। ঢাকাই চলচ্চিত্রের কয়েকটি গানে পারফর্ম করেন তিনি। শাকিব খানের বিপরীতে ‘কোটি টাকার কাবিন’ ছবির মাধ্যমে ২০০৬ সালে বড়পর্দায় পা রাথেন অপু বিশ্বাস। এরপর অপুকে আর ফিরে তাকাতে হয়নি।

তবে দীর্ঘ এক যুগের ক্যারিয়ারে চলচ্চিত্রের বাইরে নানা বাধা পেরিয়েছেন তিনি। সব বাধা অতিক্রম করে নতুন লুকে এবং ভালো কাজ দিয়ে সামনের পথ পাড়ি দিতে চান অপু বিশ্বাস। সামনের দিনগুলোতে বেশকিছু ভালো কাজ দিয়ে দর্শকের সামনে হাজির হতে চান সংগ্রামী এই নারী।

মুফতি দিলাওয়ার হোসাইন এর জীবনী - Biography of Mufti Dilawar Hossain
সাইয়েদ আবুল আ'লা মওদুদী রহঃ এর জীবনী
মুফতি ইলিয়াছুর রহমান জিহাদী এর জীবনী-Biography Of Ilyas Ur Rahman Jihadi
সালমান এফ রহমান-Biography Of Salman F Rahman
আবরার ফাহাদ এর জীবনী- Biography Of Abrar Fahad
রাবা খান এর বয়স, শিক্ষা ও জীবনী-biography of Raba Khan
শেখ ফজলে শামস পরশ এর পরিচয় ও জীবনী - Introduction and biography of Sheikh Fazle Shams Parash
আবিদা সুলতানা এর জীবনী - Biography of Abida Sultana
সাদেক হোসেন খোকা এর জীবনী - Biography of Sadek Hossain Khoka