মাওলানা নূরুল ইসলাম ওলিপুরী - Biography Of Nurul Islam Olipuri
Nurul Islam Olipuri

Biography Of Nurul Islam Olipuri

নূরুল ইসলাম ওলীপুরীর জীবনী

জন্মঃ

নুরুল ইসলাম ওলীপুরী একজন বাংলাদেশি ইসলামি পণ্ডিত, মুুফাস্সির, ধর্মীয় লেখক ও আলোচক। ওলিপুরী ১৯৫৫ সালে বাংলাদেশের বৃহত্তর সিলেটের অন্তর্গত হবিগঞ্জ জেলার ওলীপুর গ্রামে এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মাওলানা আব্দুর রহীম।

শিক্ষাজীবনঃ

বড় বোন গুলেনূরের নিকট তার লেখাপড়ার হাতেখড়ি। তাঁর নিকট থেকেই আরবি ও বাংলা বর্ণের পরিচিতি লাভ করেন। এরপর দু’বছর বাড়ির পাশে শরীফাবাদ প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করেন।

অতঃপর কিশোরগঞ্জের জামিয়া ইমদাদিয়া থেকে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করে জামিয়া সাদিয়া রাইধরে মাধ্যমিক শিক্ষার জন্য ভর্তি হন। এখানে তাঁর উস্তাদ ছিলেন মাওলানা মুখলিসুর রহমান। এই মাদ্রাসা থেকে মাধ্যমিক শিক্ষা নিয়ে তিনি জামিয়া কুরআনিয়া আরাবিয়া লালবাগ মাদ্রাসায় ভর্তি হন। এই প্রতিষ্ঠান থেকে ১৯৭৫ সালে তিনি দাওরায়ে হাদিস (মাস্টার্স) পাশ করেন। এরপর ১৯৭৭ সালে ঢাকা জেলার মিরপুরের জামিয়া হুসাইনিয়া আরযাবাদ থেকে তিনি তাফসীরের উপর বিশেষ ডিগ্রী নেন।

কর্মজীবনঃ

আল্লামা ওলীপুরী শিক্ষকতার মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষে, তিনি কয়েক বছর হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার অধীনে শাহপুর হুসাইনিয়া মাদ্রাসায় হাদিস এবং তাফসীর সহ অন্যান্য বিষয়ে শিক্ষাদান করেন। এরপর তিনি জামিয়া সাদিয়া রাইধর মাদ্রাসায় আট বছর শিক্ষকতা করেন। পরবর্তীতে তিনি এক দশকের বেশি সময় ধরে হবিগঞ্জের মাধবপুর উপজেলায় অবস্থিত দারুস সুন্নাহ মাদ্রাসা মনতলার প্রধান পরিচালকের দায়িত্ব পালন করেন। আল্লামা ওলীপুরী ২০০০ সালে শায়েস্তাগঞ্জে মাদ্রাসা নূরে মদিনা প্রতিষ্ঠা করেন, বর্তমানে মাদ্রাসার প্রধান পরিচালকের দায়িত্ব পালন করছেন। ওলীপুরী দেশে এবং বিদেশে একজন জনপ্রিয় বক্তা হিসেবে পরিচিত হয়েছেন; এবং জনসমক্ষে বক্তৃতা দেয়ার জন্য যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, মধ্য প্রাচ্য এবং দক্ষিণ এশিয়ার অনেক দেশ ভ্রমণ করেছে।

দাওয়াত ও তাবলীগঃ

তিনি একজন শিক্ষানুরাগী। শিক্ষকতার সাথে সাথে কর্ম জীবনের শুরু থেকেই ইসলামের দাওয়াত মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। অত্যন্ত আন্তরিকতার সাথে দরদী হৃদয়ে পথহারা মানবতাকে সঠিক পথের দিশা দিয়ে যাচ্ছেন জীবনভর।

তিনি বাংলাদেশ ছাড়াও মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকা সহ বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ বিশেষ ইসলামী সম্মেলন সমূহে অগণিত জ্ঞান পিপাসু শ্র“তার তৃষ্ণার্ত হৃদয়ে পবিত্র কুরআনের জ্ঞান সাগর থেকে পানি সিঞ্চন করে পরিতৃপ্ত করে থাকেন। তাঁর যাদুকরী উপস্থাপনা, হৃদয়গ্রাহী, যুক্তিপূর্ণ, তাত্ত্বিক ও দলিলভিত্তিক আলোচনায় চূর্ণ-বিচূর্ণ হয়ে যায় বাতিলের প্রাসাদসমূহ। সুপ্রতিষ্ঠিত হয় হক্ব ও হক্বানিয়ত তথা সত্য ও সঠিক মতবাদ।

তাইতো কুতবে আলম শায়খুল ইসলাম হযরত মাওলানা হুসাইন আহমদ মদনী রহ.-এর সুযোগ্য ছাত্র হযরত মাওলানা নূর উদ্দীন গহরপুরী রহ.-এর ভাষায় “মাওলানা ওলীপুরী আহলে সুন্নত ওয়াল জামা’তের ভাষ্যকার।” কুতবে আলমের আরেক ছাত্র কুমিল্লা ক্বাসিমুল উলূম মাদরাসার শায়খুল হাদীস মাওলানা আশরাফ আলী দা. বা.-এর ভাষায় “মাওলানা ওলীপুরী খতীবে আ’যম” উপাধীতে ভূষিত হয়েছেন।

বইসমূহঃ

আল্লামা ওলীপুরীর বিভিন্ন সময়ে দেওয়া বক্তব্য গুলো “মাওয়ায়েজে ওলীপুরী”,“নির্বাচিত বয়ান সমগ্র” ইত্যাদি নামে বই আকারে প্রকাশ হয়েছে। মাওলানা নূরুল ইসলাম ওলীপুরী এর বই সমূহ হলো-

নারীর মর্যাদা ও অধিকার

মাওয়ায়েজে ওলীপুরী-১

নারীর বেহেশ্‌ত

নির্বাচিত বয়ান সমগ্র-১

নির্বাচিত বয়ান-১

ইসলামে নারীর অধিকার

ত্রিমুখী শিক্ষাব্যবস্থা ও বিশ্ব পরিস্থিতি

নির্বাচিত বয়ান-২

নির্বাচিত বয়ান-৪

নির্বাচিত বয়ান-৫

নির্বাচিত বয়ান সমগ্র-২

মাওয়ায়েজে ওলীপুরী-২

ল ইসলাম ওলীপুরী

নির্বাচিত বয়ান-৩

মাওলানা নূরুল ইসলাম ওলীপুরীর নির্বাচিত বয়ান

নূরে মদীনা এর বর্ধিত সংস্করণ

হেদায়েত প্রাপ্তির তিন নিদর্শন দুনিয়াবিমুখ, পরকালমুখী, মৃত্যুরপ্রস্তুতি

ধর্মীয় শিক্ষার প্রয়োজনীয়তা ও ওলামায়ে কেরামের মর্যাদা

দুনিয়ার বাজারে জান্নাতের ব্যবসা

তাবলীগ বিরোধিতার অন্তরালে

মাদরাসা শিক্ষিতদের বেকার বলার অন্তরালে

ফসল ফলানোর মালিক দুর্গা নয়-আল্লাহ

মাদরাসা শিক্ষার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র

লা-মাযহাবীদের মুখোশ উন্মোচন

দুর্নীতিমুক্ত সমাজ গড়ার শিক্ষা

মুফতি আনোয়ার হোসাইন চিশতী এর জীবনী - Biography of Mufti Anwar Hossain Chishti
মাওলানা মাহমুদুল হাসান ভূজপুরী এর জীবনী -Biography of Maulana Mahmudul Hasan Bhujpuri
রফিকুল ইসলাম এর জীবনী-Biography Of Rafiqul Islam
শাহরিয়ার কবির এর জীবনী-Biography Of Shahriar Kabir
ইলিয়াছুর রহমান জিহাদী-Biography Of Eliasur Rahman is a jihadi
আ. স. ম. আবদুর রব- Biography Of A. S. M. Abdur Rab
মাহের জেইন এর পরিচিতি ও জীবনী - Biography of Maher Jain
আনুশেহ্‌ আনাদিল এর জীবনী - Biography of Anusheh Anadil
মেয়র আনিসুল হকের জীবনী - Biography of Mayor Anisul Haque
মেয়র মোহাম্মদ হানিফ এর জীবনী - Biography of Mayor Mohammad Hanif