শায়খ আহমাদুল্লাহ এর জীবনী-Biography of Shaykh Ahmadullah

শায়খ আহমাদুল্লাহ এর জীবনী-Biography of Shaykh Ahmadullah

পুরো নাম: শায়খ আহমাদুল্লাহ

ডাক নাম: আহমাদুল্লাহ

বাবার নাম: দেলোয়ার হুসাইন

জন্ম: ১৫ই ডিসেম্বর ১৯৮১

ধর্ম: ইসলাম

জন্মস্থান: বশিকপুর,লক্ষীপুর, বাংলাদেশ

বর্তমান বয়স: ৪০ বছর(২০২২)

জাতীয়তা: বাংলাদেশী

পেশা: ইসলামিক স্কলার

উচ্চতা: ৬.১ ইঞ্চি

চুলের রঙ:  কালো

চোখের রঙ: কালো

সন্তান: ৩ ছেলে.১ মেয়ে

ইউটিউব: https://www.youtube.com/channel/UCuxth2BimHUigZ344JhcFPw

ফেসবুক: https://www.facebook.com/sheikhahmadullahofficial/

বিশিষ্ট ইসলামি ব্যক্তিত্ব। সুবিদিত ও বিদগ্ধ আলোচক। ৫৬ হাজার বর্গমাইলের সীমান পেরিয়ে যে কজন বাঙালি আলেমের বিশ্বময় পরিচিতি ঘটেছে, শায়খ আহমাদুল্লাহ তাঁদের অন্যতম। বর্তমানে তিনি আস-সুন্নাহ ফাউন্ডেশনের মাধ্যমে দেশে এবং বিদেশে বাংলা ভাষাভাষী মানুষের মাঝে ইসলামী জ্ঞান পৌছে দেওয়ার কাজ করে যাচ্ছেন। এর আগে তিনি সৌদি আরবের পশ্চিম দাম্মাম ইসলামি সেন্টারের সম্মানিত দাঈ হিসেবে কর্মরত ছিলেন। লেখালেখি, সভা-সেমিনারে লেকচার প্রদান করা, নানামুখি দাওয়াতি কার্যক্রম পরিচালনা করা, উম্মুক্ত ইসলামি প্রোগ্রাম ও ইসলামি প্রশ্নোত্তরমূলক অনুষ্ঠানে অংশ গ্রহণ করা এবং টিভি অনুষ্ঠানে সময় দেওয়াসহ বহুমুখি সেবামুলক কাজে জড়িত রয়েছেন গুণী এই আলেমেদ্বীন।

২০০৯ সালে আন্তর্জাতিক পরিমণ্ডলে কাজ করার সুযোগ লাভ করেন তিনি। বিশেষ দক্ষতা ও যোগ্যতার কারণে ডাক পান মধ্যপ্রাচ্যে। যোগ দেন সৌদি আরবের পশ্চিম দাম্মাম ইসলামিক দাওয়াহ সেন্টারে। দাঈ ও অনুবাদক হিসেবে সেখানে কাজ করেন দীর্ঘ ৯ বছর। সেখানে থাকাকালীন-ই আর্তমানবতার সেবায় এবং বাংলা ভাষাভাষী মানুষের মাঝে ইসলামের জ্ঞান-অভিজ্ঞান পৌঁছে দেওয়ার নিজেকে সম্পৃক্ত ও নিয়োজিত রেখেছিলেন। 

বিভিন্ন দাওয়াতি কার্যক্রমে ইতোমধ্যেই তিনি জাপান, ভারত ও আরব আমিরাত সফর করেছেন এবং একাধিক আন্তর্জাতিক অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

ইসলাম নিয়ে আলোচনার পাশাপাশি লেখালেখিও করেন শায়খ আহমাদুল্লাহ। বাংলাদেশের শীর্ষস্থানীয় গণমাধ্যমগুলোতে তার লেখা প্রকাশিত হয় প্রায় সময়। এছাড়াও বিভিন্ন বিষয়ে শতাধিক প্রবন্ধ-নিবন্ধ লিখেছেন। আরবিতেও প্রকাশিত হয়েছে তার বহু লেখাযোখা। শায়খ আহমাদুল্লাহ বর্তমানে নারায়ণগঞ্জের ভূমিপল্লী জামে মসজিদের খতিব। পাশাপাশি সেখানকার একটি মাদরাসা পরিচালনার সঙ্গেও যুক্ত রয়েছেন।

জন্ম

শায়খ আহমাদুল্লাহ ধর্মপ্রাণ মুসলমান হিসেবে বিদিত পিতা দেলোয়ার হুসাইন এর ঘর আলোকিত করে ১৫ই ডিসেম্বর ১৯৮১ সালে লক্ষীপুর জেলার বশিকপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

শিক্ষাজীবন

তিনি নোয়াখালী হাতিয়ার ঐতিহ্যবাহী ফয়জুল উলুম মাদরাসা থেকে মুতাওয়াসসিতাহ (SSC) লেখাপড়া করেন।

১০ম স্ট্যান্ড সহ সানুবিয়াহ (HSC) লেখাপড়া করেছেন হাটহাজারী মাদরাসা, চট্টগ্রাম। 

৩য় স্ট্যান্ড সহ ফজিলত (Graduate) ও ২য় স্ট্যান্ড সহ দাওরায়ে হাদিস তাকমিল (মাস্টার্স) শেষ করেন যশোরের প্রাচীন দীনি শিক্ষা প্রতিষ্ঠান দড়াটানা মাদরাসা থেকে। 

সবশেষে খুলনা দারুল উলুম থেকে ইফতা বা মুফতি কোর্স কমপ্লিট করেন।

কর্মজীবন 

তিনি তার শিক্ষাজীবন শেষ করে দারুর রাশাদ মাদরাসায় তার কর্মজীবন শুরু করেন এবং প্রথম দিন থেকেই নাজেমে দারুল একামা পদে ভূষিত হন এবং সেখানে কর্মরত সৌদি আরব যান এবং সেখান থেকে এসে এখন তিনি আস-সুন্নাহ ফাউন্ডেশনে কর্মরত আছেন।

গবেষণা

শায়খ আহমাদুল্লাহ কোরআন ও হাদিসের উপর প্রতিনিয়ত গবেষণা করে সে আলোকে আস-সুন্নাহ ফাউন্ডেশনের ইউটিউব চ্যানেলে ভিডিও প্রকাশ করছেন।  এপর্যন্ত ১০০ এর অধিক গবেষণালব্ধ আর্টিকেল  প্রকাশ করেছেন।  যার মধ্যে ১৫ এর অধিক বাংলা এবং আরবিতে প্রকাশ হয়েছে। 

স্বপ্ন

কুরআন ও সুন্নাহর আলো সুন্দর উপায়ে ছড়িয়ে দেওয়া এবং সত্যমিথ্যার চক্রে বিভ্রান্ত হওয়া থেকে মানবতাকে মুক্ত করার জন্য সত্য, সুন্দর ও শক্তিমান যুগোপযোগী মিডিয়ার বিশাল জগত গড়ে উঠবে- এটা শায়খ আহমাদুল্লাহ এর স্বপ্ন।

জনপ্রিয়তা

খুব অল্প সময়ে সুললিত কণ্ঠে কুরআন-হাদিসের সহজ-সাবলীল আলোচনা করে অসংখ্য মানুষের মনে জায়গা করে নিয়েছেন। তার গবেষণাধর্মী আলোচনার কারণে তিনি জনপ্রিয় হয়ে উঠেছেন। তিনি বাংলা ও আরবি ভাষায় খুবই দক্ষ। যে কারণে বিভিন্ন দেশের মানুষ তার আলোচনা বুঝতে পারে। তিনি বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন এবং বিভিন্ন সভা-সেমিনারে অংশগ্রহণ করেছেন।

আস-সুন্নাহ ফাউন্ডেশন

আস-সুন্নাহ ফাউন্ডেশন’-এর প্রতিষ্ঠাতা তিনি। শিক্ষা, সেবা ও দাওয়াহ—তিন বিভাগে কাজ করছে প্রতিষ্ঠানটি। আস-সুন্নাহ ফাউন্ডেশনের মাধ্যমে শায়খ আহমাদুল্লাহ এর পরিকল্পনাঃ রাসূলুল্লাহ (সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর জীবনাদর্শের আলোকে(ক) দেশজুড়ে, বিশেষত সমাজের তুলনামূলক উপেক্ষিত অংশে প্রাতিষ্ঠানিক ও উপ-প্রাতিষ্ঠানিকভাবে ইসলামী ও সাধারণ শিক্ষা-দীক্ষা ও কর্মমুখী বৈষয়িক প্রশিক্ষণের উদ্যোগ, (খ) আর্তমানবতার সেবা এবং (গ) সৎকাজে উৎসাহ দান ও অসৎকাজ নিবারণে দাওয়াতি কার্যক্রম পরিচালনার মাধ্যমে মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনই আস-সুন্নাহ ফাউন্ডেশনের লক্ষ্য।

উপার্জন

সোশ্যাল নেটওয়ার্কের মধ্যে তার একটি ফেসবুক আইডি ও একটি অফিসিয়াল ভেরিফায়েড ফেসবুক পেজ রয়েছে। ব্যক্তিগত কোনো ইউটিউব চ্যানেল নেই তবে আস-সুন্নাহ চ্যানেলের মাধমে তিনি তাঁর ইসকামী দাওয়াতের কাজ পরিচালনা করছেন।

শায়খ আহমাদুল্লাহ লেখা বই সমূহ

রাসূলুল্লাহ (সা.) এর সকাল সন্ধ্যার দু’আ ও যিকর এবং দোয়ার কার্ড

সীরাত স্মারক-২০২১

রামাদ্বান প্ল্যানার

মাওলানা আজহারুল ইসলাম আজমী এর জীবনী
মুফতি মাহমুদ উল্লাহ আতিকী এর জীবনী - Biography of Mufti Mahmud Ullah Atiki
মাওলানা মতিউর রহমান মাদানী এর জীবনী - Biography of Maulana Matiur Rahman Madani
মুফতি ফয়জুল করিম এর জীবনী-Biography Of Mufti Faizul Karim
মহাদেব সাহা এর জীবনী - Biography of Mahadev Saha
আজম জে চৌধুরীর জীবনী-Biography Of azam j chowdhury
ডাঃ জাফরুল্লাহ চৌধুরী এর জীবনী-Biography of Dr. Jafrullah Chowdhury
খালেদ মিশেল এর জীবনী - Biography of Khaled Michel
মিন ইয়ুঙ্গি সুগা এর পরিচয়, জীবনী,বয়স ও জন্মদিন - Min Yoongi Suga's Identity, Biography, Age and Birthday