আবু ত্বহা মুহাম্মদ আদনান-biography of abu taha muhammad adnan
Abu Taha Muhammad Adnan

Abu Taha Muhammad Adnan

পরিচয়ঃ

তার নাম, মো. আফছানুল আদনান কিন্তু সবার কাছে তিনি আবু ত্ব-হা মুহাম্মদ আদনান নামেই সবার কাছে পরিচিত। ৩১ বছর বয়সী এই তরুণ বক্তার বাড়ি রাজশাহী হলেও তিনি রংপুর জেলায় নানা বাড়িতে বড় হয়েছেন। ফেসবুক, ইউটিউবসহ নেট দুনিয়ায় ইসলাম প্রচার করার মাধ্যমেই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন আবু ত্ব-হা আদনান।

শিক্ষা ও কর্মজীবনঃ

এই ইসলামি বক্তা রংপুরের বিদ্যাপীঠ খ্যাত কারমাইকেল কলেজ থেকে দর্শন বিভাগ থেকে অনার্স, মার্স্টাস শেষ করেছেন। পাশাপাশি রংপুরের জামিয়া সালাফিয়া মাদ্রাসার ১০-১২ জন ওস্তাদের কাছ থেকে অ্যারোবিক গ্রামারসহ দ্বীনি বিষয়ে তালিম নিয়েছেন। তার পরে নিজেই ইসলামিক বইগুলো খুটিয়ে পড়ে জ্ঞান অর্জন করেছেন।

ত্ব-হা আদনান নগরীর সুরভী উদ্যানের বিপরীতে প্রজন্ম নামে একটি স্কুল প্রতিষ্ঠা করেন। সেটির প্রধান সে। সাধারণ শিক্ষার পাশাপাশি কুরআন শিক্ষা দেয়া হতো ওই স্কুলে। করোনার কারণে স্কুলটি দেড় বছর ধরে বন্ধ। ২০১৮ সালে আলোকিত জ্ঞানী প্রতিযোগিতায় প্রথম রানার আর্প হয়েছিলেন তিনি।

নিখোঁজ ত্ব-হাঃ

গত ১০ জুন রংপুর থেকে ঢাকায় আসার পথে ইসলামী বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান নিখোঁজ হন। এছাড়াও তার সঙ্গে নিখোঁজ হন আব্দুল মুহিত, মোহাম্মদ ফিরোজ ও গাড়িচালক আমির উদ্দীন। তবে কোথা থেকে কীভাবে নিখোঁজ হন এমন তথ্য দিতে পারছিল না আইনশৃঙ্খলা বাহিনীও। আট দিন নিখোঁজ থাকার পর তরুণ ইসলামি বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের সন্ধান মিলেছে। তিনি রংপুর মহানগর পুলিশের (আরএমপি) কোতোয়ালি থানা পুলিশের হেফাজতে রয়েছেন।


মাওলানা রাফি বিন মুনির এর জীবনী - Biography of Maulana Rafi Bin Munir
মুফতি মুহসিনুল করিম এর জীবনী - Biography of Mufti Muhsinul Karim
মোস্তফা জামান আব্বাসী
আব্দুর রাজ্জাক বিন ইউসুফ-Biography Of Abdur Razzak bin Yousuf
সালমান এফ রহমান-Biography Of Salman F Rahman
আব্দুল হাই মুহাম্মদ সাইফুল্লাহ-Biography Of Abdul Hai Muhammad Saifullah
মাওলানা নূরুল ইসলাম ওলিপুরী - Biography Of Nurul Islam Olipuri
আরজে তাজ এর বয়স, শিক্ষা ও জীবনী - biography of RJ Taj
শেখ কামাল এর জীবনী - Biography of Sheikh Kamal
শেখ হেলাল উদ্দীন এর পরিচয় ও জীবনী - biography of Sheikh Helal Uddin