রাগিব আলী
রাগিব আলী

রাগিব আলী

জন্ম ও শিক্ষাঃ

রাগীব আলী সিলেটের বিশ্বনাথ উপজেলায় ১০অক্টোবর ১৯৩৮ সালে জন্মগ্রহণ করেন। তার মায়ের নাম রাবেয়া বানু। তিনি রাজা জি সি স্কুলে পড়াশোনা করেন। এ বাংলাদেশীবংশোদ্ভূত ব্রিটিশ শিল্পপতি, অগ্রণী চা-রোপনকারী এবং শিক্ষাবিদ। তিনি ব্যাংক, বীমা সংস্থা এবং অন্যান্য অনেক ব্যবসায়ের সাথেও যুক্ত।  তার আট ভাই রয়েছে।

আলি বাংলাদেশে শিক্ষিত ছিলেন। তিনি সিলেটের রাজা জি.সি উচ্চ বিদ্যালয় ও কলেজে পড়াশোনা করেছেন। ১৯৫৬ সালে,১৮ বছর বয়সে তিনি যুক্তরাজ্যে চলে এসেছিলেন আরও পড়াশোনা করার জন্য।

কর্মজীবনঃ

শিক্ষাক্ষেত্রে ১৯৬১ সালে, লেখাপড়া শেষ করে আলী ব্যবসায়ের সাথে জড়িত হতে শুরু করেন। একবার যুক্তরাজ্যে, তিনি নিজেকে একজন সাধারণ ওয়েটার থেকে একজন শীর্ষস্থানীয় উদ্যোক্তার কাছে রূপান্তরিত করেছিলেন। লন্ডনে পাশাপাশি বসবাসকারী তার পরিবারের সদস্যদের মাধ্যমে তাঁর এখনও যুক্তরাজ্যের সাথে যোগাযোগ রয়েছে ব্র্যাডফোর্ডএখন, তাঁর বাবার পরিবারের বেশিরভাগ লোকেরা বাস করেন ক্রয়েডন, দক্ষিণ লন্ডন ।

আলী সিলেট টি কোম্পানির লিমিটেডের চেয়ারম্যান এবং এর মধ্যে বেশ কয়েকটি চা এস্টেট রয়েছে সিলেট এবং চট্টগ্রাম। তিনি কোহিনূর ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকও রয়েছেন তিনি দক্ষিণ পূর্ব ব্যাংক লিমিটেড। তিনি চা শিল্পে অগ্রণী ভূমিকা পালন করেছেন। তিনি দাতব্য কার্যক্রমে জড়িত এবং অসংখ্য ট্রাস্ট এবং শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেছেন।

এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হলেন আলী জালালাবাদ রাগিব-রাবেয়া মেডিকেল কলেজ। তিনি তত্ক্ষণাত্ অতীতের চেয়ারম্যানও উত্তর দক্ষিণ বিশ্ববিদ্যালয় ফাউন্ডেশন। তিনি এর প্রতিষ্ঠাতাও শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এবং এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়। তিনি অনেক স্কুলে অবদান রেখেছিলেন এবং বাংলাদেশ জুড়ে অনেকগুলি কলেজ প্রতিষ্ঠা করেছিলেন।

মুক্তিযুদ্ধে অবদানঃ

মুক্তিযুদ্ধের সময় বিদেশে তথা লন্ডন থেকে দেশের মুক্তিযুদ্ধের জন্য সহায়তা করেছেন। মুক্তিযোদ্ধাদের সহায়তায় অগ্রগামী ভূমিকা পালন করেন।

সমালোচনাঃ

রাগীব আলী সম্পর্কে বিভিন্ন সময় বেশ কিছু অভিযোগ উত্থাপন করা হয়েছে; যার মধ্যে রয়েছে, হিন্দুদের দেবোত্তর সম্পত্তি দখল প্রভৃতি।[৬][৭][৮] সরকারি সম্পত্তি দখলের অভিযোগে তিনি জেল খেটেছেন এবং পরবর্তীতে সুপ্রীমকোর্ট কর্তৃক জামিনে মুক্তিলাভ করেন।

মাওলানা মুফতি রুহুল আমিন নুরী এর জীবনী
মাওলানা মতিউর রহমান মাদানী এর জীবনী - Biography of Maulana Matiur Rahman Madani
মাওলানা আরিফ বিল্লাহ এর জীবনী-Biography of Maulana Arif Billah
ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর রহঃ এর জীবনী
জীবনানন্দ দাশ
আবদুল্লাহ আবু সায়ীদ
ইমদাদুল হক মিলন-Biography Of Imdadul Haque Milon
এ কে শামসুদ্দিন
শেখ হেলাল উদ্দীন এর পরিচয় ও জীবনী - biography of Sheikh Helal Uddin
বদিউজ্জামান সাঈদ নুরসী এর জীবনী - Biography of Badiuzzaman Syed Nursi