সালমান এফ রহমান-Biography Of Salman F Rahman
Salman F Rahman

Salman F Rahman

জন্মঃ

সালমান এফ রহমান ২৩শে মে ১৯৫১ সালে ঢাকার দোহার উপজেলায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ফজলুর রহমান[৭] এবং মাতার নাম সৈয়দা ফাতিমা রহমান।

শিক্ষাঃ

ম্যাট্রিক পরীক্ষা পর্যন্ত তিনি করাচির নামকরা করাচি গ্রামার স্কুলে পড়াশোনা করেন।তিনি করাচি গ্রামার স্কুল থেকে সেইন্ট প্যাট্রিক্স স্কুলে চলে আসেন এবং ম্যাট্রিক পরীক্ষা দেন। ১৯৬৬ সালে ঢাকায় চলে আসেন। নটর ডেম কলেজে আইএসসিতে ভর্তি হন। এর দুই বছর পর ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞানে স্নাতকে ভর্তি হন। ১৯৭১ সালে স্নাতক পরীক্ষা দেওয়ার কথা থাকলেও মুক্তিযুদ্ধ শুরু হওয়ায় তিনি করাচিতে চলে যান। তারপর আন্দোলনে জড়িত হয়ে পড়েন। করাচিতে গিয়ে করাচি বিশ্ববিদ্যালয় থেকে বিএ সম্পন্ন করেন তিনি। 

কর্মজীবনঃ

১৯৬৬ সালে সালমান এফ রহমান এবং তার ভাই সোহাইল রহমান তাদের পারিবারিক পাটকল চালনার মাধ্যমে ব্যবসায় প্রবেশ করেন। বাংলাদেশ সরকার ১৯৭১ সালে পাটকলটি সরকারীকরণ করে। ১৯৭২ সালে তারা বাংলাদেশ এক্সপোর্ট অ্যান্ড ইম্পোর্ট কোম্পানি লিমিটেড প্রতিষ্ঠা করে এবং এ প্রতিষ্ঠানের মাধ্যমে ইউরোপের দেশসমূহে সামুদ্রিক মাছ ও চূর্ণ হাড় রপ্তানি শুরু করে। এর বিনিময়ে তারা দেশে ঔষধ আমদানি করেন।

১৯৭৬ সালে তারা দুই ভাই বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠা করেন। এটি পরবর্তীতে লন্ডন শেয়ার বাজারের বিকল্প বিনিয়োগ বাজারে তালিকাভূক্ত হয়। বেক্সিমকো ফার্মার ঔষধ যুক্তরাষ্ট্রের খাদ্য এবং ঔষধ প্রশাসনসহ বিশ্বের বিভিন্ন দেশের কর্তৃপক্ষের রপ্তানির অনুমোদন লাভ করে। ১৯৮২ সালে তারা দুবাই ভিত্তিক গালাধারী ভাই গ্রুপের সাথে মিলে বাংলাদেশে এবি ব্যাংক প্রতিষ্ঠা করেন। ১৯৮৫ সালে সালমান তার শেয়ার অন্য অংশীদারীদের কাছে বিক্রি করে দেন। তারা পরবর্তীতে আইএফআইসি ব্যাংকের ৩০% শেয়ার ক্রয় করেন এবং সালমান ২০১০ সালে ব্যাংকটির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হন।

এছাড়াও তিনি দি ইন্ডিপেন্ডেন্ট পত্রিকা ও ইনডিপেনডেন্ট টেলিভিশনের মালিক। তিনি দি ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার সম্পাদকীয় বোর্ডের চেয়ারম্যানও।

মাওলানা আবরারুল হক হাতেমী এর জীবনী - Biography of Maulana Abrarul Haq Hatemi
মাওলানা ফয়সাল আহমদ হেলাল এর জীবনী - Biography of Maulana Faisal Ahmad Helal
চিত্তরঞ্জন দাস
ডাঃ মুরাদ হাসান এর জীবনী-Biography of Dr. Murad Hasan
বাদশাহ হারুন অর রশীদ-Biography Of King Harun Aur Rashid
মীর জাফর আলী- Biography Of Mir Jafar ali
সায়মা ওয়াজেদ পুতুল এর জীবনী - Biography of Saima Wazed Putul
হোসনি মোবারক এর জীবনী - Biography of Hosni Mubarak
এনজো ফার্নান্দেজ এর পরিচয়,জন্ম,বয়স ও জীবনী - Enzo Fernandez Identity, Birth, Age and Biography
দাউদ কিম এর জীবনী - Biography of Daud Kim