শামীমা সুলতানার জীবনী - Biography of Shamima Sultana
Shamima Sultana Bangladeshi cricketer

শামীমা সুলতানার জীবনী - Biography of Shamima Sultana

শামীমা সুলতানা একজন বাংলাদেশী ক্রিকেটার। ২০১৮ সালের জুনে তিনি ২০১৮ সালের বাংলাদেশের মহিলা টি২০ দলের সদস্য ছিলেন, যেটি ছিল বাংলাদেশ দলের প্রথম মহিলাদের এশিয়া কাপ বিজয়। পরে একই মাসে, ২০১৮ আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ার টুর্নামেন্টের জন্য তাকে বাংলাদেশ দলে ডাকা হয়।

২০১৮-এর অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের ২০১৮ আইসিসি মহিলা বিশ্ব টুয়েন্টি২০ এর জন্য তিনি বাংলাদেশ দলে ছিলেন। টুর্নামেন্টের আগে, তাকে দেখার জন্য খেলোয়াড়দের মধ্যে একজন হিসেবে ডাকা হয়েছিল। ২০১৮ সালে মহিলা ক্রিকেটে পাঁচজন ব্রেকআউট তারকার তালিকায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) তাকে তালিকাভুক্ত করে। আগস্ট ২০১৯, স্কটল্যান্ডে অনুষ্ঠিত ২০১৯ আইসিসি মহিলা বিশ্ব টুয়েন্টি২০ বাছাইপর্ব প্রতিযোগিতার জন্য বাংলাদেশের দলীয় স্কোয়াড তালিকায় তার নাম ছিল।

পূর্ণ নাম: শামীমা সুলতানা

জন্ম: ৯ মার্চ ১৯৮৮ মাগুরা, বাংলাদেশ

বয়স: ৩৪

ব্যাটিংয়ের ধরন:ডান-হাতি

ভূমিকা: উইকেট রক্ষক

আন্তর্জাতিক তথ্য

জাতীয় পার্শ্ব: বাংলাদেশ (২০১৪-বর্তমান)

ওডিআই অভিষেক: ৬ মার্চ ২০১৪ বনাম পাকিস্তান

শেষ ওডিআই: ১৪ মে ২০১৮ বনাম দক্ষিণ আফ্রিকা

টি২০আই অভিষেক: ৮ মার্চ ২০১৪ বনাম পাকিস্তান

শেষ টি২০আই: ১ সেপ্টেম্বর ২০১৯ বনাম মার্কিন যুক্তরাষ্ট্র

প্রারম্ভিক জীবন

৯ মার্চ ১৯৮৮ সালে তিনি মাগুরা জেলার শ্রীপুর উপজেলার কমলাপুর গ্রামে জন্মগ্রহণ করেছেন। সোলায়মান শেখ ও নূরজাহান বেগমের পরিবারের চার মেয়ে ও বড় ছেলের মধ্যে শামীমা দ্বিতীয় মেয়ে। তার পিতা একজন কৃষক ছিলেন। তার পিতা তাকে ক্রিকেট খেলায় যুক্ত হওয়ার ক্ষেত্রে উৎসাহ জুগিয়েছে।

শিক্ষা

শামীমা ফরিদপুর জেলার সরকারি রাজেন্দ্র কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। পরিবারের দারিদ্রতার কারণে তিনি ব্যাংক থেকে শিক্ষা ঋণ নিয়ে একই কলেজ থেকে অনার্সসহ মাস্টার্স করেন।

শামীমা সুলতানা একজন বাংলাদেশী ক্রিকেটার। ২০১৮ সালের জুনে তিনি ২০১৮ সালের বাংলাদেশের মহিলা টি২০ দলের সদস্য ছিলেন, যেটি ছিল বাংলাদেশ দলের প্রথম মহিলাদের এশিয়া কাপ বিজয়।পরে একই মাসে, ২০১৮ আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ার টুর্নামেন্টের জন্য তাকে বাংলাদেশ দলে ডাকা হয়।

২০১৮-এর অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের ২০১৮ আইসিসি মহিলা বিশ্ব টুয়েন্টি২০ এর জন্য তিনি বাংলাদেশ দলে ছিলেন।টুর্নামেন্টের আগে, তাকে দেখার জন্য খেলোয়াড়দের মধ্যে একজন হিসেবে ডাকা হয়েছিল। ২০১৮ সালে মহিলা ক্রিকেটে পাঁচজন ব্রেকআউট তারকার তালিকায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) তাকে তালিকাভুক্ত করে। আগস্ট ২০১৯, স্কটল্যান্ডে অনুষ্ঠিত ২০১৯ আইসিসি মহিলা বিশ্ব টুয়েন্টি২০ বাছাইপর্ব প্রতিযোগিতার জন্য বাংলাদেশের দলীয় স্কোয়াড তালিকায় তার নাম ছিল।

তথ্যসূত্র: উইকিপিডিয়া
মুফতি নাজিবুল্লাহ আফসারী এর জীবনী - Biography of Mufti Najibullah Afsari
তসলিমা নাসরিন এর জীবনী - Biography of Taslima Nasreen
অরুণ কুমার বিশ্বাস
আবুল কাসেম ফজলুল হক এর জীবনী - Biography of Abul Kasem Fazlul Haque
আবদুল্লাহ আবু সায়ীদ
আনিসুল হক এর জীবনী-Biography Of Anisul Hoque
ক্যাথরিন মাসুদ এর জীবনী-Biography of Katherine Masood
মাহমুদুল হাসান সোহাগ এর জীবনী-Biography of Mahmudul Hasan Sohag
মতিউর রহমান মল্লিক এর জীবনী - Biography of Matiur Rahman Mallick