কামাল চৌধুরীর জীবনী-Biography of Kamal Chowdhury

কামাল চৌধুরী

জন্মঃ

১৯৫৭ খ্রিস্টাব্দের ২৮ জানুয়ারি কামাল চৌধুরীর জন্ম হয়েছিল কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার বিজয় করা গ্রামে। বাবা আহমদ হোসেন চৌধুরী ও মা বেগম তাহেরা হোসেনের ছয় সন্তানের মধ্যে তিনি দ্বিতীয়। ড. কামাল চৌধুরী পুরো নাম: কামাল আবদুল নাসের চৌধুরী 

শিক্ষাঃ

 ১৯৭৩ খ্রিস্টাব্দে নারায়ণগঞ্জের গোদনইল হাইস্কুল থেকে মাধ্যমিক (এস. এস. সি) এবং ১৯৭৫ খ্রিস্টাব্দে ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক (এইচ. এস. সি) পাশ করেন। তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান অধ্যয়ন করেন এবং ব্যাচেলরস ও মাস্টার্স ডিগ্রী লাভ করেন।

কর্মজীবনঃ

১৯৮২ খ্রিষ্টাব্দে কামাল চৌধুরী বাংলাদেশ সিভিল সার্ভিসের একজন সদস্য হিসেবে চাকুরী গ্রহণ করেন। বিভিন্ন পদে চাকুরীর পর ২০১০ খ্রিষ্টাব্দে তিনি বাংলাদেশ সরকারের সচিব হিসেবে পদোন্নতি লাভ করেন। তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব থাকা কালে তিনি একই মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব হিসেবে নিযুক্তি লাভ করেন। পরবর্তীকালে কিছু সময়ের জন্য তথ্য সচিবের দায়িত্ব পালন করেন। ২০১০ থেকে ২০১৪ খ্রিষ্টাব্দ তিনি শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেন। অতঃপর মার্চ ২০১৪ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এ সময় তাকে সরকারের সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি প্রদান করা হয়। ২০১৬-এর শেষ দিকে চাকুরী থেকে অবসর গ্রহণের পর তিনি বাংলাদেশের প্রধান মন্ত্রীর মুখ্য সচিব হিসেবে নিয়োগ লাভ করেন।

কবিতাস্বরূপঃ

একুশের বইমেলাতেই বেরিয়েছিল কামাল চৌধুরীর প্রথম কাব্যগ্রন্থ মিছিলের সমান বয়সী যাতে কবিতা ছিল ৪৮টি। তিনি ১৯৮০' দশকের প্রারম্ভে কবি হিসেবে আত্ম প্রকাশ করেন। তার কবিতায় সমসাময়িক প্রবণতা পরিলক্ষিত হয়। সমসাময়িক অন্যান্য কবিদের মতোই তার কবিতায় রবীন্দ্রনাথ ও জীবনানন্দের যৌথ প্রভাব পরিলক্ষিত হয়। 

প্রকাশনাঃ

কামাল চৌধুরর প্রথম কাব্যগ্রন্থ মিছিলের সমান বয়সী প্রকাশিত হয় ১৯৮১ খ্রিষ্টাব্দে। কামাল চৌধুরীর দ্বিতীয় কবিতা-সংকলন টানাপোড়েনের দিন । অতঃপর একে একে আরো আটটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে।১৯৯৫-এ তিনি প্রকাশ করেছেন একটি বাছাই সংকলন নির্বাচিত কবিতা । এরই ধারাই ২০১১ খ্রিষ্টাব্দে প্রকাশ করেছেন কবিতাসংকলন । এগারোটি গ্রন্থ থেকে তিন শত নয়টি কবিতা এই গ্রন্থে সংকলিত হয়েছে। 

পুরস্কারঃ

তিনি একজন সুপরিচিত আধুনিক কবি।

রুদ্র পদক, সৌহার্দ্য সম্মাননা ,কবিতালাপ সাহিত্য পুরস্কার ,জীবনানন্দ পুরস্কার ,সিটি- আনান্দ আলো সাহিত্য পুরস্কার ,দরিয়ানগর কবিতা সম্মাননা ,বাংলা একাডেমী পুরস্কার ।

মাওলানা রাফি বিন মুনির এর জীবনী - Biography of Maulana Rafi Bin Munir
মাওলানা মুফতি রুহুল আমিন নুরী এর জীবনী
মাওলানা বজলুর রশিদ এর জীবনী -Biography of Maulana Bazlur Rashid
ইমাম ইবনুল কাইয়্যিম
আবুল কাসেম ফজলুল হক এর জীবনী - Biography of Abul Kasem Fazlul Haque
আবদুল লতিফ এর জীবনী - Biography of Abdul Latif
আবু কায়সার এর জীবনী-Biography Of Abu Kaisar
রফিকুল ইসলাম মাদানী-Biography Of Rafiqul Islam Madani
সাইফুল্লাহ মানছুর এর জীবনী -Biography of Saifullah Mansur
হুলিয়ান আলভারেস এর জন্ম,বয়স ও জীবনী - Julian Alvares Birth, Age and Biography