মুনতাসীর মামুন
মুনতাসীর মামুন

মুনতাসীর উদ্দিন খান মামুন

জন্ম এবং পরিবারঃ

মুনতাসীর মামুন ১৯৫১ সালের ২৪ মে ঢাকার ইসলামপুরে জন্ম গ্রহন করে । তার গ্রামের বাড়ি চাঁদপুর জেলার কচুয়া উপজেলার গুলবাহার গ্রামে। তার বাবার নাম মেজবাহ উদ্দিন খান এবং মায়ের নাম জাহানারা খান। পিতামাতার তিন পুত্রের মধ্যে তিনি জ্যেষ্ঠ। তিনি ১৯৭৫ সালে বিয়ে করেন। তার স্ত্রী ফাতেমা মামুন একজন ব্যাংক কর্মকর্তা। মুনতাসীর মামুনের দুই ছেলে মিসবাহউদ্দিন মুনতাসীর ও নাবীল মুনতাসীর এবং কন্যা রয়া মুনতাসীর।

শিক্ষা জীবনঃ

পোর্ট ট্রাস্ট প্রাইমারি ও হাইস্কুলে এবং চট্টগ্রাম কলেজে তিনি পড়াশোনা করেন। ১৯৬৮ সালে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে। ১৯৭২ সালে তিনি স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন এবং একই বিভাগ থেকে ১৯৮৩ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। স্বাধীনতার পর ইতিহাস বিভাগ থেকে তিনিই প্রথম পিএইচডি ডিগ্রি লাভ করেন।

কর্মজীবনঃ

বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ই দৈনিক বাংলা-বিচিত্রায় সাংবাদিক হিসেবে যোগ দেন মুনতাসীর মামুন। ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ১৯৯১ সালের ১৮ ফেব্রুয়ারি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। এর পাশাপাশি ঢাকা শহরের অতীত ইতিহাস নিয়ে তিনি গবেষণা করেছেন। এছাড়া তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের 'মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু ও বাংলাদেশ গবেষণা ইন্সটিটিউটে' সাম্মানিক প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে ১৯৯৯-২০০২ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। কৈশোর থেকে লেখালেখির সাথে জড়িত হয়ে ১৯৬৩ সালে পাকিস্তানে বাংলা ভাষায় সেরা শিশু লেখক হিসেবে প্রেসিডেন্ট পুরস্কার লাভ করেন। বিশ্ববিদ্যালয়ে যোগ দেয়ার পর অনুবাদ, চিত্র সমালোচনা ও বিভিন্ন বিষয় নিয়ে রচনা করেন অনেক বই। 

মুনতাসীর মামুনের  বই সমূহ ঃ

১. লড়াই

২.এই আমাদের বাংলাদেশ

৩.শরীয়তউল্লাহ তিতুমির ও দুদুমিয়ার লড়াই

৪.দ্বীপ দ্বীপান্তর

৫.জয় বাংলা

৬.বঙ্গবন্ধু ৭ই মার্চ ও বাংলাধেশ

সাম্প্রতিক বই সমূহ

১.রচনাবলি

২.শ্রীকান্ত

৩.মোল্লা নাসিরদ্দীনের গল্প

৪.সেরা কিশোর গল্প

৫.বাঙালী বঙ্গবন্ধু ও অন্যান্য গল্প

৬.আবিষ্কারের কাহিনী

৭.আইনস্টাইন

৮.মুক্তিযুদ্ধের স্মরনীয় ঘটনা


পরবর্তী খবর পড়ুন : শিবু কুমার শীল