আল্লামা মামুনুল হক এর জীবনী-Biography Of Allama Mamunul Haque
Allama Mamunul Haque

Allama Mamunul Haque

আল্লামা মামুনুল হক 

জন্ম ঃ

মামুনুল হক ১৯৭৩ সালের নভেম্বরে আজিমপুর, ঢাকার একটি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা আজিজুল হক ছিলেন একজন বাংলাদেশি ইসলামি পণ্ডিত ও সহিহ বুখারীর প্রথম বাংলা অনুবাদক, যিনি ‘শায়খুল হাদিস’ নামে সমাধিক পরিচিত। তার ভাইবোনের সংখ্যা ১৩ জন।

শিক্ষাজীবন ঃ

প্রাথমিক জীবনে মামুনুল হক তার পিতা আজিজুল হকের নিকট লেখাপড়া শুরু করেন। ১৯৮৫ সালে ১২ বছর বয়সে তিনি লালবাগ চানতারা জামে মসজিদ মাদ্রাসায় কুরআনের হেফজ (মুখস্থ) সমাপ্ত করেন। ১৯৮৬ সালে ভর্তি হন জামিয়া রাহমানিয়া আরাবিয়া, ঢাকায়। ১৯৯৩ সালে জামিয়া রাহমানিয়া আরাবিয়া, ঢাকা থেকে কওমি মাদ্রাসার শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের অধীনে কেন্দ্রীয় পরীক্ষায় উচ্চ মাধ্যমিক শ্রেণিতে প্রথম স্থান, ১৯৯৫ সালে স্নাতক শ্রেণিতে তৃতীয় স্থান এবং ১৯৯৬ সালে দাওরায়ে হাদিস (মাস্টার্স) পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। পাশাপাশি এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে অর্থনীতিতে অনার্স ও মাস্টার্স সমাপ্ত করেন।

কর্মজীবন ঃ

তিনি পাঁচ বছর সিরাজগঞ্জ জামিয়া নিজামিয়া বেথুয়া মাদ্রাসা এবং দুই বছর মিরপুর জামিউল উলুমে শিক্ষকতা করেন। তারপর ২০০০ সাল থেকে জামিয়া রাহমানিয়া আরাবিয়া, ঢাকার শায়খুল হাদিস হিসেবে দায়িত্বরত আছেন। ২০১৫ সালে তিনি মাহাদুত তারবিয়্যাতুল ইসলামিয়া নামে একটি উচ্চতর ইসলামি শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। তিনি এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের খণ্ডকালীন অধ্যাপক ছিলেন। এছাড়াও তিনি বায়তুল মামুর জামে মসজিদের খতিব। তিনি তারবিয়্যাতুল উম্মাহ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা, মাসিক রহমানী পয়গামের সম্পাদক, বাংলাদেশ খেলাফত যুব মজলিসের সভাপতি।

২০২০ সালের ১০ অক্টোবরে তিনি বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব ও ১৫ নভেম্বর হেফাজতে ইসলাম বাংলাদেশের যুগ্ম-মহাসচিব নির্বাচিত হন। ২৬ ডিসেম্বর হেফাজতের এক সভায় তাকে ঢাকা মহানগরীর মহাসচিবের দায়িত্ব দেওয়া হয়।

২০১৯ সালের ২৯ সেপ্টেম্বর তিনি বাংলাদেশের ইসলামি বক্তাদের সংগঠন রাবেতাতুল ওয়ায়েজীন বাংলাদেশের উপদেষ্টা নির্বাচিত হন। ২০২০ সালের ফেব্রুয়ারির দিকে তিনি ঢাকায় বাবরি মসজিদ বাংলাদেশের নির্মাণ কাজ শুরু করেন।

পরিবার ঃ

পারিবারিক জীবনে তিনি বিবাহিত ও তিন ছেলের জনক। তার স্ত্রী কুরআনের হাফেজ এবং শ্বশুর অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা ও তাবলিগ জামাতের সদস্য।

গ্রেফতার ঃ

২০১৩ সালের ৫ ও ৬ মে ঢাকার শাপলা চত্বরে অনুষ্ঠিত হেফাজত আন্দোলনে নেতৃত্বের জন্য ১২ মে তাকে গ্রেফতার করা হয়েছিল। এসময় তিনি ‘কারাগার থেকে বলছি’ নামক একটি বই রচনা করেন, যা ওই বছরের সেপ্টেম্বর মাসে প্রকাশিত হয়। ২০১৮ সালে অনুষ্ঠিত বাংলাদেশের সাধারণ নির্বাচনের দু’দিন আগে তাকে পুনরায় গ্রেফতারের অভিযোগ উঠে। ২০২১ সালের এপ্রিল পর্যন্ত তার বিরুদ্ধে সারাদেশে রাষ্ট্রদ্রোহি মামলা সহ অর্ধশতাধিক মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে ১৮ এপ্রিল মোবাইল ও মানিব্যাগ চুরির মামলায় তাকে গ্রেফতার করা হয়, যা ২০২০ সালে দায়ের করা হয়েছিল ।

উপাধি ঃ

২০২১ সালের ৮ মার্চ লাখো মানুষের উপস্থিতিতে আয়োজিত ইসলামি মহাসম্মেলনে চুয়াডাঙ্গা জেলা উলামা পরিষদের পক্ষ থেকে তাকে বাংলার বাঘ তথা ‘বঙ্গবাঘ’ উপাধি দেয়া হয়। ‘বঙ্গবাঘ’ উপাধি দিয়ে তা মাইকে ঘোষণা করা হলে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ, কুষ্টিয়া ও যশোরসহ দেশের বিভিন্ন শহর, গ্রাম, পাড়া, মহল্লা থেকে আগত লাখ লাখ মানুষ নারায়ে তাকবির - আল্লাহু আকবর ধ্বনিতে মাহফিলস্থল প্রকম্পিত করে তোলে।

প্রকাশনা ঃ

তার সম্পাদিত ও প্রকাশিত গ্রন্থের সংখ্যা মোট ১৪ টি। ২০০১ সাল থেকে তিনি মাসিক রাহমানী পয়গামের সম্পাদক হিসেবে দায়িত্বরত আছেন।

বইসমূহ ঃ

কারাগার থেকে বলছি (২০১৩)

মেহরাব ও মিম্বারের কথা

সময়ের পয়গাম

স্বাধীনতা সংগ্রামে আলেম সমাজের ভূমিকা

সত্যের পথে সংগ্রাম

নারী অধিকার : ব্যাখ্যা ও ভ্রান্তি নিরসন

পহেলা বৈশাখ : ইসলাম কি বলে?

সফল মুমিনের পরিচয়

একটি দ্বীনি দাওয়াত

খেলাফত রাষ্ট্রব্যবস্থা : পরিচিতি ও নীতিমালা

ইসলামি আন্দোলনে চাই জিন্দাদিল কর্মী

ইসলামি সংগঠনে নেতৃত্ব ও আনুগত্য

নেতৃত্ব, আনুগত্য ও ইসলামি জীবন

ইসলামি সংগঠন কি এবং কেন?


মাওলানা আজিজুল ইসলাম জালালী এর জীবনী - Biography of Maulana Azizul Islam Jalali
ইমাম ইবনে তাইমিয়া এর জীবনী - Biography of Imam Ibn Taymiyyah
অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী এর জীবনী-Biography Of Professor Dr. Abdul Mannan Choudhury
সৈয়দ শামসুল হক এর জীবনী-Biography Of Syed Shamsul Haque
বাদশাহ হারুন অর রশীদ-Biography Of King Harun Aur Rashid
আরজ আলী মাতুব্বর এর জীবনী-Biography of Arj Ali Matubbar
সাফা কবির এর বয়স, শিক্ষা ও জীবনী-biography of Safa Kabir
মতিউর রহমান এর বয়স, শিক্ষা ও জীবনী - biography of Matiur Rahman
শেখ হেলাল উদ্দীন এর পরিচয় ও জীবনী - biography of Sheikh Helal Uddin
মিয়া খলিফার পরিচয়, জীবনী - Mia Khalifa Identity, Biography