মাওলানা আমির হামজা

Maulana Amir Hamza

মাওলানা আমির হামজা

জন্মঃ আমির হামজা ২৮-অক্টোবর ১৯৯২সালে কুষ্টিয়ায় জন্ম গ্রহন করেন।  আমির হামজা একজন ধর্মীয় আলোচক। তার বয়স ২৮ বছর ।তার পিতার নাম মোঃ রিয়াজ উদ্দিন।

উপ-নাম  মাওলানা মোঃ আমির হামজা পেশা ইসলামী প্রচারক। স্ত্রী মিসেস আমির হামজা। শিক্ষা  কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়। উচ্চতা ৫ফুট ২ ইঞ্চি ওজন ৬০ কেজি।

শিক্ষা জীবনঃ

তিনি প্রাথমিক শিক্ষা তাঁর জেলা থেকে পেয়েছেন। হাফিজিয়া তার জেলার মর্যাদাপূর্ণ হাফিজিয়া মাদ্রাসা থেকে কুরআনের “হাফেজ” হয়ে ওঠেন। এরপরে তিনি “ইফতা” শেষ করেন এবং তার জেলার নামী কাওমী মাদ্রাসা থেকে “মুফতি” হন। পরবর্তীতে তিনি বাংলাদেশের কুষ্টিয়া জেলায় অবস্থিত বাংলাদেশের সেরা ইসলামী বিশ্ববিদ্যালয়  ভর্তি হওয়ার সুযোগ পান। ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া থেকে আল-কোরআনের ওপর অনার্স ও মাস্টার্স করেছেন তিনি।পড়াশোনা শেষে দাউই ইসলামে কাজ শুরু করেন।

পারিবারিক জীবনঃ

তিনি পুরোপুরি একজন হাফেজ, মুফতি এবং মুফাসসির। তিনি অত্যন্ত নম্র ও মৃদু হাসির মানুষ। পারিবারিক জীবনে তিনি তার দুই মেয়েকে সবচেয়ে বেশি ভালোবাসেন।

প্রকাশিত উল্লেখযোগ্য বিবৃতিঃ

হাশরের ময়দানে ৭৩ কাতারে কে থাকবে কোন কাতারে।সাহাবীদের ঈমান।নারীর উপর পুরুষের মর্যাদা ও নেককের নারীর বৈশিষ্ট।পরকালের সম্বল।

মাসিক আয়ঃ

তার মাসিক আয়ের সঠিক তথ্য নেই। তবে তিনি কুরআন থেকে যা কিছু পান তা দিয়েই জীবন অতিবাহিত করেন। আমির হামজা অফিসিয়াল ইউটিউব চ্যানেল তাহজিব কেন্দ্রের বোন উদ্বেগ। এখানে উপস্থাপন করা হয়েছে সর্বশেষ জনপ্রিয় মাওলানা আমির হামজা নতুন বাংলা ওয়াজ মাহফিল, স্টুডিও বক্তৃতা, কোরান তিলাওয়াত, ইসলামিক বই ইত্যাদি।

যে কারণে গ্রেফতার মুফতি আমির হামজাঃ

সোমবার বিকেলে কুষ্টিয়া সদর উপজেলার পাটিকাবাড়ি ইউনিয়নের ডাবিরাভিটা গ্রামের বাড়িতে অভিযান চালিয়ে হামজাকে গ্রেফতার করা হয়।

কোন কী কারণে বা কোন মামলায় এই আলোচিত বক্তাকে গ্রেফতার করা হলো সে বিষয়ে জানা গেছে, সন্ত্রাসবিরোধী একটি মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে। গত বছরে দেশে করোনা প্রাদুর্ভাবের সময় বেশ কয়েকটি মাহফিলে দেওয়া তার বক্তব্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়ে। এ নিয়ে তীব্র সমালোচনা হয় ফেসবুকে।

ওই সব মাহফিলে করোনাভাইরাস নিয়ে বিভ্রান্তিকর কিছু মন্তব্য করেন হামজা। বলেন, ‘করোনা এসেছে ইসলামে অবিশ্বাসীদের শায়েস্তা করতে। পাঁচ ওয়াক্ত নামাজ পড়লে কারও করোনা হবে না।’

এসব বলে মাস্ক না পরতে উৎসাহ দেন।

সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া আরেকটি ভিডিওতে আমির হামজাকে বলতে শোনা যায়, ‘আমি কসম দিচ্ছি আপনার কাছে করোনা আসবে না। যদি আসে আমার কাছ থেকে বুঝে নিয়েন যান। যদি আসে তাহলে কোরআন শরিফ মিথ্যা হয়ে যাবে। আল্লাহ কি তার কোরআনকে মিথ্যা প্রমাণ করবেন’?

অনেকে মতে, করোনা নিয়ে এসব বৈজ্ঞানিক ও ভুল বক্তব্য দিলেও কোনে মাহফিলে উগ্রবাদী জিহাদি হামলার ওয়াজ তাকে করতে দেখা যায়নি।

মুফতি শিহাবুদ্দীন সাহেব দা.বা.মোমেনশাহী এর জীবনী
মাওলানা মুজিবুর রহমান এর জীবনী - Biography of Maulana Mujibur Rahman
ড. আকবর আলি খান এর জীবনী - Dr. Biography of Akbar Ali Khan
তসলিমা নাসরিন এর জীবনী - Biography of Taslima Nasreen
ড. মোহাম্মদ হাননান
আশেক মাহমুদ এর জীবনী-Biography Of Ashek Mahmood
শায়খ আহমাদুল্লাহ এর জীবনী-Biography of Shaykh Ahmadullah
ইলিয়াছুর রহমান জিহাদী-Biography Of Eliasur Rahman is a jihadi
সাকিব আল হাসান এর জীবনী-Biography of Shakib Al Hasan
কবি মুহিব খান এর বয়স, শিক্ষা ও জীবনী - - Poet Muhib Khan's Age, Education and Biography -