আবদুল মান্নান তালিব
Abdul Mannan Talib

Abdul Mannan Talib

জন্মঃ

মাওলানা আবদুল মান্নান তালিব ১৯৩৬ সালের ১৫ মার্চ পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনা জেলার মগরহাট থানার অর্জুনপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম তালেব আলী মোল্লা এবং মাতার নাম মেহেরুন্নেসা। তিনি ভাই বোনের মধ্যে পঞ্চম।

শিক্ষাজীবনঃ

তিনি মুরাদাবাদ গিয়ে মাদ্রাসায়ে এমদাদিয়াতে ভর্তি হন এবং সেখানে দুই বছর লেখাপড়া করেন। আবদুল মান্নান তালিব কলিকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫০ সালে ম্যাট্রিক পাস করেন। এইচএসচি পাস করেন ঢাকা বোর্ড থেকে ১৯৬৬ সালে। সাবেক পশ্চিম পাকিস্তানে থাকাকালীন সময়ে তিনি উর্দুতে এম.এ. পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি বাংলা এবং উর্দুতে এমন দক্ষতা অর্জন করেছিলেন যে, ভাষান্তরে তার সমকক্ষ মানুষ খুব কমই নজরে পড়ে।

কর্মজীবনঃ

আবদুল মান্নান তালিবের কর্মময় জীবন শুরু হয় মূলত সাংবাদিকতার মাধ্যমে। দৈনিক, সাপ্তাহিক, পাকি, মাসিক, ত্রৈমাসিকসহ বহু পত্রিকার সম্পাদনার সাথে তিনি যুক্ত ছিলেন। রচনা করেছেন মৌলিক গ্রন্থ, গবেষণা গ্রন্থ। বই সম্পাদনাও করেছেন প্রচুর। অনুবাদকর্মেও রয়েছে তার বিরাট ভূমিকা।  ১৯৮৭ সাল থেকে জীবনের শেষ দিন পর্যন্ত তিনি বাংলা সাহিত্য পরিষদের পরিচালকের দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি ১৯৯৯ থেকে ইসলামিক ‘ল’ রিসার্চ সেন্টার এন্ড লিগ্যাল এইড বাংলাদেশ এর ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। আবদুল মান্নান তালিব সম্পাদক হিসাবে অনন্য। তিনি বিভিন্ন সময় যেমন বিভিন্ন রকম পত্রিকা সম্পাদক করেছেন, তেমনি তৈরি করেছেন লেখক, গবেষক, অনুবাদক ও সম্পাদক। 

পুরস্কারঃ 

তিনি ১৯৯৪ সালে বাংলাদেশ ইসলামিক স্কুল, দুবাই সাহিত্য পুরস্কার লাভ করেন। ২০০০ সালে কিশোর কণ্ঠ সাহিত্য পুরস্কার এবং ২০১০ সালে বাংলা সাহিত্য পরিষদ পুরস্কার লাভ করেন। 

গ্রন্থসমূহঃ

সময়ের পরিপ্রেক্ষিতে ইসলামী দিকনির্দেশনা দিতে বহু নতুন বিষয়ে প্রবন্ধ রচনা করেছেন। তার প্রবন্ধের সংখ্যা তিনশ’ এর বেশি। মৌলিক রচনা, অনুবাদ ও সম্পাদনা সব মিলিয়ে তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৭৬টি। অনেক মূল্যবান গ্রন্থ অপ্রকাশিত রয়েছে।

মৌলিক গ্রন্থঃ

১.অবরুদ্ধ জীবনের কথা

২.মুসলমানের প্রথম কাজ

৩.বাংলাদেশে ইসলাম

৪.ইসলামী সাহিত্য

৫.মূল্যবোধ ও উপাদান 

৬.আমল আখলাক 

৭.ইমাম ইবনে তাইমিয়ার সংগ্রামী জীবন

৮.ইসলামী আন্দোলন ও চিন্তার বিকাশ

৯.সাহিত্য সংস্কৃতি ভাষা : ঐতিহ্যিক প্রোপট

১০.ইসলামী জীবন ও চিন্তার পুনর্গঠন

১১.সত্যের তরবারি ঝলসায়

১২.আধুনিক যুগের চ্যালেঞ্জ ও ইসলাম 

মাওলানা আতিকুল্লাহ এর জীবনী - Biography of Maulana Atiqullah
মুফতি শিহাবুদ্দীন সাহেব দা.বা.মোমেনশাহী এর জীবনী
আবদুল লতিফ এর জীবনী - Biography of Abdul Latif
সেলিম রেজা নিউটন
মিজানুর রহমান আজহারী-Biography Of Mizanur Rahman Azhari
রাইমা ইসলাম শিমু এর জীবনী
ইফতেখার রাফসান এর বয়স, শিক্ষা ও জীবনী - Iftekhar Rafsan's age, education and biography
শেখ কামাল এর জীবনী - Biography of Sheikh Kamal
মিন ইয়ুঙ্গি সুগা এর পরিচয়, জীবনী,বয়স ও জন্মদিন - Min Yoongi Suga's Identity, Biography, Age and Birthday
দাউদ কিম এর জীবনী - Biography of Daud Kim