মোস্তফা জামান আব্বাসী

মোস্তফা জামান আব্বাসী

জন্ম পরিচয়ঃ

মুস্তাফা জামান আব্বাসী  ৮ ডিসেম্বর ১৯৩৬ সালের তৎকালীন ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গের কুচবিহার জেলায় বলরামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। মুস্তাফা জামান আব্বাসী হলেন একজন বাংলাদেশি সঙ্গীতজ্ঞ এবং সঙ্গীত বিষয়ক অধ্যাপক ও গবেষক। তিনি লোক সঙ্গীতশিল্পী ও সুরকার আব্বাসউদ্দীন আহমদের কনিষ্ঠপুত্র।

শিক্ষাজীবনঃ

আব্বাসী বলরামপুর হাই স্কুল, কুচবিহারের জেনকিনস্ স্কুল, পার্ক সার্কাসের মডার্ন স্কুল, ঢাকার সেন্ট গ্রেগরিজ হাইস্কুল, ঢাকা কলেজ ও সবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে অনার্স-মাস্টার্স করেন। মাধ্যমিক পরীক্ষায় তিনি সম্মিলিত মেধা তালিকায় ১১তম এবং উচ্চমাধ্যমিকে ১৩তম ছিলেন। বিএ অনার্স পরীক্ষায় দ্বিতীয় শ্রেণিতে প্রথম আর এমএ পরীক্ষায় দ্বিতীয় শ্রেণিতে দ্বিতীয় হন।

কর্মজীবনঃ

আব্বাসী মোট ৫০টি বই প্রকাশ করেন। তিনি ভাওয়াইয়া গানের উপর দুটি বই প্রকাশ করেন যার মধ্যে ১২০০ গানের উল্লেখ রয়েছে। তিনি জালাল উদ্দিন মুহাম্মদ রুমি, নিফফারি এবং সুলতান বহুর কবিতা নিয়ে কয়েকটি বই প্রকাশ করেছেন। তার অন্যান্য কয়েকটি বই হল আব্বাসউদ্দীন আহমদ, মানুষ ও শিল্পী, কাজী নজরুল ইসলাম, ম্যান অ্যান্ড পোয়েট, পুড়িব একাকী, এবং বাংলা ও ইংরেজিতে নজরুল এবং আব্বাসউদ্দিন স্মৃতিময় অ্যালবাম 'সাগা অব টাইম'।

তিনি আমার ঠিকানা এবং ভরা নদীর বাঁকে টেলিভিশন অনুষ্ঠানের উপস্থাপনা করেছেন। অনুষ্ঠান দুটি বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হত।

ব্যক্তিগত জীবনঃ

মুস্তাফা জামান আব্বাসী ১৯৬৩ সালের ২০ জানুয়ারি ভালোবাসার মানুষ আসমাকে বিয়ে করেন। আসমা একজন শিক্ষাবিদ ও লেখিকা। তাদের দুই কন্যা - সামিরা আব্বাসী এবং শারমিনী আব্বাসীবড় মেয়ে আমেরিকায়। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রিধারী; ইঞ্জিনিয়ারিং-এ মাস্টার্স। কয়েকটি গ্রন্থের প্রণেতা। আমেরিকা ভিত্তিক অনলাইন ম্যাগাজিন ‘পাখি’র সম্পাদক, দুই সন্তানের জননী। ছোট মেয়ে ‘ল-ইয়ার’।।

সম্মাননাঃ

মুস্তাফা জামান আব্বাসী ১৯৯৫ সালে দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক ছাড়াও অ্যাপেক্স ফাউন্ডেশন পুরস্কার, বিটিভি’র গোল্ড মেডেল, মানিক মিয়া অ্যাওয়ার্ড, নজরুল পদক, আব্বাসউদ্দীন সিলেট সংগীত পদক, লালন পরিষদ অ্যাওয়ার্ড, নজরুল একাডেমী পদক, চ্যানেল আই ও রবি’র আজীবন সম্মাননা, ডায়মন্ড ওয়ার্ল্ড ও চ্যানেল আই-এর আজীবন সম্মাননাসহ দেশ-বিদেশের অসংখ্য পুরস্কার ও পদকে ভূষিত হন।

রচনাবলিঃ

মুস্তাফা জামান আব্বাসীর ৫০টির মতো গ্রন্থ প্রকাশিত হয়েছে। অধিকাংশ গ্রন্থের একাধিক সংস্করণ বের হয়েছে।

উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো—

মোহাম্মদ স.-এর জীবনী’; ‘সূর্য উঠেছে যেখানে’; ‘মুহাম্মদের নাম’; জালালউদ্দীন রুমীর কবিতার অনুবাদ ‘সুফা কবিতা’; বাংলার ভাওয়াইয়া গান ‘ভাওয়াইয়ার জন্মভূমি’; প্রথম ও দ্বিতীয় খণ্ড; মাওলানা রুমীর জীবনী ভিত্তিক উপন্যাস ‘রুমীর অলৌকিক বাগান’; শিল্পী-লেখকদের জীবনী ‘জীবন নদীর উজানে’; সংগীত বিষয়ক প্রবন্ধ ‘প্রাণের গীত’; বাংলার লোক সংগীতের ইতিহাস; ভাটির দেশের ভাটিয়ালী’সহ নানা গ্রন্থের রচয়িতা।

মাওলানা রাফি বিন মুনির এর জীবনী - Biography of Maulana Rafi Bin Munir
মুফতি নূর হোসেন নুরানী এর জীবনী - Biography of Mufti Nur Hossain Nurani
সাইয়েদ আবুল আ'লা মওদুদী রহঃ এর জীবনী
নিক্সন চৌধুরী এর জীবনী - Biography of Nixon Chowdhury
ইকবাল আহমেদ
আন্দালিব রহমান পার্থ এর জীবনী-Biography of Andalib Rahman Perth
ইলিয়াস আহমেদ চৌধুরী এর পরিচয় ও জীবনী - Ilyas Ahmed Chowdhury's identity and biography
ইউসুফ ইসলাম এর জীবনী - Biography of Yusuf Islam Cat Stevens
উড়োজাহাজ উড়ো উড়ো-Urojahaz Uro Uro