চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ-Shahabuddin Ahmed's biography
Shahabuddin Ahmed

চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ

জন্মঃ

শাহাবুদ্দিন আহমেদ ১১ সেপ্টেম্বর, ১৯৫০ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। বাবা তায়েবউদ্দীন প্রধান ছিলেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা। তার মায়ের নাম সাইফুন্নেছা আহমেদ। ব্যক্তিগত জীবনে আনা’কে বিয়ে করেন শাহাবুদ্দিন আহমদে। সংসারে তার দুই মেয়ে - চিত্র ও চর্চা আছে।

শিক্ষা ও কর্ম জীবনঃ

শিল্পী শাহাবুদ্দিন ১৯৬৮ সালে এস,এস,সি পাশ করেন ফরিদউদ্দিন উচ্চ বিদ্যালয় থেকে৷ তিনি ১৯৭৩ খ্রিস্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন আর্টসে পড়াশোনা করে বিএফএ ডিগ্রী অর্জন করেন। ঐ বছরই ছাত্র সংসদের সহ-সভাপতি পদে অধিষ্ঠিত ছিলেন। পরবর্তীতে ফ্রান্স সরকার হতে চারুকলায় বৃত্তিলাভ করে ১৯৭৪ খ্রিস্টাব্দ থেকে ১৯৮১ খ্রিস্টাব্দ পর্যন্ত ইকোল দে বোজার্ট চারু ও কারুকলা মহাবিদ্যালয়ে পড়াশোনা করে অদ্যাবধি প্যারিসে কর্মরত আছেন।

মুক্তিযুদ্ধে অংশগ্রহণঃ

১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন শিল্পী সাহাবুদ্দিন আহমেদ। মুক্তিযুদ্ধে তিনি প্লাটুন কমান্ডার হিসেবে নেতৃত্ব দেন। সহযোদ্ধা হিসেবে তার সাথে ছিলেন - ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা এবং পপ সম্রাট ও গুরু আজম খান। শেখ মুজিবুর রহমানের নির্দেশে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে মুক্তিযোদ্ধাদের প্রচণ্ড গতি, শক্তি, জীবন বাজি রেখে সম্মুখ রণাঙ্গনে অগ্রসর হবার কারণে তিনি তার ছবিতে গতিকে প্রাধান্য দেন বেশি।

পুরস্কারঃ

১৯৯২ খ্রিষ্টাব্দে মাস্টার পেইন্টার্স অব কনটেম্পোরারী আর্টসের পঞ্চাশজনের একজন হিসেবে বার্সেলোনায় অলিম্পিয়াড অব আর্টস পদকে ভূষিত হন। 

২০০০ খ্রিষ্টাব্দে বাংলাদেশ সরকার তাকে স্বাধীনতা পদকে ভূষিত করে।

এছাড়া চিত্রকর্মে অসামান্য অবদানের জন্য ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা নাইট উপাধি পেয়েছেন।

চিত্র প্রদর্শনীঃ

১৯৭৪ সালের ভয়াবহ বন্যায় আক্রান্তদেরকে অর্থ সাহায্যের জন্য ঢাকায় চারু ও কারুকলা মহাবিদ্যালয়ে চিত্র প্রদর্শনী;

হল্যান্ড, পোল্যান্ড, সেনেগাল, বেলজিয়াম এবং ভারত-সহ সুইজারল্যান্ডের লুসানে অবস্থিত অলিম্পিক মিউজিয়াম এবং ফ্রান্সের বোর্গ-এন ব্রেজ মিউজিয়ামেও বৈশ্বিকভাবে প্রদর্শন অন্যতম।

শিল্পীর ৩২টি শিল্পকর্ম নিয়ে শুরু হওয়া এই প্রদর্শনীতে স্থান পেয়েছে ২৫টি ড্রইং ও ৭টি ছাপচিত্র।  প্রদর্শনীর উদ্বোধনী আয়োজনে নিজের জীবনের নানা অধ্যায়ে বংগবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রভাব সম্পর্কে কথা বলেন এই প্রাজ্ঞ শিল্পী।

আহমেদ ছফা
আব্দুল আজিজ বিন আব্দুল্লাহ বিন বায
আনিসুল হক এর জীবনী-Biography Of Anisul Hoque
এম এ হাশেম এর জীবনী-Biography Of m a hashem
রাগিব আলী
মাওলানা নূরুল ইসলাম ওলিপুরী - Biography Of Nurul Islam Olipuri
পূর্ণিমা এর জীবনী-Biography of Purnima
মান্না এর জীবনী-Manna's biography
আরজে তাজ এর বয়স, শিক্ষা ও জীবনী - biography of RJ Taj
হোসনি মোবারক এর জীবনী - Biography of Hosni Mubarak