আবুল হাসনাত আবদুল্লাহ এর পরিচয় ও জীবনী - Abul Hasnat Abdullah's identity and biography
Abul Hasnat Abdullah

আবুল হাসনাত আবদুল্লাহ - Abul Hasnat Abdullah

বাবার নাম: আবদুর রব সেরনিয়াবাত

জন্ম: ১০ ডিসেম্বর ১৯৪৪

ধর্ম: ইসলাম

জন্মস্থান: আগৈলঝাড়া বরিশাল, ব্রিটিশ ভারত

বর্তমান বয়স: ৭৭

জাতীয়তা: বাংলাদেশ

দাম্পত্য সঙ্গী: সাহান আরা আবদুল্লাহ

সন্তান: সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ

সেরনিয়াবাত মঈনউদ্দিন আবদুল্লাহ

সেরনিয়াবাত আসিক আবদুল্লাহ

আবুল হাসানাত আব্দুল্লাহ হলেন একজন বাংলাদেশি রাজনীতিবিদ ও সংসদ সদস্য। তিনি বরিশাল-১ থেকে নির্বাচিত সংসদ সদস্য। সংবিধান অনুযায়ী দশম জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে ৩ জানুয়ারী ২০১৯ তারিখে একাদশ সংসদের সংসদ সদস্য হিসেবে তিনি শপথবাক্য পাঠ করেন।

জন্ম ও পরিচয়

আবুল হাসনাত আবদুল্লাহ ১৯৪৪ সালের জন্মগ্রহণ করেন। তার পিতা প্রাক্তন আওয়ামী লীগ নেতা ও পানিসম্পদ মন্ত্রী আবদুর রব সেরনিয়াবাত, যাকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে হত্যা করেছিল। সেদিন তার মা, সহোদর এবং জ্যেষ্ঠ সন্তানকেও হত্যা করেছিলো ঘাতকরা। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে। তার ছেলে সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বর্তমানে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র।

কর্মজীবন

হাসানাত আবদুল্লাহ ১৯৭৩ সালে বরিশাল উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। তিনি অধুনালুপ্ত বরিশাল পৌরসভারও চেয়ারম্যান ছিলেন। ১৯৯১ ও ১৯৯৬ সালে বরিশাল-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২৬ জুন ২০০০ সালে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হন। হাসনাত আবদুল্লাহ ১৯৯৬ থেকে ২০০০ পর্যন্ত জাতীয় সংসদের চীফ হুইপ ছিলেন।

৫ জানুয়ারি অনুষ্ঠিত ২০১৪ সাধারণ নির্বাচনে হাসনাত আবদুল্লাহ তৃতীয় বারের মত সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ১৮ জানুয়ারি ২০১৮ সালে তিনি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক জাতীয় কমিটির আহবায়ক মনোনীত হন, যা বাংলাদেশ সরকারের মন্ত্রীর পদমর্যাদার।