৩০ গোডাউন Barisal 30 Godown
Barisal 30 Godown

Barisal 30 Godown

বর্তমানে ওয়াপদা ও ত্রিশ গোডাউন বধ্যভূমিতে সংঘটিত এসব পৈশাচিক কর্মকাণ্ড ও মুক্তিযুদ্ধের স্মৃতিকে সংরক্ষিত করার জন্য বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের উদ্যোগে সরকারি অর্থায়নে স্মৃতি স্তম্ভ নির্মিত হয়েছে। এ ছাড়াও দর্শনার্থীদের জন্য সাগরদী খাল পার থেকে ত্রিশ গোডাউন ব্রিজ পর্যন্ত বিভিন্ন গাছ, বসার স্থান নির্মাণ করা হয়েছে। ওয়াপদার বাঙ্কারগুলো সংরক্ষণ করা হয়েছে। ছাত্র-ছাত্রীদের জন্য নির্মাণ করা হয়েছে মিনি হলরুম। ওয়াপদার ভিতরের রাস্তা, টর্চার সেল সংরক্ষণ করা হয়েছে। এছাড়া পুরো কম্পাউন্ডে দেয়ালের বেষ্টনী নির্মাণ করা হয়েছে।

নদী তীরের ত্রিশ বিঘা জমিতে নির্মাণ করা হয়েছে স্মৃতি স্তম্ভ ও রিভার ভিউ পার্ক। এসব দেখে মানুষ পাকিস্তানি হানাদারদের নির্মমতা জানতে পারে এবং কীর্তনখোলা নদীর সৌন্দর্য উপভোগ করতে পারে।

স্থান

বরিশাল শেরে-ই-বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতাল এর বিপরীত এবং কীর্তণখোলা নদীর পাড়ে অবস্থিত ।

কিভাবে যাওয়া যায়

বরিশাল শহর থেকে রিক্সা যোগে অতি অল্প সময়ে যাওয়া সম্ভব।

রিক্সা ভাড়াঃ সর্বোচ্চ-৬০টাকা

অটো ও সিএনজি ভাড়াঃ ৫০-১০০ টাকা

৩০ গোডাউন একটি রিভার ভিউ পার্ক ও মুক্তিযুদ্ধ সৃতি স্তম্ভ রয়েছে। এটি বরিশাল এর একটি শুটিং স্পট হিসেবেও পরিচিত। এখান থেকে কীর্তনখোলা নদীতে নৌকা ভ্রমনের সুবিধা রয়েছে।

নৌকা ভাড়া ঘন্টা ৫০০-৬০০ টাকা

এই পার্কের কোন টিকিট মূল্য নেই।

দুর দুরান্ত থেকে আগত ভ্রমন পিপাসু পর্যটকদের পদচ্ড়নায় মুখরিত বরিশালের ৩০ গোডাউন।৩০ গোডাউন হচ্ছে নদীপ্রেমিক মানুষদের জন্য। যারা নদী পছন্দ করেন তাদের জন্য সবচেয়ে সুন্দর স্থান বরিশালের ভিতর।

30 গোডাউন একটি অসাধারণ বরিশালে ভিতরে জায়গা নদীর পাশে রাস্তা দিয়ে হাটে অনেক সুন্দর একটি পথ দিয়ে দুজনের হেঁটে যাওয়া নামে 30 গোডাউন সন্ধ্যাবেলা সিঙ্গারা সবাই মিলে একসাথে বসে খাওয়া মজাই আলাদা এখানে বার্থডে পার্টি হয় গার্লফ্রেন্ড-বয়ফ্রেন্ড নিয়ে ঘুরতে আসে অনেকে কলেজে ঘুরতে যায় খুবই সুন্দর একটি জায়গা বসার জায়গা আছে পাশে অনেক সুন্দর একটি পাশে একটি বড় বিশাল একটি বট গাছ আছে ওখানে দেওয়া আছে ওখানে বসা যায় ওখানে গাড়ি পার্কিং করার জায়গা আছে। সামনে নদী সাথে মৃদু বাতাস, দারুন উপভোগ করার মতো একটা জায়গায়। যখন কোলাহল কম থাকে তখন সবথেকে বেশি উপভোগ করা যায়।

বঙ্গবন্ধু উদ্যান:বেলস পার্ক-Bells Park
ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী-Dhaka to Mymensingh Train Schedule
বাংলাদেশের সুন্দর ১০ ঝর্ণা ও জলপ্রপাত- beautiful waterfalls and waterfalls in Bangladesh
জৈন্তা হিল রিসোর্ট-Jainta Hill Resort
মুরারিচাঁদ কলেজ-Murarichand College
বরিশালের সেরা ১০টি হোটেল-top 10 hotels in barisal
ঢাকা টু পটুয়াখালী বাস সার্ভিস-Dhaka to Patuakhali bus service
ঢাকা টু টাঙ্গাইল ট্রেনের সময়সূচী ২০২৩-Dhaka to Tangail train ২০২৪
ফেনী ট্রেনের সময়সূচী ২০২৩-Feni train ২০২৪
মারায়ং তং ভ্রমণ গাইড ও ক্যাম্পিং - Marayang Tong Travel Guide & Camping