ঢাকার কোথায় ভালো পরিবেশে সাঁতার শেখা যায় - Where in Dhaka can you learn swimming in a good environment
Best places to learn swimming in Dhaka

ঢাকার কোথায় ভালো পরিবেশে সাঁতার শেখা যায় - Where in Dhaka can you learn swimming in a good environment

মানুষের জন্য শরীরচর্চার সেরা উপায় বলা হয় সাঁতারকে। শরীরের জন্য বড্ড উপকারী তো বটেই, দুশ্চিন্তা কমিয়ে মানসিক প্রশান্তি লাভের ক্ষেত্রেও সাঁতার বেশ কার্যকর। তবে অনেকেই কোথায় সাঁতার শিখবেন এ নিয়ে থাকেন বেশ দুশ্চিন্তায়।

সারা শরীরের রক্ত সঞ্চালন এবং হৃদযন্ত্রে কার্যকলাপ সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ার চমৎকার উপায় হলো সাঁতার। এক ঘণ্টা সাঁতার কাটা হাড় এবং শরীরের জয়েন্টগুলোতে কোনো নেতিবাচক প্রভাব ছাড়াই শরীরের ক্যালোরি খরচ করতে সাহায্য করে।

অনেক ক্ষেত্রে ব্যথা কমাতে বা শারীরিক সুস্থতাকে ত্বরান্বিত করার জন্যও সাহায্য করতে পারে সাঁতার। তাই বিশেষজ্ঞরা শারীরিকভাবে বিভিন্ন প্রতিবন্ধকতার সম্মুখীন বা দীর্ঘদিন ধরে আহত ব্যক্তিদের ব্যায়ামের জন্য সাঁতারকে বেছে নিতে বলেন।

চলুন জেনে নেয়া যাক ঢাকার কোথায় ভালো পরিবেশে সাঁতার শেখা যায়-

ঢাকায় সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রসমূহ

ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিংপুল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুইমিংপুলে সাঁতার শেখার জন্য ২ হাজার ১০ টাকা দিয়ে ৪৫ মিনিট করে ১৬টি ক্লাস করা যায়। দ্বিতীয় মাসে অনুশীলন করতে চাইলে নবায়ন ফি বাবদ এক হাজার টাকা দিতে হয়। এখানকার শিক্ষার্থীরা ১০০ টাকা দিয়ে সপ্তাহে দুটো করে ক্লাস করতে পারে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সুইমিংপুলের সদস্য নিতে পারেন ২৬০ টাকা দিয়ে। বিকালের শিফটে সুইমিংপুলের সদস্যদের ফি ছয় মাসের জন্য ৮ হাজার টাকা ও এক বছরের জন্য ১২ হাজার টাকা।

এখানে ভর্তি হওয়া যাবে সাত বছর বয়স থেকে, কিন্তু প্রশিক্ষণার্থীকে লম্বায় কমপক্ষে অবশ্যই চার ফুট হতে হবে। সুইমিংপুলের সাপ্তাহিক বন্ধ বৃহস্পতিবার। যোগাযোগ: ০১৭১৯৮৭৮৯৪৮

সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্স, মিরপুর

এই সুইমিংপুলে এক ঘণ্টা করে সাঁতার কাটা যায়। এখানে ভর্তির বয়স কমপক্ষে আট বছর। রবিবার ও সোমবার বাদে প্রতিদিনি খোলা থাকে সুইমিংপুলটি। ভর্তি ফি তিন হাজার টাকা দিয়ে মাসের যে কোনো দিন-ই সাঁতার প্রশিক্ষণে ভর্তি হওয়া যাবে। প্রশিক্ষণের মেয়াদ ত্রিশ দিন যেখানে প্রতি সপ্তাহে ক্লাস থাকবে পাঁচ দিন। দ্বিতীয় মাস থেকে আড়াই হাজার টাকা দিতে হয়। এছাড়া একদিন সাঁতার কাটতে চাইলে এক ঘণ্টার জন্য ২৫০ টাকা। পুরুষ ও মহিলাদের জন্য আলাদা সাঁতার শেখার ব্যবস্থা আছে। দশ বছরের নিচে প্রশিক্ষণার্থীর ক্ষেত্রে সাথে একজন অভিভাবক সুইমিংপুলে প্রবেশ করতে পারবেন। যোগাযোগ: ০১৯১২০৫৭৪৯৭।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সুইমিংপুল

এই সুইমিংপুলটি শুধুমাত্র ছেলেদের জন্য। সাত বছর বয়স থেকে এখানে প্রশিক্ষণার্থী ভর্তি নেওয়া হয়। প্রথম মাসে ভর্তি ফি আড়াই হাজার এবং দ্বিতীয় মাস থেকে দুই হাজার টাকা। মাসের যে কোনো দিন ভর্তি হয়ে শুরু করা যাবে ত্রিশ দিনব্যাপী কোর্সটি। সপ্তাহে পাঁচ দিন এক ঘণ্টা করে ক্লাস। সাপ্তাহিক বন্ধ মঙ্গলবার, বুধবার এবং সোমবার বিকালে। শুধুমাত্র যারা সাঁতার জানেন তাদের একদিনের সাঁতার অনুশীলনের জন্য ঘণ্টা প্রতি নেওয়া হয় ২০০ টাকা। যোগাযোগ: ০১৭১২৬০৪৯৫২।

অফিসার্স ক্লাব

বেইলি রোডের অফিসার্স ক্লাবে পাঁচ বছর বয়স থেকে ভর্তি নেওয়া হয়। ১৬টি কোর্সে সাঁতার শেখানো হয়। ক্লাবের সদস্য না হয়েও এখানে সাঁতার শেখা যায়। ভর্তি ফি পাঁচ হাজার টাকা। তবে সাঁতারের পোশাকসহ ৬ হাজার ১০০ টাকা। ছেলে ও মেয়েদের জন্য আলাদা ব্যবস্থা। যোগাযোগ: ০১৯২৩৬২৫০৯৬।

প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল

প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ের হেল্থ ক্লাবের সুইমিংপুলটিতে শুক্র থেকে সোমবার পর্যন্ত মোট চারদিন করে সারা মাসে মোট ১৬টি সাঁতারের ক্লাস নেওয়া হয়। ১২ এবং তার চেয়ে বেশি বয়স্কদের জন্য এক মাসের প্রশিক্ষণ ফি ১৫ হাজার টাকা। ১২ বছরের নীচে শিশুদের ক্ষেত্রে ১২ হাজার টাকা। একই পরিবারের একের অধিক সদস্য ভর্তি হলে দুই হাজার টাকা ছাড়ের ব্যবস্থা আছে।

শিশুরা শুক্রবার থেকে শনিবার সকাল ৯টা থেকে ১০টা এবং রবিবার ও সোমবার বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত সাঁতার শিখতে পারে। পুরুষদের জন্য শুক্র থেকে সোমবার রাত ৮টা থেকে ৯টা। নারীদের জন্য শুক্র ও শনি সকাল ৯ টা থেকে ১০টা এবং রবি ও সোমবার দুপুর ৩টা থেকে বিকাল ৪টা।

একবারে হেলথ ক্লাবের সদস্য হলে সদস্য ফি এক বছরের ক্ষেত্রে এক লাখ বিশ হাজার টাকা এবং ছয় মাসের জন্য ৮৪ হাজার টাকা। এই সদস্যদের জন্য বছরের সব সময়ই সাঁতার কাটার জন্য বরাদ্দ। এছাড়া এক দিনের জন্য পনেরশ টাকা দিয়ে প্রাপ্ত বয়স্করা এবং সাতশ টাকা দিয়ে শিশুরা সাঁতার কাটতে পারে। যোগাযোগ: ৫৫০২৮০০৮।

সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্স

শুধু মেয়েদের জন্য। শুক্রবার ছাড়া প্রতিদিন সাঁতার শেখানো হয়। ছয়-সাত বছর বয়স থেকে ভর্তি করা হয়। ভর্তি ফি ৫০০ টাকাসহ প্রথম মাসে আড়াই হাজার টাকা। এরপর থেকে প্রতি মাসে দুই হাজার টাকা। যোগাযোগ: ৯১১৯৭০৪।

দ্য ওয়েস্টিন ঢাকা

এখানে কেবল পাঁচ থেকে ১২ বছরের শিশুদের সাঁতারের প্রশিক্ষণ দেওয়া হয়। খরচ ১৫ হাজার টাকা। এক ঘণ্টা করে মোট ১৬টি ক্লাস নেওয়া হয়। ক্লাস হয় প্রতি শুক্র ও শনিবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা ও দুপুর ১২টা থেকে একটা পর্যন্ত।এ ছাড়া এখানকার হেলথ ক্লাবের সদস্য হয়ে সাঁতার কাটা যায় ১২ মাস। সদস্য খরচ এক বছরের জন্য ৭৫ হাজার টাকা, ছয় মাসে ৫০ হাজার টাকা, তিন মাসে ৪০ হাজার টাকা আর এক মাসের জন্য ১৮ হাজার টাকা। এ ছাড়া এক হাজার ৬০০ টাকা দিয়ে এক দিনের জন্য সাঁতার কাটা যায়। সকাল সাতটা থেকে রাত ১১টা পর্যন্ত সদস্যরা সাঁতার কাটতে পারবে বছরের প্রতিটি দিন। যোগাযোগ: ৯৮৯১৯৮৮

রেডিসন ওয়াটার গার্ডেন হোটেল

রেডিসন ওয়াটার গার্ডেন হোটেলের সুইমিং পুলে সাঁতার কাটার জন্য এখানকার হেলথ ক্লাবের সদস্য হতে হবে। এক বছরের জন্য সদস্য হওয়ার খরচ বড়দের জন্য ৯৪ হাজার ৮৭৫ টাকা, ১৮ বছরের নিচে যাদের বয়স, তাদের জন্য ৬৬ হাজার ৪১২ টাকা এবং ১২ বছরের নিচের শিশুদের জন্য ৪৭ হাজার ৪৩৮ টাকা।এখানকার সদস্য হলেই সাঁতার শেখা যাবে। সপ্তাহে সাত দিনই সকাল নয়টা থেকে রাত ১০টা পর্যন্ত এখানে সাঁতার কাটা যায়। এখানে বড়দের ও ছোটদের জন্য আলাদা সাঁতারের ব্যবস্থা আছে। যোগাযোগ: ৮৭৫৪৫৫৫

রতন হেলথ ক্লাব, গুলশান

এখানে ভর্তি হতে লাগবে ৫০০ টাকা। তা ছাড়া মাসে দিতে হবে ২ হাজার ৫০০ টাকা। শুক্রবার ছাড়া যেকোনো দিন দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত যোগাযোগ করতে পারেন। ঠিকানা : বাড়ি ২/সি, রোড-২৯, গুলশান-১, ঢাকা-১২১২ফোন : ৮৮২৮৮৫৪।

ক্যাডেট কলেজ ক্লাব লিমিটেড, গুলশান

যাদের সাঁতার জানা আছে তারা এখানে ২ হাজার টাকায়, আর যাদের জানা নেই তারা ২হাজার ৫০০ টাকায় সাঁতার কাটতে পারবেন মাসব্যাপী। যোগাযোগ : বাড়ি-১৪/ই, রোড-৯, গুলশান-১, ঢাকা।