ঢাকার কোথায় কাঁকড়া পাওয়া যায় - Where can crabs be found in Dhaka?
True crabs

ঢাকার কোথায় কাঁকড়া পাওয়া যায় - Where can crabs be found in Dhaka?

আমাদের দেশে খাবার হিসেবে কাঁকড়ার ব্যাপক চাহিদা না থাকলেও বিশ্বের অনেক দেশে এটি সুস্বাদু খাবার হিসেবে সমাদৃত। কিন্তু এ সম্পর্কে আমাদের অনেকেরই অজানা। বর্তমানে কাঁকড়া রপ্তানি করে দেশে আসছে মোটা অঙ্কের বৈদেশিক মুদ্রা।

পরিচিতি

কাঁকড়া আর্থ্রোপোডা পর্বের একটি ক্রাস্টাসিয় প্রাণী। এদের শরীর একটি পুরু বহিঃকঙ্কালে আবৃত থাকে এবং এদের এক জোড়া দাঁড়া থাকে। এ পর্যন্ত কাঁকড়ার ৬,৭৯৩টি প্রজাতির সন্ধান পাওয়া গেছে। পথিবীর সব সাগরেই কাঁকড়া পাওয়া যায়। এছাড়াও অনেক মিঠা পানির ও স্থলবাসী কাঁকড়াও পাওয়া যায়, বিশেষতঃ গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে। কাঁকড়া বিভিন্ন দৈর্ঘ্যের হতে পারে, যেমন পি কাঁকড়ার দৈর্ঘ্য কয়েক মি.মি, আবার জাপানি মাকড়সা কাঁকড়ার একটি পায়ের দৈর্ঘ্যই ৪ মি.।

পুষ্টিগুণ

কাঁকড়ায় রয়েছে ভিটামিন সি(Vitamin C), রিবোফ্লেবিন, নিয়াসিন, আয়রন(Iron), ম্যাগনেসিয়াম ও ফসফরাস। এটি প্রোটিনের একটি বড় উৎস। এছাড়াও রয়েছে ভিটামিন বি ১২, জিংক, কপার ও সেলেনিয়াম। তবে যাদের কোলেস্টেরলের(Cholesterol) ঝুঁকি রয়েছে এবং কিডনী জটিলতায় ভুগছেন, তাদের কাঁকড়া(Crab) খাওয়া উচিৎ নয়।

এই কাঁকড়ায় যেমন রয়েছে পুষ্টিগুণ(Nutrition), তেমনই খেতেও খুব সুস্বাদু। এটি রান্না(Cooking) করতেও ঝামেলা কম। চলুন তবে জেনে নেয়া যাক কাঁকড়া(Crab) ভুনা তৈরির রেসিপিটি-

উপকরণ: কাঁকড়া(Crab) চারটি, আলু বড় একটি, পেঁয়াজ(Onion) বাটা দুইটি, আদা বাটা এক চা চামচ, রসুন(Garlic) বাটা এক টেবিল চামচ, গরম মশলা বাটা এক চা চামচ, তেজপাতা একটি, লবণ(Salt) স্বাদ মতো, চিনি এক চিমটি, সরিষার তেল আধা কাপ, শুকনো মরিচ দুইটি, কাঁচা মরিচ দুই থেকে তিনটি।


প্রণালী: প্রথমে কাঁকড়াগুলো কেটে পরিষ্কার করে ধুয়ে নিন। এবার গরম পানিতে(Hot water) সামান্য লবণ(Salt) দিয়ে সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। আলু লম্বা লম্বা করে কেটে লবণ ও হলুদ মাখিয়ে রাখুন।এবার প্যানে তেল(Oil) গরম করে তাতে কাঁকড়াগুলো লাল করে ভেজে তুলে নিন।

এবার প্যানে আর একটু তেল দিয়ে আলুগুলো ভেজে নিন।ওই প্যানে পেঁয়াজ বাটা বাদে বাকি সব মশলা(Spices) দিয়ে দিন। মশলা কষানো হলে ভাজা কাঁকড়া(Crab) দিন। কাঁকড়া মশলায় মাখামাখি হলে ভাজা আলু মিশিয়ে দিন। উপরে সামান্য চিনি(Sugar) দিয়ে এক কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন। ঝোল গা মাখা হলে নামিয়ে পরিবেশন করুন কাঁকড়া(Crab) ভুনা।

যেখানে পাবেন

কক্সবাজার,বাসাবো বৌদ্ধমন্দির বাজারে অহরহ পাওয়া যায় । ঢাকায় কাওরানবাজার কাঁকড়া পাওয়া যায়।