সাপের কামড়ের ভ্যাকসিনের নাম - Name of snake bite vaccine

সাপের কামড়ের ভ্যাকসিনের নাম - Name of snake bite vaccine

বাংলাদেশে সাপের কামড়ে প্রতিবছর অনেক লোক মারা যায়; বিশেষ করে বন্যার সময়। বন্যার সময় ও জোয়ারের পানি এলে সাপ মানুষের ঘরে ঢুকে যায়। এ সময় বিষাক্ত সাপের কামড়ে মানুষ মারা যায়। সাপ কামড় দিলে সাপের ভ্যাকসিন দেওয়া জরুরি। সাপ কামড়ানোর পর একেকজন রোগীকে ১০টি করে অ্যান্টিভেনম দিতে হয়।

সাপে কাটার ভ্যাকসিন এর নাম 

বিষের প্রকৃতি নির্ভর করে কোন সাপের কামড়ের উপর। সাপে কাটার ভিবিন্ন ভ্যাকসিন বাজারে পাওয়া যায়। যার মধ্যে উল্লেখ যোগ্য একটি ভ্যাকসিনের নাম হল অ্যান্টিভেনম ( Antivenom ). সাপে বিষ প্রতিরোধ করার জন্য অ্যান্টিভেনম একটি জনপ্রি  ঔষধের নাম। নিছে অ্যান্টিভেনম এর বিষয় বিস্তারিত আলোচনা করা হল।

এন্টিভেনম বা এন্টিভেনিন কি?

এন্টিভেনাম শব্দটি দুটি শব্দের সমন্বয়ে গঠিত। একটি শব্দ হলো ভেনম অন্যটি এন্টি।ভেনম শব্দের অর্থ বিষ। বিষাক্ত সাপের বিষকে সাধারণত ভেনম বলে। এন্টি শব্দের অর্থ বিরুদ্ধ। এন্টিভেনাম শব্দের পূর্ণ অর্থ,বিষের বিরুদ্ধ।অর্থাৎ বিষের বিরুদ্ধে কার্যকর উপাদানকে এন্টিভেনাম বা এন্টিভেনিন বলা হয়।

সাপ কামড় দিলে সাপেকাটা রোগিকে বাঁচানোর একমাত্র উপায় হলো এন্টিভেনাম বা এন্টিভেনিন থেরাপি।এন্টিভেনম ছাড়া পৃথিবীর আর কোন ঔষধ সাপেকাটা রোগির জন্য কার্যকর নয়।সৃষ্টিকর্তার কৃপায় মহান মানুষদের অক্লান্ত পরিশ্রমে আবিষ্কৃত হয়েছে এন্টিভেনম।

এন্টিভেনাম সাপের বিষ ধ্বংস করতে পারে। শুধু সাপের বিষ ধ্বংস করতেই এন্টিভেনম ব্যবহৃত হয় না অন্যান্য বিষাক্ত প্রাণির বিষ ধ্বংস করতেও এন্টিভেনাম ব্যবহৃত হয় যেমন- ব্লাক উইডো মাকড়শা, জেলিফিশ, মাছ, ব্যাঙ ইত্যাদি।

এন্টিভেনাম এর প্রকারভেদ

কার্যকরিতার উপর ভিত্তি করে এন্টিভেনাম ২ প্রকার যথা- মনোভ্যালেন্ট এন্টিভেনাম ও পলিভ্যালেন্ট এন্টিভেনম।

মনোভ্যালেন্ট এন্টিভেনাম

যে এন্টিভেনম শুধু একটি প্রজাতির সাপের বিষের বিরুদ্ধে কার্যকর তাকে মনোভ্যালেন্ট এন্টিভেনম বলে।

পলিভ্যালেন্ট এন্টিভেনাম

যে এন্টিভেনম একাধিক প্রজাতির সাপের বিষের বিরুদ্ধে কার্যকর তাকে পলিভ্যালেন্ট এন্টিভেনম বলে।

এন্টিভেনম এর দাম

এন্টি ভেনমের প্রতি ফাইলের দাম প্রায় ১০০০ টাকা। বাংলাদেশে প্রাপ্ত সকল এন্টিভেনম ভারত থেকে আমদানি করা হয়। তবে ২০২২ সালের মধ্যে বাংলাদেশেই এন্টিভেনাম প্রস্তুত করা হবে। সাধারণত একজন সাপেকাটা রোগির জন্য ৫-১০টি এন্টিভেনাম এর ভায়াল প্রয়োজন হয় তবে জটিল অবস্থার ক্ষেত্রে ২০ ভায়াল লাগতে পারে।

এছাড়াও আরো ভিবিন্ন ঔষধ বাজারে পাওয়া যায় তার মধ্যে কিছু ঔষধের নাম নিছে দেওয়া হল।

CroFab - ক্রফ্যাব

antivenin (crotalidae) polyvalent  

Anavip - অনভিপ

Antivenin Polyvalent - অ্যান্টিভেনিন পলিভ্যালেন্ট

antivenin (micrurus fulvius)  অ্যান্টিভেনিন (মাইক্রোরাস ফুলভিয়াস)