মাল পাহাড়ি উপজাতির পরিচিতি - Introduction to Malpahari tribe
Mal Paharia people

মালপাহাড়ি উপজাতির পরিচিতি - Introduction to Malpahari tribe

মাল পাহাড়িয়া জনগণ বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ, বিহার এবং ঝাড়খণ্ড রাজ্যের একটি উপজাতির সম্প্রদায়। এদেরকে পশ্চিমবঙ্গ, বিহার এবং ঝাড়খণ্ড সরকার তফসিলি উপজাতি হিসাবে তালিকাভুক্ত করেছে।

ভাষা

তাদের মাতৃভাষা হচ্ছে মাল পাহাড়ি ভাষা। তবে তাদের অনেকেই নিজেদের মধ্যে কথোপকথনের সময় বাংলা ভাষার একটি বিকৃত রূপে কথা বলে। অন্যদের সাথে তারা বাংলা এবং হিন্দি ভাষায় কথা বলে। তাদের অধিকাংশ অশিক্ষিত হওয়ায় তাদের ভাষার কোন লেখ্য রূপ নেই। তারা তাদের ভাষা লিখতে বাংলা এবং দেবনাগরী লিপি ব্যবহার করে।

ধর্ম

দামিন-ই-কোহ-এর দক্ষিণাঞ্চলের পাহাড়ে এবং সাঁওতাল পরগনার দক্ষিণ-পূর্ব দিকে বসবাসকারী মাল পাহাড়িয়ারা হিন্দু ধর্মে রূপান্তরিত হয়েছে।

বাংলাদেশে বসবাসকারী মাল পাহাড়িয়ারাও হিন্দুধর্মে রূপান্তরিত হয়েছে। তবে তারা পুরোপুরিভাবে হিন্দু সংস্কৃতি গ্রহণ করেনি। তারা লক্ষ্মী, মনসা, কালী এবং দুর্গার মতো হিন্দু দেবদেবীর পূজা করলেও নিজেরা এসব দেবদেবীর কোন মূর্তি তৈরি করে পূজা করে না।

খাদ্য

মাল পাহাড়ীরা কৃষিকাজ এবং বনজ উৎপাদনের মাধ্যমে জীবিকা নির্বাহ করে। ভাত তাদের প্রধান খাদ্য। এছাড়াও তারা মুগ, মসুর, কুলথি এবং লর জাতীয় ডাল খায়। তারা নিরামিষভোজী নয়, তবে গরুর মাংস খায় না। পুরুষ এবং মহিলা উভয়ই মদ পান করে। এই মদ ঘরে তৈরি বা বাজার থেকে কেনা হতে পারে। তারা আদিবাসী চুরুটের মাধ্যমে ধূমপান করে এবং চুন (খাইনি) এবং পান মিশিয়ে তামাক চিবিয়ে খায়।