মার্বেল বিড়াল-Marbled cat
Marbled cat

মার্বেল বিড়াল-Marbled cat

মার্বেল বিড়াল হচ্ছে ফেলিডি পরিবারের Pardofelis গণের আকারে ছোট ও প্রায় পোষা বিড়ালের সমান একটি স্তন্যপায়ী প্রাণী। এই বিড়ালকে 'ছোট পাখি খাওড়া' নামেও ডাকা হয়। 

ইংরেজি নাম: Marbled cat

বৈজ্ঞানিক নাম: Pardofelis marmorata

বর্ণনাঃ

মার্বেল বিড়াল আকারে ছোট ও প্রায় পোষা বিড়ালের সমান একটি বিড়াল। এদের পা বলিষ্ঠ, কান ছোট ও গোলাকার, লেজ বেশ বড় ও এর দৈর্ঘ্য মাথাসহ দেহের সমান কিংবা আরো বড়; এবং লেজ পেছনের পায়ের দৈর্ঘ্যের প্রায় ৪গুণ। মাথা খাটো ও প্রশস্ত। প্রাপ্তবয়স্ক এই প্রজাতির বিড়ালের দেহের দৈর্ঘ্য ৪৫-৬০ সেমি এবং লেজ ৩৫-৫৪ সেমি।

স্বভাবঃ

মার্বেল বিড়াল হল একটি ছোট বন্য বিড়াল যা পূর্ব হিমালয় থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ায় বসবাস করে, যেখানে এটি ২,৫০০ মিটার উচ্চতা পর্যন্ত বনে বাস করে। এটি প্রাথমিকভাবে আর্দ্র এবং মিশ্র পর্ণমোচী-চিরহরিৎ গ্রীষ্মমন্ডলীয় বনের সাথে যুক্ত।

প্রজননঃ

কয়েকটি মার্বেল বিড়ালকে বন্দী অবস্থায় প্রজনন করা হয়েছে, যার গর্ভধারণের সময়কাল ৬৬ থেকে ৮২ দিন। প্রতি বাড়ে দুটি বিড়ালছানা জন্মেছিল এবং তাদের ওজন ৬১ থেকে ৮৫ গ্রাম। তাদের চোখ প্রায় ১২ দিনের মধ্যে খোলে এবং বিড়ালছানারা সক্রিয়ভাবে আরোহণ শুরু করার সময় দুই মাসে শক্ত খাবার গ্রহণ করতে শুরু করে। মার্বেল বিড়াল ২১ বা ২২ মাস বয়সে যৌন পরিপক্কতায় পৌঁছে এবং ১২ বছর পর্যন্ত বন্দী অবস্থায় থাকে।

খাদ্য তালিকাঃ

পছন্দের খাবার কবুতর বা কোয়েল। এছাড়াও পাখি, কাঠবিড়ালি এবং অন্যান্য ইঁদুর এবং সরীসৃপ খেয়ে থাকে।

বিস্তৃতিঃ

মার্বেল বিড়াল বাংলাদেশ ছাড়াও ভুটান, ভারত, মায়ানমার, নেপাল, চীন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, লাওস, কম্বোডিয়া, মালয়েশিয়াসহ দক্ষিণ-পূর্ব এশিয়ায় পাওয়া যায়।

অবস্থাঃ

বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের রক্ষিত বন্যপ্রাণীর তালিকার তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত।

বাঁশ ইদুর-Lesser Bamboo Rat
জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে করণীয়
বাংলাদেশের সেরা ১০ টি রিয়েল এস্টেট কোম্পানি-Top 10 Real Estate Companies in Bangladesh
ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা-Dhaka to Khulna train schedule and fare list
ঢাকা থেকে সিলেট ট্রেনের সময়সূচী-Dhaka to Sylhet train Schedule
বাংলাদেশের সংসদ সদস্যদের তালিকা
গোলাপি ডলফিন-Indo-Pacific Humpbacked Dolphin
উপজাতিদের খাবারের তালিকা - Food list of tribes
চাকমা উপজাতির পরিচিতি - Introduction to Chakma tribe
এনজিও তালিকা রংপুর - NGO List Rangpur