বাবুগঞ্জে  ঘূর্ণিঝড় ফনী মোকাবেলায় জরুরী সভা ও ব্যাপক প্রস্তুতি

ঘূর্ণিঝড় ফনি’র সম্ভাব্য আঘাত মোকাবেলায় সাড়াদেশের ন্যায় বরিশালের বাবুগঞ্জে উপজেলা প্রসাশনের পক্ষ থেকে ব্যপক প্রস্তুতি হাতে নেওয়া হয়েছে।দুর্যোগের সম্ভাব্য আঘাত হানার বিষয়ে জনগণকে আগাম সতর্ক করা হয়েছে। ঘূর্ণিঝড় ফনি’র মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি নিয়ে এরই মধ্যে কাজ শুরু হয়েছে। 

বৃহস্পতিবার সকাল ১০ টায়  বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকতার কার্যালয়ে উপজেলা নির্বাহী অফিসার সুজিত হাওলাদারের সভাপতিত্ব  দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরী সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন বাবুগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ কাজী ইমদাদুল হক দুলাল, মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা বিনতে ওহাব, উপজেলার বিভিন্ন ইউনিয় পরিষদের চেয়ারম্যান, ফায়ার সার্ভিস, আনসার ভিডিপি, বাবুগঞ্জ ও এয়ারপোর্ট থানার ওসিসহ বিভিন্ন দফতরের কর্মকর্তাদের নিয়ে দূর্যোগ মোকাবেলায় প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। 

বাবুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুজিত হাওলাদার জানান, ঘূর্ণিঝড় ফনি’র মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি নিয়ে এরই মধ্যে কাজ শুরু হয়েছে। উপজেলার সরকারি সাইক্লোন সেল্টার এবং বেসরকারি পর্যায়ের আশ্রয় কেন্দ্র হিসেবে স্কুল, কলেজ, মাদ্রাসা, ইউনিয়ন পরিষদ, কমিউনিটি সেন্টার দুর্যোগ কবলিত জনগণের জন্য প্রস্তুত রাখা হয়েছে। উপজেলার প্রতিটি ইউনিয়নে সতর্কীকরণ মাকিং করা হয়েছে। সাইক্লোন সেল্টার গুলোতে শুকনো খাবার, টর্চ লাইটসহ অতি প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা হয়েছে। সকল শিক্ষাপ্রতিষ্ঠান গুলোকে জরুরী অশ্রয় নেওয়ার জন্য খুলে দিতে বলা হয়েছে। 

এদিকে বাবুগঞ্জের সন্ধ্যা, সুগন্ধা, আড়িয়াল খাঁ নদীতে  মাছ শিকারে থাকা জেলেদের মাছ ধরা নৌকা ও ট্রলারগুলিকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সতর্ক থাকতে বলা হয়েছে। 

বাবুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রেজিনা আহম্মেদ জানান, ঘূর্ণিঝড় “ফনি” মোকাবেলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ সকল কর্মকর্থার কর্মচারিরর ছুটি বাতিল করা হয়েছে এবং তাদের মেডিকেল টিম প্রস্তুত রয়েছে। প্রতিটি ইউনিয়নে এক বা একাধিক মেডিকেল টিম গঠন করা হয়েছে। তাদের হাতে পর্যাপ্ত ওষুধ খাবার স্যালাইন ও ওষধ মজুদ রাখা হয়েছে। অপরদিকে দুর্যোগ মোকাবেলা এবং উদ্ধার কাজ পরিচালনায় ফায়ার সার্ভিস, কোস্টগার্ড, আনছার ভিডিপি, রেড ক্রিসেন্ট, স্কুল কলেজের স্কাউট টিম এবং স্বেচ্ছাসেবক ছাড়াও পুলিশ সদস্যদেরও প্রস্তুত রাখা হয়েছে।

হিমালয়ান ডোরাকাটা কাঠবিড়ালি-Himalayan striped squirrel
শেখ হাসিনাকে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী করতে হবে : শামীম
জাতীয় সংসদ নির্বাচনবাংলাদেশের ভিসা পাচ্ছে না মার্কিন পর্যবেক্ষক
বাংলাদেশের সেরা ১০ পলিটেকনিক
বাংলাদেশ রেলওয়ে ট্রেনের সময়সূচী ২০২৪-Bangladesh Railway ২০২৪
ঘরখুদিনি-Greater hog badger
পাতি ভোঁদড়-Eurasian otter
মাঝারি পাতা-নাক চামচিকা-Intermediate Leaf-nosed Bat
ঢাকায় গেজেটস কিনতে কোথায় যাবেন? - Where to buy gadgets in Dhaka?
বাংলাদেশের এনজিওর তালিকা - List of NGOs in Bangladesh