জাতীয় সংসদ নির্বাচনবাংলাদেশের ভিসা পাচ্ছে না মার্কিন পর্যবেক্ষক
ফাইল ফটো

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগে বাংলাদেশ সরকার সময়মতো ভিসা দিতে অপারগতা প্রকাশ করায় সফর বাতিল করতে বাধ্য হয়েছে আন্তর্জাতিক পর্যবেক্ষক দল। শুক্রবার (২১ ডিসেম্বর) আনুষ্ঠানিক এক প্রেস বিবৃতিতে এমন হতাশা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

রবার্ট পালাদিনো বলেন, যুক্তরাষ্ট্রের জাতীয় গণতান্ত্রিক ইনস্টিটিউটের মাধ্যমে মার্কিন সরকারের অর্থায়নে পরিচালিত ‘এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনস (আনফ্রেল)’-এর একটি দলের বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণে আসার কথা থাকলেও ভিসা জটিলতায় সেই সফর বাতিল করা হয়েছে।

‘৩০ ডিসেম্বরের নির্বাচনের বিশ্বাসযোগ্য পর্যবেক্ষণ মিশন পরিচালনার উদ্দেশ্যে নির্বাচনের আগে নির্দিষ্ট সময়সীমার মধ্যে আনফ্রেলের অধিকাংশ আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষককে স্বীকৃতিপত্র ও ভিসা ইস্যু করতে বাংলাদেশ সরকারের ব্যর্থতায় আমরা হতাশ,’ বলেন তিনি। মুখপাত্র পালাদিনো বলেন, আন্তর্জাতিক পর্যবেক্ষকরা না থাকায় এখন বাংলাদেশ সরকারের দায়িত্ব আরও বেড়ে গেছে। নির্বাচন নিয়ে কাজ করা বিভিন্ন স্থানীয় এনজিও, বিশেষ করে ইউএসআইডি’র অর্থায়নে পরিচালিত বেশ কিছু সংস্থাকে এখন নির্বাচন পর্যবেক্ষণের ব্যবস্থা করে দেয়াটা বাংলাদেশ সরকারের জন্য অনেক বেশি প্রয়োজন। যুক্তরাজ্য ও সুইজার‌ল্যান্ডের সঙ্গে মিলে ১৫শ’ স্থানীয় পর্যবেক্ষককে অর্থায়নও করছে দেশটি।

বিড়ি-সিগারেটের প্যাকেট ময়লা-আবর্জনায় ডাকবাক্সগুলো এখন ডাষ্টবিন
স্মার্ট কার্ডের ভুল সংশোধনে প্রয়োজনীয় তথ্য
বাংলাদেশের সেরা ১০ কলেজ
বাংলাদেশের সেরা ১০ টি মাদ্রাসা
বাংলাদেশের সেরা ১০ টি এনজিও-Top 10 NGOs in Bangladesh
বাংলাদেশে পোশাকের সেরা ব্র্যান্ডসমূহ
কাঁকড়াভুক বানর-Crab-eating macaque
চিত্রা হরিণ-cheetal Deer
২০২২ সালের সেরা করদাতা
এনজিও তালিকা বাগেরহাট - NGO List Bagerhat