বাংলাদেশের পাঁচ তারকা হোটেলের তালিকা
List of five star hotels in Bangladesh

বাংলাদেশের পাঁচ তারকা হোটেলের তালিকা-List of five star hotels in Bangladesh

সরকার অনুমোদিত বাংলাদেশে পাঁচ তারকা মানের হোটেল ১৭টি। অনেকে পাঁচ তারকা মানের না হয়েও দাবি করে। তাই অতিথিদের সুবিধার্থে এগুলোর নামের তালিকা দেওয়া হলো। দেখে নিন সরকার অনুমোদিত পাঁচ তারকা হোটেলগুলোর নাম ও ঠিকানা-

১. সোনারগাঁও হোটেল ইন্টারন্যাশনাল লিমিটেড (১০৭ নং কাজী নজরুল ইসলাম এভিনিউ, ঢাকা।

http://www.panpacific.com/dhaka

২. ইন্টারকন্টিনেন্টাল ঢাকা (১ নং মিন্টু রোড, ঢাকা-১০০)।

https://www.ihg.com/intercontinental/hotels/us/en/dhaka/dachb/hoteldetail

৩. রেডিসন ওয়াটার গার্ডেন হোটেল (এয়ারপোর্ট রোড, জোয়ারসাহারা, ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকা)।

www.radissonblu.com/dhaka

৪. ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড (দ্য ওয়েস্টিন ঢাকা- প্লট নং ০১, সি ডব্লিউ এন, বি, রাস্তা-৪৫, গুলশান-২, ঢাকা)।

http://www.uhrlbd.com/

৫. হোটেল সারিনা লিমিটেড (হাউজ নং ২৭, রোড নং ১৭, বনানী বা/এ, ঢাকা-১২১৩)।

www.sarinahotel.com

৬. ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট (এয়ারপোর্ট রোড, নিকুঞ্জ-২, ঢাকা-১২২৯)।

www.dhakaregency.com

৭. লা মেরিডিয়ান ঢাকা (৭৯/এ বাণিজ্যিক এলাকা, এয়ারপোর্ট রোড, নিকুঞ্জ-২, খিলক্ষেত, ঢাকা-১২২৯)।

www.lemeridien.com/dhaka

৮. রেনেসান্স হোটেলস (প্লট নং-৩, ব্লক সিইএস-এফ, ৭৮ নং গুলশান এভিনিউ, ঢাকা)

https://www.marriott.com/hotels/travel/dacbr-renaissance-dhaka-gulshan-hotel/

৯. সী- গাল হোটেল লিমিটেড (হোটেল-মোটেল জোন, কক্সবাজার বিচ, কক্সবাজার)।

http://www.seagullhotelbd.com

১০. ওশান প্যারাডাইস লিমিটেড (প্লট নং ২৮ ও ২৯, কলাতলী রোড, কক্সবাজার)।

http://www.oceanparadisehotel.com

১১. সায়মন বিচ রিসোর্ট লিমিটেড (মেরিন ড্রাইভ রোড, কলাতলী, কক্সবাজার)।

http://www.sayemanresort.com/

১২. রেডিশন ব্লু বে ভিউ  (এস এস খালেদ রোড, লালখান বাজার, চট্টগ্রাম)।

http://www.radissonblu.com/hotel-chittagong

১৩. রয়্যাল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা (জালিয়া পালং, ইনানী, উখিয়া, কক্সবাজার)।

http://www.royaltulipcoxsbazar.com

১৪. গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফ (রাধানগর, বালিশীর, শ্রীমঙ্গল, মৌলভীবাজার)।

http://www.grandsultanresort.com/

১৫. মম ইন লিমিটেড (নওদাপাড়া রংপুর রোড, বগুড়া)।

http://momoinn.com/

১৬. হোটেল জাবীর প্যারাডাইস লিমিটেড (১২৫৬, এম এম আলী রোড, যশোর-৭৪০০)।

https://www.zabeerhotel.com/

১৭. দি প্যালেস লাক্সারি রিসোর্ট (পুটিজুরী, বাহুবল, হবিগঞ্জ)।

https://www.thepalacelife.com/

দেশের সেরা হোটেলগুলোর বেশিরভাগই রয়েছে রাজধানী ঢাকায়।

প্যান প্যাসিফিক সোনারগাঁও : দেশের পাঁচ তারকা হোটেলের নাম বলতে গেলে সবার প্রথমে আসে প্যান প্যাসিফিক সোনারগাঁও। সরকারি মালিকানাধীন এ আবাসিক প্রতিষ্ঠানটি হোটেল ইন্টারন্যাশনাল লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান। এখানে আছে মাল্টি কুজিন, স্পা, জিম এবং সুইমিংপুলসহ নানা রকম আধুনিক সুযোগ-সুবিধা। প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে রয়েছে নানা রেঞ্জের বিলাসবহুল কক্ষ। যার মধ্য রয়েছে ডিলাক্স রুম, প্রিমিয়াম রুম ও এক্সক্লু্লসিভ সুইট। হোটেলটিতে ঢুকতেই রয়েছে বিশাল একটি লবি। এটা দেশের অন্য হোটেলগুলো থেকে আলাদা করে রেখেছে। ঠিকানা :১০৭নং কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ, ঢাকা-১২১৫।

র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন :পাঁচ তারকা হোটেল ভবনের স্থাপত্যশৈলী প্রথম দেখাতেই সবার মন কেড়ে নেয়। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে অবস্থিত হওয়ায় প্রতিনিয়ত বিমানে ভ্রমণকারীদের কাছে এ হোটেলটির রয়েছে বিশেষ গ্রহণযোগ্যতা। ক্লাব ও লাউঞ্জ সার্ভিসসহ এখানে আছে স্পা, ক্যাফে, রেস্টুরেন্ট এবং জিমসহ নানা রকম সুযোগ-সুবিধা। রয়েছে সুপিরিয়র রুম, ডিলাক্স রুম এবং অষ্টম তলায় রয়েছে সুবিশাল এক্সিকিউটিভ সুইট। ঠিকানা :এয়ারপোর্ট রোড, ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকা- ১২০৬।

দ্য ওয়েস্টিন ঢাকা :২০০৫ সালে প্রতিষ্ঠিত হোটেল দ্য ওয়েস্টিন ঢাকা বাংলাদেশের পাঁচ তারকা হোটেলগুলোর মধ্যে সাজসজ্জা, আন্তর্জাতিক মানের অতিথিসেবার জন্য বিশেষভাবে উল্লেখযোগ্য। ট্রান্সলেটর, লোকাল গাইড, কম্পিউটার রেন্টাল এবং বিউটি সেলুনসহ বৈচিত্র্যময় সেবা প্রদান হোটেলটিকে দিয়েছে বিশেষ স্বতন্ত্রতা। বলা যায় এমন কিছু নেই যা দ্য ওয়েস্টিন ঢাকায় পাওয়া যাবে না। হোটেল দ্য ওয়েস্টিনে ডিলাক্স কিং, ডিলাক্স টুইন, জুনিয়র সুইট, এক্সিকিউটিভ সুইট, চেয়ারম্যান সুইট ইত্যাদি বিভিন্ন ক্যাটাগরির কক্ষ রয়েছে। ঠিকানা :প্লট-০১, রোড-৪৫, গুলশান-২, ঢাকা।

লা মেরিডিয়েন ঢাকা :লা মেরিডিয়েন ঢাকা খুব অল্প সময়ে পাঁচ তারকা হোটেল সেবা দিয়ে মানুষের মন জয় করে নিয়েছে। বছরের বিভিন্ন সময়ে নানা ধরনের উৎসবে মুখর এ হোটেলটি আবাসিক-অনাবাসিক দুই ধরনের অতিথিদের উদারভাবে সম্ভাষণ জানায়। ব্যাপক চাহিদার কারণে যে কোনো ধরনের উৎসব ও কনফারেন্সের জন্য অন্তত দু'দিন আগে রুম বুকিং দিতে হয়। এখানে বেকারি, স্পা, জিম, সুইমিংপুল, বার, ডিসকো, চেইন শপ, আউটডোর ও ইনডোর গেমস, স্যুভেনির শপ রয়েছে। এখানে রয়েছে এক্সক্লুসিভ কিং সুইট, ডিলাক্স রুম ও ক্লাব কিং রুম। ঠিকানা : ৭৯/এ কমার্শিয়াল এরিয়া, নিকুঞ্জ-২, এয়াপোর্ট রোড, ঢাকা।

ইন্টারকন্টিনেন্টাল হোটেল :রাজধানী ঢাকার সবচেয়ে পুরোনো পাঁচ তারকা হোটেল শেরাটন সরকারি মালিকানাধীনে এসে রূপসী বাংলা হোটেল নামে কার্যক্রম পরিচালনা করে। পরে আন্তর্জাতিক চেইন হোটেল কর্তৃপক্ষ এটি ইন্টারকন্টিনেন্টাল নামে পরিচালনা করছে। আকর্ষণীয় ও অভিজাত এই হোটেলটির চারপাশে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে ঐতিহ্যবাহী নানা স্থাপত্য। নিজস্ব বলরুমসহ হোটেলে আছে রেস্টুরেন্ট, ক্যাফে, বার, লাউঞ্জ ও গার্ডেন। নিজস্ব শাটল ব্যবস্থা বাদে সার্বক্ষণিক পার্কিং, আউটডোর গেমস, হেলথ ক্লাব ইত্যাদি সুযোগ নিয়ে প্রতিনিয়ত হোটেলটি অতিথিদের সেবা দিয়ে যাচ্ছে। এই হোটেলে সাধারণত তিন ধরনের রুম রয়েছে। সিঙ্গেল রুম, ডাবল রুম ও সুইট। ঠিকানা : ১ মিন্টো রোড, ঢাকা-১০০০, বাংলাদেশ।

ফোর পয়েন্ট বাই শেরাটন :গুলশান-২ নম্বরের গোল চত্বরের পাশেই রয়েছে হোটেলটি। হোটেলের বাহ্যিক সৌন্দর্য, সুযোগ-সুবিধা, নান্দনিকতা, আরাম-আয়েশের ব্যবস্থা, পর্যাপ্ত স্থান এবং অন্যান্য সুবিধার জন্য হোটেলটি পর্যটকদের পছন্দের তালিকায় থাকে। তাদের রয়েছে ডিলাক্স রুম, লাজার রুম, রেসিডেন্সিয়াল সুইট, এক্সিকিউটিভ সুইট, ফোর পয়েন্ট সুইটসহ আরও অনেক ধরনের কামরা। হোটেলটির ২৪ ও ২৬ তলায় দুটি রেস্টুরেন্ট রয়েছে। যেখানে অতিথিদের পছন্দমতো খাবার পরিবেশন করা হয়। তাদের খাবারের মেন্যুতে রয়েছে বাংলাদেশি, ইন্ডিয়ান, চায়নিজ, থাই খাবারসহ হোটেলের নিজস্ব বেশকিছু রেসিপি। ঠিকানা :৬/এ, নর্থ অ্যাভিনিউ কমার্শিয়াল এরিয়া, গুলশান ঢাকা।

রেনেসান্স গুলশান ঢাকা হোটেল :গুলশানে আরও একটি ফাইভস্টার হোটেল 'রেনেসান্স'। খুবই অল্প সময়ে চালু হয়েছে হোটেলটি। করোনাকালে তেমন কোনো সুযোগ হয়নি তার অস্তিত্বের জানান দিতে। তাদের রয়েছে ২১১টি রুম, দুটি রেস্টুরেন্ট এবং দুটি বার। এছাড়া থাকছে স্পা সার্ভিস, আউটডোর পুল, ফিটনেস সেন্টার, কনফারেন্স সেন্টার এবং ফ্রি ওয়াফাই ও পার্কিং ব্যবস্থা। শিশুদের জন্য রয়েছে বিশেষ পুল। বিশেষ দিনগুলোতে থাকে ভিন্ন আয়োজন। ঠিকানা :৭৮ গুলশান অ্যাভিনিউ, ঢাকা।

হিমালয়ান ডোরাকাটা কাঠবিড়ালি-Himalayan striped squirrel
এশীয় সোনালী বিড়াল-Asian golden cat
মাস্টার্সের সমমান পেল কওমী মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদ
বিএনপির চূড়ান্ত মনোনয়ন পেলেন যারা
২০ দলের শরিকদের যেসব আসন দিচ্ছে বিএনপি
বাংলাদেশের সেরা ১০ ব্যাংক-Top 10 Best Banks in Bangladesh
২০২২ সালের সেরা করদাতা
ছোট পাতা-নাক বাদুড়- Least Leaf-nosed Bat
মণিপুরী উপজাতির পরিচিতি - Introduction to Manipuri tribe
এনজিও তালিকা নওগাঁ - List of NGOs Naogaon