দেশি মিহি-পশমি উদ-Smooth-coated otter
Smooth-coated otter

দেশি মিহি-পশমি উদ-Smooth-coated otter

দেশি মিহি-পশমি উদ হল একটি ওটার প্রজাতি যা ভারতীয় উপমহাদেশ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার অধিকাংশ অঞ্চলে দেখা যায়।

ইংরেজি নাম: Smooth-coated otter

বৈজ্ঞানিক নাম: Lutrogale perspicillata

বর্ণনাঃ

পশমি উদের ছোট এবং মসৃণ পশম রয়েছে যা পিছনের দিকে গাঢ় থেকে লালচে বাদামী, কিন্তু নীচের দিকে হালকা বাদামী থেকে ধূসর। এটির আরও গোলাকার মাথা এবং একটি বিকৃত হীরার আকারে একটি লোমহীন নাক। এটি অন্যান্য প্রজাতির থেকে আলাদা। এর পা ছোট এবং শক্ত, বড় জালযুক্ত পায়ে শক্ত নখর রয়েছে। এটির,ওজন ৭ থেকে ১১ কেজি এবং মাথা-দেহের দৈর্ঘ্য ৫৯ থেকে ৬৪ সেমি, লেজ ৩৭ থেকে ৪৩ সেমি।

স্বভাবঃ

তারা বালুকাময় নদীর তীরে বিশ্রাম নেয় এবং গাছের শিকড়ের নীচে বা পাথরের মধ্যে তাদের গর্ত করে সেখানে থাকে।এটি এমন অঞ্চলে বাস করে যেখানে বিশুদ্ধ পানি রয়েছে যেমন জলাভূমি, মৌসুমী জলাভূমি, নদী, হ্রদ এবং ধান খেতের পাশে।

প্রজননঃ

তারা সারা বছর প্রজনন করে, কিন্তু যেখানে বর্ষার বৃষ্টিপাতের উপর নির্ভর করে, তারা অক্টোবর থেকে ফেব্রুয়ারির মধ্যে বংশবৃদ্ধি করে। ৬০ থেকে ৬৩ দিনের গর্ভধারণের পর বাচ্চা প্রসব করে। মায়েরা জলের কাছে একটি গর্তে তাদের বাচ্চাদের জন্ম দেয় এবং বড় করে। তারা নিজেরাই এমন একটি গর্ত তৈরি করে। জন্মের সময় ছানাগুলো অন্ধ থাকে। কিন্তু তাদের চোখ ১০ দিন পরে খোলে। তারা প্রায় তিন থেকে পাঁচ মাসে দুধ ছাড়ানো হয় এবং প্রায় এক বছর বয়সে প্রাপ্তবয়স্ক আকারে পৌঁছায় এবং দুই বা তিন বছরে যৌন পরিপক্কতা পায়।

খাদ্য তালিকাঃ

তাদের খাদ্য তালিকা হলো মাছ,ইঁদুর, সাপ, উভচর এবং পোকামাকড়।

বিস্তৃতিঃ

দেশি মিহি-পশমি উদ পাকিস্তান, ভারত, নেপাল, ভুটান, বাংলাদেশ, দক্ষিণ চীন, মায়ানমার, থাইল্যান্ড, ভিয়েতনাম, মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং বোর্নিও, সুমাত্রা এবং জাভাতে এদের বিস্তৃতি।

অবস্থাঃ

দেশি মিহি-পশমি উদ প্রাণীটি আইইউসিএন লাল তালিকায় ন্যূনতম বিপদগ্রস্ত হিসেবে অন্তর্ভুক্তি ঘটেছে। এবং অবৈধ বন্যপ্রাণী বাণিজ্যের জন্য আবাসস্থলের ক্ষতি, জলাভূমির দূষণ এবং শিকারের দ্বারা হুমকির সম্মুখীন। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত।

হিমালয়ান ডোরাকাটা কাঠবিড়ালি-Himalayan striped squirrel
কমলাপেট কাঠবিড়ালি- orange-bellied Himalayan squirrel
রয়েল বেঙ্গল টাইগার,বাঘ-Bengal tiger
শেখ হাসিনাকে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী করতে হবে : শামীম
বিএনপির চূড়ান্ত মনোনয়ন পেলেন যারা
কোরবাণী ঈদকে সামনে রেখে আমতলীতে কামার শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন, বিক্রি কম
বাংলাদেশের সেরা ১০ টি রিয়েল এস্টেট কোম্পানি-Top 10 Real Estate Companies in Bangladesh
উল্লুক-Hoolock gibbon
চশমা পরা হনুমান-Phayre's leaf monkey
এনজিও তালিকা যশোর - NGO List Jessore