পাতি ভোঁদড়-Eurasian otter
Eurasian otter

Eurasian otter

পাতি ভোঁদড়

পাতি ভোঁদড় বা ভোঁদর বা ধেড়ে বা উদ হচ্ছে মুস্টেলিডি পরিবারের একটি ভোঁদড় জাতীয় প্রাণী।

ইংরেজি নাম: Eurasian otter বা European otter বা Eurasian river otter বা common otter, বা Old World otter

বৈজ্ঞানিক নাম:Lutra lutra

বর্ণনাঃ

এরা একটি আদর্শ ভোঁদড় প্রজাতি। এদের দেহের উপরের দিক (পৃষ্ঠীয়) বাদামী এবং নিচের দিক (অঙ্কীয়) ক্রিম বা দুধের সরের মত রং এর হয়ে থাকে। এদের সরু ও লম্বা দেহ এবং অস্টিওস্ক্লেরোসিস এর জন্য হাড়ের অধিক ঘনত্ব খুব সহজেই পানির ভিতর এ প্লবতা উপেক্ষা করতে পারে। এদের দেহের দৈর্ঘ্য ২২.৫-৩৭.৫ ইঞ্চি এবং লেজের দৈর্ঘ্য ১৪-১৭.৫ ইঞ্চি হয়ে থাকে। দৈহিক ওজন আনুমানিক ৭-১২ কেজি। পুরুষ রা স্ত্রীদের চেয়ে আকারে বড় হয়। 

প্রজননঃ

ভোঁদড়, জোয়ারপ্রবণ এলাকায় বাসা তৈরি করে জোয়ার-সীমানার উঁচুতে কোনো বড় গাছের তলায় গর্ত করে। গর্তের কয়েকটি মুখ থাকে। গর্তে ঢুকতে হয় জলের তলা দিয়ে। কিন্তু বাচ্চা প্রসবের জায়গাটি থাকে শুকনো এলাকায়। পুরুষ এবং মহিলা বছরের যে কোন সময় প্রজনন করবে। গর্ভাবস্থা ৬০-৬৪ দিন স্থায়ী হয়। গর্ভাবস্থার পর, ১-৪ টি বাচ্চার জন্ম হয়, যা প্রায় ১৩ মাস মায়ের উপর নির্ভরশীল থাকে। 

খাদ্য তালিকাঃ

খাদ্য হিসেবে এরা প্রধানত মাছ খেয়ে থাকলেও এরা অন্যান্য জলজ অমেরুদণ্ডী প্রাণী, কাঁকড়া, ব্যাঙ, চিংড়ি, শামুক,ঝিনুক কিংবা পাখীও শিকার করে থাকে।

বিস্তৃতিঃ

ইউরেশিয়ান, এশিয়া এবং আফ্রিকার কিছু অংশ সহ এর পরিসর, সেইসাথে ইউরোপ, দক্ষিণ থেকে প্যালেস্টাইন পর্যন্ত বিস্তৃত। খাদ্য সরবরাহ পর্যাপ্ত থাকে ততক্ষণ এটি হ্রদ, স্রোত, নদী, খাল এবং পুকুরের মতো মিঠা পানির দূষিত দেহে বাস করে।

অবস্থাঃ

বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের রক্ষিত বন্যপ্রাণীর তালিকার তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত।

বাঁশ ইদুর-Lesser Bamboo Rat
শুক্রানু তিমি-Sperm whale
ভারত মহাসাগরীয় শুশুম মাছ-Indian Ocean Finless Porpoise
দেশি মিহি-পশমি উদ-Smooth-coated otter
মুখপোড়া হনুমান বা লালচে হনুমান-Capped langur
জাপা মহাসচিব মনোনয়ন বাণিজ্যের অভিযোগে অবরুদ্ধ
বাংলাদেশের বিলুপ্তপ্রায় দেশি ফল সমূহ
বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়
গৌর-Gaur
ছোট পাতা-নাক বাদুড়- Least Leaf-nosed Bat