সুমাত্রার গণ্ডার-Sumatran rhinoceros
Sumatran rhinoceros

সুমাত্রার গণ্ডার-Sumatran rhinoceros

সুমাত্রার গণ্ডার, বা সুমাত্রা গণ্ডার বা সুমাত্রান গণ্ডার, গণ্ডার পরিবারের অন্তর্ভুক্ত একটি স্তন্যপায়ী প্রাণী। এটি Dicerorhinus গণে একমাত্র বিদ্যমান প্রজাতি।

ইংরেজি নাম: Sumatran rhinoceros

বৈজ্ঞানিক নাম: Dicerorhinus sumatrensis

বর্ণনাঃ

একটি পরিপক্ক সুমাত্রান গণ্ডার কাঁধে প্রায় ১২০-১৪৫ সেমি উঁচু হয়ে থাকে, এর দেহের দৈর্ঘ্য প্রায় ২৫০ সেমি এবং ওজন ৫০০-৮০০ কেজি। আফ্রিকান প্রজাতির মতো এটির দুটি শিং রয়েছে। পশ্চাৎভাগের শিং অনেক ছোট, সাধারণত ১০ সেমি লম্বা। শিং গাঢ় ধূসর বা কালো রঙের হয়। মহিলাদের তুলনায় ষাঁড়ের শিং বড়, যদিও প্রজাতিটি অন্যথায় যৌনভাবে দ্বিরূপ নয়। সুমাত্রান গন্ডার আনুমানিক ৩০-৪৫ বছর বন্য অঞ্চলে বেঁচে থাকে।

চামড়ার দুটি মোটা ভাঁজ সামনের পায়ের পিছনে এবং পিছনের পায়ের আগে শরীরকে ঘিরে রাখে। গন্ডারের গলায় চামড়ার একটি ছোট ভাঁজ থাকে। চুল ঘন এবং সাধারণত লালচে বাদামী হয়।গন্ডারের কানের চারপাশে লম্বা চুলের একটি প্যাচ এবং লেজের শেষে একটি পুরু চুল থাকে। সমস্ত গন্ডারের মতো, তাদের দৃষ্টিশক্তি খুব কম। সুমাত্রান গন্ডার দ্রুত এবং চটপটে; এটি সহজে পাহাড়ে আরোহণ করে এবং আরামে খাড়া ঢাল এবং নদীর তীর অতিক্রম করে।

স্বভাবঃ

সুমাত্রান গন্ডার মিলনের আগে এবং সন্তান লালন-পালনের সময় জোড়া ছাড়া একাকী থাকে। সুমাত্রান গন্ডার সাধারণত খাওয়ার সময়, ভোরবেলা এবং সন্ধ্যার পরে সবচেয়ে সক্রিয় থাকে। দিনের বেলা, তারা শীতল এবং বিশ্রামের জন্য কাদা স্নানে ঢলে পড়ে। যখন কাদার গর্ত অনুপলব্ধ থাকে, তখন গন্ডার তার পা এবং শিং দিয়ে গর্তগুলিকে গভীর করে। সুমাত্রান গণ্ডার নিম্নভূমি, জলাভূমি এবং মেঘ বন উভয়েই বাস করে। এটি জলের কাছাকাছি পাহাড়ি অঞ্চলে বাস করে। এরা মোটা হলেও ঘণ্টায় ৩০ থেকে ৫০ মাইল গতিতে ছুটতে পারে।

প্রজননঃ

স্ত্রীরা ৬ থেকে ৭ বছর বয়সে যৌনভাবে পরিণত হয়, আর ষাঁড় প্রায় ১০ বছর বয়সে যৌনভাবে পরিণত হয়। গর্ভাবস্থার সময়কাল প্রায় ১৫-১৬ মাস। বাছুর, যার ওজন সাধারণত ৪০-৬০ কেজি হয়, প্রায় ১৫ মাস পরে দুধ ছাড়ানো হয় এবং তার জীবনের প্রথম দুই থেকে তিন বছর মায়ের সাথে থাকে।

খাদ্য তালিকাঃ

সুমাত্রান গণ্ডার হল একটি ফলিভর, যার খাদ্য থাকে কচি চারা, পাতা, ডাল এবং কান্ড। গন্ডার সাধারণত দিনে ৫০ কেজি পর্যন্ত খাবার গ্রহণ করে।

বিস্তৃতিঃ

সুমাত্রান গণ্ডার শুধু ইন্দোনেশিয়াতে পাওয়া যায়। যদিও অতীতে এরা ভুটানের হিমালয় অঞ্চল,উত্তর-পূর্ব ভারত চীনের উত্তরাঞ্চল,মিয়ানমার,থাইল্যান্ড,কম্বোডিয়া, লাওস, মালয়েশিয়া এবং ভিয়েতনামে ব্যাপকভাবে তার পরিসরে ছড়িয়ে ছিটিয়ে ছিল।

অবস্থাঃ

বাংলাদেশে সর্বশেষ এই গণ্ডার ধরা পড়েছে চট্টগ্রামের কাছাকাছি সাঙ্গু নদীতে ১৮৬৭ সালের নভেম্বর কিংবা জানুয়ারি মাসে। এই প্রজাতির গণ্ডার বাংলাদেশসহ গোটা দুনিয়ায় মহাবিপন্ন হিসেবে বিবেচিত।

বড় বেজি- Indian grey mongoose
পৃথিবীর ১০ টি বুদ্ধিমান প্রাণী - 10 intelligent creatures of the world
কোরবাণী ঈদকে সামনে রেখে আমতলীতে কামার শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন, বিক্রি কম
বাংলাদেশের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের সেরা ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের সেরা ১০টি গার্মেন্টস কোম্পানি-Top 10 Garment Companies in Bangladesh
বাংলাদেশের সেরা ১০ টি বীমা কোম্পানি-Top 10 insurance companies in Bangladesh
ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী-Dhaka to Cox's Bazar train schedule
ঢাকা টু জেদ্দা বিমান ভাড়া-Air fares from Dhaka to Jeddah
বড় বাঘডাশ-Large Indian civet