বারশিঙ্গা, জলার হরিণ-barashinga
Barashinga

Barashinga

বারশিঙ্গা

বারশিঙ্গা, যাকে জলাভূমির হরিণ, করুণ হরিণও বলা হয়, সার্ভিডে পরিবারের অন্তর্গত। জলাভূমি হরিণ অন্যান্য সমস্ত ভারতীয় হরিণ প্রজাতির থেকে আলাদা যে শিংগুলি তিনটির বেশি টিন বহন করে। এই চরিত্রের কারণে এটিকে বার-সিঙ্গা বলা হয়, যার অর্থ হিন্দুস্তানি ভাষায় "বারো শিংওয়ালা"।

ইংরাজী নাম: Barasingha

বৈজ্ঞানিক নাম: Rucervus duvaucelii

বর্ণনাঃ

বারশিঙ্গা একটি বড় হরিণ যার কাঁধের উচ্চতা ৪৪ থেকে ৪৬ ইঞ্চি  এবং মাথা থেকে শরীরের দৈর্ঘ্য প্রায় ৬ ফুট । এর চুলগুলি বরং পশম এবং উপরে হলুদাভ বাদামী কিন্তু নীচে ফ্যাকাশে, মেরুদণ্ড বরাবর সাদা দাগ। গলা, পেট, উরুর ভিতরে এবং লেজের নীচে সাদা। গ্রীষ্মে কোট উজ্জ্বল রুফাস-বাদামী হয়ে যায়। ঘাড় ম্যান্ড করা হয়. মহিলারা পুরুষদের তুলনায় ফ্যাকাশে হয়। গড় শিংগুলি ৩০ ইঞ্চি বৃত্তাকার বক্ররেখার মাঝামাঝি রশ্মিতে ৫ ইঞ্চি পরিমাপ করে। 

আচরণঃ

এরা ঘন ঘন সমতল বা তৃণভূমিতে থাকে এবং সাধারণত বনের উপকণ্ঠে থাকে। কখনও কখনও, তাদের খোলা বনেও পাওয়া যায়। তারা সকালে এবং শেষ বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চূড়ার সাথে সারা দিন খাওয়ায়। শীত ও বর্ষাকালে তারা দুবার এবং গ্রীষ্মকালে তিনবার বা তার বেশি পানি পান করে। গরমের সময় তারা দিনের বেলা গাছের ছায়ায় বিশ্রাম নেয়।

খাদ্য তালিকাঃ

জাতীয় ঘাস এবং জলজ উদ্ভিদ খায়।

প্রজননঃ

প্রজনন ঋতু সেপ্টেম্বর থেকে এপ্রিল পর্যন্ত স্থায়ী হয় এবং আগস্ট থেকে নভেম্বর মাসে ২৪০-২৫০ দিনের গর্ভধারণের পর জন্ম হয়। এদের গড় আয়ু ২৫ বছর।

জাভাদেশীয় গণ্ডার-Sunda rhinoceros
কলাবাদুড়-Pteropus
বাংলাদেশের সংরক্ষিত মাছের তালিকা - List of protected fish in Bangladesh
বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান
করনাভাইরাস আক্রান্ত হয়ে মারা গেলেন এম এ হাশেম
বাংলাদেশের দর্শনীয় স্থানসমূহ-Places of interest in Bangladesh
ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী-Dhaka To Chittagong Train Schedule
ঢাকা থেকে চট্টগ্রাম বিমান ভাড়া-Fares from Dhaka to Chittagong
পাতি ভোঁদড়-Eurasian otter
পাংখো উপজাতির পরিচিতি - Introduction to Pangkho tribe