গয়াল-Gayal
Gayal

Gayal

গয়াল

গয়াল বন্য গরুর একটি প্রজাতি। ভারতে এরা মিথুন নামে পরিচিত। এরা চিটাগাং বাইসন নামেও পরিচিত। গৃহপালিত গরু, বুনো মহিষ ও বিশেষত গৌরের সাথে গয়ালের লক্ষণীয় তফাৎ রয়েছে। গৌরের দুই শিঙের মধ্যে ঢিবির মতো আছে, যা গয়ালের নেই। গৌরের শিং অপেক্ষাকৃত ছোট এবং ওপরের দিকে ভেতরমুখী বাঁকানো। গয়ালের শিং দুই পাশে ছড়ানো, সামান্য ভেতরমুখী বাঁকানো। শিঙের গোড়া অত্যন্ত মোটা। গয়াল পোষ মানলেও গৌর পোষ মানে না।

ইংরেজি নাম: Gayal

বৈজ্ঞানিক নাম: Bos frontalis

বর্ণনাঃ

গয়াল প্রায় আমাদের গৃহপালিত প্রাণী গরুর মতোই দেখতে। এ জন্য এদের বনগরু বলা হয়। বিরাট আকৃতির এই প্রাণীটির ওজন ৪০০ থেকে ৮০০ কেজি পর্যন্ত হয়ে থাকে । উচ্চতা দুই-তিন মিটার। গায়ের রং কালো। অপ্রাপ্তবয়স্ক গয়ালের রং সামান্য বাদামি। পূর্ণবয়স্ক ও মাদি গয়ালের রং সামান্য লালচে হয়ে থাকে। এদের হাঁটুর নিচ থেকে ক্ষুর পর্যন্ত সাদা লোমে আবৃত। মনে হয়, সাদা মোজা পরানো। গয়ালের মাথার ওপরের কিছু অংশ এবং কপালেও রয়েছে সাদা লোম। এদের কপালের দুই পাশে দুটি বিশাল শিং থাকে। গরুর কাঁধে সাধারণত একখণ্ড উঁচু মাংসপিণ্ড থাকে যাকে কুঁজ বলে। গয়ালের সেই মাংসপিণ্ড এত বড় যে তার অবস্থান কাঁধ থেকে পিঠের মাঝামাঝি পর্যন্ত বিস্তৃত।

স্বভাবঃ

একটি প্রাপ্তবয়স্ক গরু দিনে যে খাবার খায়, একটি প্রাপ্তবয়স্ক গয়াল খায় তার দ্বিগুণ। বুনো গয়াল দলবদ্ধভাবে বাস করে। গহিন বনের যেখানে ছোট ছোট ঝোপের কচিপাতা ও ডালপালা আছে তেমন জায়গা গয়ালের বেশ পছন্দ। 

প্রজননঃ

সাধারণত ১০-১১ মাস গর্ভধারণের পর স্ত্রী গয়াল একটি বাচ্চার জন্ম দেয়। গাভির মতো এদের ওলান নেই স্তনবৃন্ত ছোট হওয়ায় এদের থেকে কখনো দুধ দোহানো যায় না। একটি সুস্থ সবল গয়াল ১৫-১৬ বছর বাঁচে।

খাদ্য তালিকাঃ

গয়াল তৃণভোজী। হাতির মতোই গয়ালের খাদ্যাভ্যাস। শক্ত ও কর্কশ ঘাস খাওয়ার কারণে গয়ালের দাঁত দ্রুত ক্ষয় হয়। এই ক্ষয় পূরণে এদের ক্ষার ও লবণযুক্ত মাটি খেতে হয়। অবশ্য অন্ত্রের পোকা কমানোর জন্যও এরা লবণ খায়।

বিস্তৃতিঃ

বাংলাদেশ, ভারত, ভুটান, মিয়ানমার, মালয়েশিয়া ও চীনে গয়াল দেখতে পাওয়া যায়। চীনের ইউনান প্রদেশের দুলং ও নিজিয়াঙ নদীর উপত্যকা ও সংলগ্ন পাহাড়ী এলাকায় গয়াল দেখা যায়। সেখানে এরা দুলং গরু নামে পরিচিত।[৫] বাংলাদেশে পার্বত্য চট্টগ্রামের পাবলাখালী, সাজেক ভ্যালি ও মিয়ানমারের সীমান্তসংলগ্ন পাহাড়ি বনে গয়ালের বিচরণ রয়েছে। 

অবস্থাঃ

বাংলাদেশের ১৯৭৪ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ) (সংশোধিত) আইনে এ প্রজাতিটি সংরক্ষিত।

ghayal movie hd,ghayal movie,gayal in hindi,ghayal once again,ghayal full movie,gayal animal,ghayal mp3,ghayal cast,ghayal khiladi,gayal meaning in english,go gyal,chris gayle,mithun gayal,gayal pronounce,gayal size,gayal weight,gayal in hindi

বাংলাদেশের সেরা ১০ পলিটেকনিক
ঢাবির অধিভুক্ত -৭টি কলেজ পরীক্ষা জানুয়ারিতে শুরু
কাঁকড়াভুক বানর-Crab-eating macaque
মেঘলা চিতা-Clouded Leopard
মুখোশধারী গন্ধগোকুল-Masked palm civet
এশিয় গন্ধগোকুল-Asian palm civet
মণিপুরী উপজাতির পরিচিতি - Introduction to Manipuri tribe
খাসিয়া বা খাসি উপজাতির পরিচিতি - Introduction to Khasia or Khasi tribe
ভূমিজ উপজাতির পরিচিতি - Introduction to Land Tribes
কোল উপজাতির পরিচিতি - Introduction to Kol tribe