চিতা বিড়াল-Leopard Cat
Leopard Cat

Leopard Cat

চিতা বিড়াল

চিতা বিড়াল হচ্ছে ফেলিডি পরিবারের Prionailurus গণের আকারে ছোট ও প্রায় পোষা বিড়ালের সমান একটি স্তন্যপায়ী প্রাণী।

ইংরেজি নাম: Leopard Cat

বৈজ্ঞানিক নাম: Prionailurus bengalensis

বর্ণনাঃ

আমাদের পোষা বিড়ালের মতো হলেও পা অনেক লম্বা। পুরো গায়ের রং হলদে, তাতে কালো রঙের অনিয়মিত ছোপ। দেহের নিচের অংশ সাদাটে এবং কালো ও হালকা বাদামি ফোঁটা আছে। দৈর্ঘ্য ২৫ থেক ৩২ ইঞ্চি হয়ে থাকে। লেজের দৈর্ঘ্য ২৯ সেন্টিমিটার। প্রাপ্তবয়স্ক বিড়ালের ওজন তিন-চার কেজি হয়। ছেলে ও মেয়ে বিড়ালের মধ্যে চেহারার ভিন্নতা পরিলক্ষিত হয় এবং ছেলের ওজন মেয়ের তুলনায় বেশি। 

স্বভাবঃ

স্বভাবে এরা নিশাচর হলেও কখনো কখনো দিনের বেলায় বের হয়। বিশেষ করে নির্জন বনের ছায়ায় কোনো ফাঁকা জায়গায় চোখে পড়ে। গাছপালায় আচ্ছাদিত ঘন বন এদের প্রিয়। 

প্রজননঃ

এরা ফেব্রুয়ারী থেকে মে মাসে প্রজনন করে। গর্ভকাল ৬০ থেকে ৭০ দিন পরে তারা দু-তিনটি করে বাচ্চার জন্ম দিয়ে থাকে। বিড়ালছানা  ওজন  ৭৫-১৩০ গ্রাম এবং তারা দুই সপ্তাহের মধ্যে তাদের ওজন দ্বিগুণ হবে এবং পাঁচ সপ্তাহে তারা জন্মানোর চেয়ে চারগুণ বেশি ওজন হবে। ১০ দিন পরে চোখ খোলে এবং ২৩ দিনে তারা শক্ত খাবার খাওয়া শুরু করতে পারে। তাদের ১৮ মাস বয়স হয়ে গেলে তারা তাদের নিজস্ব সন্তানদের জন্য প্রস্তুত হবে।

খাদ্য তালিকাঃ

বড় পোকামাকড়, ছোট মেরুদণ্ডী প্রাণী, ছোট পাখি, খরগোশ, লিজার্ড, কাঁকড়া ও মাছ ধরে খায়। 

বিস্তৃতিঃ

ভারত, পাকিস্তান, মিয়ানমার, ভুটান, হিমালয়ের পাদদেশ, চীন, রাশিয়া, জাপান, তাইওয়ান, ফিলিপাইন, জাভা ও সুমাত্রা পর্যন্ত এদের বৈশ্বিক বিস্তৃতি রয়েছে ।

অবস্থাঃ

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) এর ‘রেডলিস্ট’ তালিকায় চিতা বিড়ালকে ‘বিপদাপন্ন’ প্রাণী হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের রক্ষিত বন্যপ্রাণীর তালিকার তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত।

জাভাদেশীয় গণ্ডার-Sunda rhinoceros
টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় নিহত রংপুর যুবলীগের সভাপতি
জাপা মহাসচিব মনোনয়ন বাণিজ্যের অভিযোগে অবরুদ্ধ
ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী-Dhaka To Chittagong Train Schedule
তিনডোরা নোঙর-Three-striped Palm Civet
ছোট বেজি-Small Asian mongoose
আসামি বানর-Assam macaque
ঢাকার কোথায় বাসা ভাড়া কম - Where in Dhaka house rent is low
চাকমা উপজাতির পরিচিতি - Introduction to Chakma tribe
বাংলাদেশের এনজিওর তালিকা - List of NGOs in Bangladesh