জল ময়ূর-Pheasant-tailed jacana
Pheasant-tailed jacana

Pheasant-tailed jacana

জল ময়ূর

জল ময়ূর পাখির তিন ধরনের প্রজাতি রয়েছে। নেউ, নেউপিপি এবং পদ্মপিপি বা মেওয়া নামেও পরিচিত। যা দক্ষিণ-পূর্ব এশিয়ার পাখি।

ইংরেজি: Pheasant-tailed jacana

বৈজ্ঞানিক নাম: Hydrophasianus chirurgus

বর্ণনাঃ

মাথা ও গলা সাদা। ঘাড়টা রেশমি সোনালি হলুদ। পিঠ চকলেট পাটকিলে। ডানার পাশটা ধবধবে সাদা। দেহের তুলনায় লেজ বেশ লম্বা। কাস্তের মতো বাঁকানো। পেটের নিচটা কালচে। এরা শীত মৌসুমে রঙ বদলায়। চকলেট পাটকিল থেকে ফিকে পাটকিলে বর্ণ ধারণ করে এবং বুকের ওপরে ‘ভি’ আকৃতির কালো নেকলেসের মতো দেখা যায়। শীতে এর আরো কিছু পরিবর্তন নজরে পড়ে। যেমন প্রজনন ঋতুতে এদের লেজটা থাকে লম্বা, কিন্তু এ সময় লেজটা তুলনামূলকভাবে খাটো দেখায়। স্ত্রী-পুরুষ পাখি দেখতে একই রকম; পার্থক্য শুধু আকারে। স্ত্রী পাখি পুরুষের তুলনায় খানিকটা বড়। ২৫ সেন্টিমিটার লম্বা লেজসহ পাখির দেহের দৈর্ঘ্য দাঁড়ায় ৩৯ থেকে ৫৮ সেন্টিমিটার। ওজনে পুরুষ ১১৩ থেকে ১৩৫ গ্রাম। স্ত্রী প্রজাতির পাখি ২০৫ থেকে ২৬০ গ্রাম হয়।

বিচরণঃ

জল ময়ূর হাওর, বিল, হ্রদ এবং মিঠাপানির জলাভূমিতে বাস করে। দেশের প্রায় সব বিভাগেই দেখা যায় এ পাখিটি। গ্রীষ্মকালে একাকী বা জোড়ায় ও শীতকালে ঝাঁক বেঁধে বিচরণ করে।

প্রজননঃ

প্রজনন সময় জুন থেকে সেপ্টেম্বর। ভাসমান কোনো উদ্ভিদের পাতার ওপর বাসা বানায়। স্ত্রী এতে চারটি জলপাই-বাদামি চকচকে ডিম পাড়ে। পুরুষ একাই ডিমে তা দিয়ে বাচ্চা ফোটায় ২৩ থেকে ২৬ দিন । ডিম থেকে ফোটার সঙ্গে সঙ্গেই হাঁটতে, সাঁতরাতে ও ডুব দিতে পারে। 

খাদ্য তালিকাঃ

জলজ উদ্ভিদে থাকা পোকা-মাকড় ও অমেরুদণ্ডী প্রাণী, জলজ উদ্ভিদের কচি পাতা, অঙ্কুর ও বীজ খায়।

কালো গুন্দ্রী-Manipur Bush Quail
লালবুক রাজহাঁস-Red-breasted goose
দেশি মেটেহাঁস- Indian Spot-billed Duck.
বড় বসন্তবৌরি- Blue-throated Barbet
দাগিপাখ চুটকিলাটোরা-Bar-winged flycatcher-shrike
কোড়া বা জলমোরগ-Watercock
কাও ধনেশ-Oriental Pied Hornbill
চিতিঠুঁটি গগণবেড়-Spot-billed pelican
কালো হাঁস-Tufted duck
বাংলা নীলকণ্ঠ-Indian roller