পাকড়া মাছরাঙা
Pied King Fisher

Pied King Fisher

পাকড়া মাছরাঙা

দাগযুক্ত মাছরাঙা বা পাকড়া মাছরাঙা বা ছিটরংগা মাছরাঙা হল একধরনের জলজ মাছরাঙা যাদেরকে প্রধানত ব্যাপক ভাবে এশিয়া এবং আফ্রিকাতে দেখতে পাওয়া যায়।

ইংরেজি: Pied King Fisher

বৈজ্ঞানিক নাম: Ceryle rudis

বর্ণনাঃ

পিঠের বর্ণ সাদা-কালো। গলার নিচ থেকে লেজের তলদেশ পর্যন্ত সব পালক রেশমি সাদা। ঠোঁট ও পা দেখতে কালো মনে হলেও আসলে সম্পূর্ণ কালো নয়। পিটকিলে কালো। লম্বায় লেজসহ প্রায় ৮-১০ ইঞ্চি। স্ত্রী-পুরুষ পাখি দেখতে এক রকম মনে হলেও কিছুটা পার্থক্য নজরে পড়ে। পুরুষ পাখির মাথায় কালো ঝুঁটি এবং গলায় কালো মালা রয়েছে। ঝুঁটির নিচ থেকে চোখের ওপরে কালো লাইন টানা। দৈর্ঘ্য ৩১ সেমি ও ওজন ৬৮-১১০ গ্রাম।

খাদ্য তালিকাঃ

মাছ, ছোট ব্যাঙ, জলজ পোকা-মাকড় এদের খাবার ।

স্বভাবঃ

এদেরকে প্রধানত জোড়ায় জোড়ায় দেখতে পাওয়া যায়, এছড়াও মাঝে মাঝে এরা ছোটো ছোটো দলেও বসবাস করতে ভালবাসে। যখন এরা শিকার ধরে তখন এরা তাদের মাথা হাল্কা হাল্কা করে দোলায় এবং মাঝে মাঝে লেজটাকে ওপরে নিচে করে। পাকড়া মাছরাঙার বাস সাধরণত নদী কিংবা জলাশয়ের ধারে।

প্রজননঃ

এদের প্রজননকাল বসন্ত এবং গ্রীষ্মের মাঝামাঝিতে। স্ত্রী-পুরুষ মিলে জলাশয়ের ধারে মাটি খুঁড়ে গর্ত বানিয়ে বাসা তৈরি করে। গর্তটা মোটামুটি গভীর। স্ত্রী পাখি ৪-৬টি ডিম পাড়ে। তারপর দুজন পালা করে ডিমে তা দিয়ে বাচ্চা ফোটায়। বাচ্চা স্বাবলম্বী হলে স্ত্রী-পুরুষ পাখি আলাদা হয়ে যায়।

বিস্তারঃ

এদেরকে প্রধানত সাহারা আফ্রিকার বিভিন্ন অঞ্চলে দেখতে পাওয়া যায়। এছাড়াও দক্ষিণ এশিয়া, তুরস্ক, ভারত এবং চীন প্রভৃতি দেশে এদের বিস্তার। এরা প্রধানত বাসাতেই বসবাস করে। এদের মনোনীত জাতিগোষ্ঠীরা প্রধানত আফ্রিকাতে বসবাস করে এবং পশ্চিম এশিয়ার দিকে বিস্তার করে। 

বিচরণঃ

এদেরকে প্রধানত জোড়ায় জোড়ায় দেখতে পাওয়া যায়, এছড়াও মাঝে মাঝে এরা ছোটো ছোটো দলেও বসবাস করতে ভালবাসে। যখন এরা শিকার ধরে তখন এরা তাদের মাথা হাল্কা হাল্কা করে দোলায় এবং মাঝে মাঝে লেজটাকে ওপরে নিচে করে।


পরবর্তী খবর পড়ুন : জল ময়ূর