ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী-Dhaka to Cox's Bazar train schedule
Dhaka To Cox's Bazar Train Schedule

ঢাকা টু কক্সবাজার ট্রেনের ভাড়া ও সময়সূচী- Dhaka to Cox's Bazar train fare and schedule

ঢাকা থেকে কক্সবাজার ট্রেন (Dhaka To Cox’s Bazar Train) একটা স্বপ্নের মত। দেশের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থান গুলোর মধ্যে কক্সবাজার (Cox’s Bazar) অন্যতম। ঢাকা থেকে কক্সবাজার এর সড়কপথের দূরত্ব ৩৯৭.৬ কি.মি. সেখানে বাসে যেতে সময় লাগে কমবেশি ১০/১১ ঘন্টার মত। বিমানে করে যেতে লাগে ১ ঘন্টা ১৫ মিনিট কিন্তু ভাড়া সাধারণ ভ্রমনকারী/যাতায়াতকারী দের নাগালের বাহিরে।

১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে ২০১১ সালের ৩ এপ্রিল দোহাজারী-রামু-কক্সবাজার পর্যন্ত মিটারগেজ রেলপথ নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। এর মধ্যে চট্টগ্রামের দোহাজারী থেকে রামু পর্যন্ত ৮৮ কিলোমিটার এবং রামু থেকে কক্সবাজার ১২ কিলোমিটার। প্রকল্পের আওতায় নির্মাণ করা হয়েছে ৯টি রেলওয়ে স্টেশন, চারটি বড় ও ৪৭টি ছোট সেতু, ১৪৯টি বক্স কালভার্ট ও ৫২টি রাউন্ড কালভার্ট। আর লেভেল ক্রসিং করা হয়েছে ৯৬টি।

২০১৮ সালে ডুয়েল গেজ এবং সিঙ্গেল ট্র্যাক রেললাইন প্রকল্পের নির্মাণকাজ শুরু হয়। প্রথমে প্রকল্প ব্যয় ধরা হয়েছিল ১ হাজার ৮৫২ কোটি টাকা। ২০১৬ সালে প্রকল্প প্রস্তাব সংশোধন করে ব্যয় বেড়ে দাঁড়ায় ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা। এর মধ্যে শুধু কক্সবাজারে দৃষ্টিনন্দন আইকনিক স্টেশনটি নির্মাণে ব্যয় হচ্ছে ২১৫ কোটি টাকা।

বর্তমানে ঢাকা থেকে চট্রগ্রাম পর্যন্ত ট্রেনে যাওয়া গেলেও ২০২৩ সালের ০১ ডিসেম্বর ঢাকা থেকে সরাসরি ট্রেনে কক্সবাজার পর্যন্ত যাবে। ১৩০ কি.মি প্রতি ঘন্টা গতিতে ট্রেন চলবে ঢাকা টু কক্সবাজার যদিও ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ১৫০ কি.মি প্রতি ঘন্টা। ঢাকা থেকে কক্সবাজার রেললাইন হবে ৫৫১ কিলোমিটার আর ঢাকা থেকে কক্সবাজার ট্রেনে যেতে সময় লাগবে ৭/৭.৫ ঘন্টা। ঢাকা থেকে কক্সবাজার রুটে পর্যটন ট্রেন চালু হওয়ারও সম্ভাবনা রয়েছে।

ঢাকা থেকে কক্সবাজার ট্রেন (Dhaka To Cox’s Bazar Train) চালু হয়ে গেলে কক্সবাজার ভ্রমন হবে সহজ,নিরাপদ ও সাশ্রয়ী। বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থানের নাম কক্সবাজার (Cox’s Bazar)। পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকতের জন্য কক্সবাজার এর সুনাম ছড়িয়ে আছে সারা বিশ্বে। সমুদ্র সৈকত ছাড়াও কক্সবাজারের রয়েছে বিভিন্ন ঐতিহ্যবাহী স্থাপনা এবং বেশকিছু আকর্ষণীয় পর্যটন স্থান। আর একারণে কক্সবাজারকে ‘পর্যটন নগরী’ হিসাবে অভিহিত করা হয়। 

ঢাকা টু কক্সবাজার ট্রেন কবে চালু হবে

২০২৩ খ্রিস্টাব্দে ১ লা ডিসেম্বরে শুধুমাত্র আন্তঃনগর ট্রেন মাননীয় প্রধানমন্ত্রী ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে উদ্বোধন করবে। ইতিমধ্যে আপনারা জেনে গেছেন যে ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে পরীক্ষামূলক ট্রেন চলাচল করেছে এবং দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন ১১ই নভেম্বর মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করেছে। আগামী ১ লা ডিসেম্বর ঢাকা থেকে কক্সবাজার উদ্দেশ্যে একটি আন্তঃনগর ট্রেন চলাচল করবে।

যেসব রুটে কক্সবাজার যাওয়া যাবে

চট্টগ্রাম টু কক্সবাজার।

ঢাকা টু কক্সবাজার।

সিলেট টু কক্সবাজার।

চাঁদপুর টু কক্সবাজার।

যাত্রা ও গন্তব্যে পৌঁছানোর সময়

রেল সূত্র জানিয়েছে, দিনে একটি ট্রেন ঢাকা থেকে রাত সাড়ে ১০টায় যাত্রা করে বিমানবন্দর এবং চট্টগ্রাম স্টেশনে বিরতি দিয়ে সকাল ৬টা ৪০ মিনিটে কক্সবাজারে পৌঁছাবে। কক্সবাজার থেকে দুপুর ১টায় যাত্রা করে রাত ৯টা ১০ মিনিটে ঢাকায় ফিরবে। ফিরতি পথেও চট্টগ্রাম ও ঢাকার বিমানবন্দরে যাত্রাবিরতি করবে। এরই মধ্যে ট্রেনটির নাম প্রস্তাব করেছে বাংলাদেশ রেলওয়ে।

ট্রেনের প্রস্তাবিত নাম

রেল সূত্রে জানা গেছে, ঢাকা থেকে কক্সবাজার রুটে চালু হতে যাওয়া ট্রেনের জন্য বেশ কয়েকটি নাম প্রস্তাব করেছে বাংলাদেশ রেলওয়ে। এগুলো হলো: প্রবাল এক্সপ্রেস, হিমছড়ি এক্সপ্রেস, ইনানী এক্সপ্রেস, লাবণী এক্সপ্রেস ও সেন্টমার্টিন এক্সপ্রেস। এর মধ্য থেকে একটি বাছাই বা অন্য কোনো নাম দিতে পারেন প্রধানমন্ত্রী।   

বগি ও আসন সংখ্যা

ট্রেনে দুটি খাবার বগি, একটি পাওয়ার কার, তিনটি এসি কেবিন, পাঁচটি এসি চেয়ার, ছয়টি শোভন চেয়ার এবং একটি নন-এসি ফার্স্ট সিট বগি থাকবে। ঢাকা থেকে যাত্রার সময় আসনসংখ্যা হবে ৭৯৭। ফিরতি পথে আসন হবে ৭৩৭। বাংলাদেশ রেলওয়ে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আপাতত ঢাকা-চট্টগ্রাম রুটের তূর্ণা নিশীথার বগি দিয়ে চালানো হবে ঢাকা-কক্সবাজারের ট্রেন।   

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী, বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে আগামী ১ লা ডিসেম্বর ঢাকা টু কক্সবাজার রুটে একটি নতুন আন্তঃনগর ট্রেন চালু করবে সেই ট্রেনটি দক্ষিণ কোরিয়ান কোচ দ্বারা পরিচালিত হবে। ঢাকা টু কক্সবাজার রুটে যে নতুন ট্রেন চালু হবে সেই ট্রেনটি ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ছাড়বে রাত ১০ টা ৩০ মিনিটে এবং কক্সবাজার গিয়ে পৌঁছাবে সকাল ০৬ঃ৪০ মিনিট। এই ট্রেনটি দীর্ঘ ৮ ঘন্টা ১০ মিনিট যাত্রা করে শুধু ঢাকা বিমানবন্দর এবং চট্টগ্রাম রেল স্টেশনে স্টপেজ দিবে এবং একই ট্রেন কক্সবাজার রেল স্টেশন থেকে দুপুর ১ টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং ঢাকা রেল স্টেশনে গিয়ে পৌঁছাবে রাত ০৯ঃ১০ মিনিটে।  ১ লা ডিসেম্বরে চালুকৃত ট্রেনটি ওয়াশপিট এবং অফডে সার্ভিসিং হবে কক্সবাজার রেলস্টেশনে।

বর্তমানে ঢাকা থেকে চট্টগ্রামগামী মহানগর প্রভাতী এক্সপ্রেস ট্রেনটি রুট বর্ধিত করে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে চলাচল করবে। মহানগর প্রভাতী এক্সপ্রেস ঢাকা থেকে সকাল ৭ঃ৪৫ মিনিটে ছেড়ে গিয়ে কক্সবাজারের প্রবেশ করবে বিকাল ০৪ টায়। এবং ফিরতি যাত্রা কক্সবাজার রেল স্টেশন থেকে রাত ৮ঃ৪৫ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং ঢাকা গিয়ে পৌঁছাবে সকাল ৬ টায়।

ঢাকা থেকে চট্টগ্রামগামী আরো একটি ট্রেন বর্তমানে চলাচল করে যে ট্রেনটির নাম হচ্ছে  তূর্ণা এক্সপ্রেস এই ট্রেনটি রুট বর্ধিত হয়ে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে চলাচল করবে। তূর্ণা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা রেল স্টেশন থেকে রাত ১১ঃ৩০ মিনিটে কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং কক্সবাজার রেলস্টেশনে গিয়ে ৮:৩০ মিনিটে পৌছাবে। তূর্ণা এক্সপ্রেস ট্রেনটি আবার কক্সবাজার রেল স্টেশন থেকে দুপুর ১২ঃ০০ টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং ঢাকা রেলস্টেশনে রাত ০৯ঃ০০ টায় এসে পৌঁছাবে।

অবমুক্ত একটি রেক দিয়ে চট্টগ্রাম থেকে কক্সবাজার রুটে নতুন একটি আন্তঃনগর ট্রেন চালু করবে। চট্টগ্রাম রেলস্টেশন থেকে নতুন ট্রেনটি ছাড়বে সকাল ০৬ঃ৩০ মিনিটে এবং কক্সবাজার গিয়ে পৌঁছাবে সকাল দশটায়। একই ট্রেন আবার কক্সবাজার রেল স্টেশন ছাড়বে সকাল ১০ঃ৩০ মিনিটে এবং চট্টগ্রাম রেলস্টেশনে পৌঁছাবে দুপুর ২ঃ৩০ মিনিট। আবার সেই একই ট্রেন চট্টগ্রাম রেলস্টেশন সার্ভার দুপুর ২ঃ১৫ মিনিটে এবং কক্সবাজার রেল স্টেশনে গিয়ে পৌঁছাবে ৭ঃ১৫ মিনিটে। আবার কক্সবাজার রেল স্টেশন থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে আসবে ৭:৩০ মিনিটে এবং চট্টগ্রামের পৌছাবে রাত ১১ টা ৩০ মিনিটে।

বাংলাদেশ রেল মন্ত্রণালয় ট্যুরিস্ট কোচ পাওয়া সাপেক্ষে ঢাকা থেকে কক্সবাজারগামী আরো একটি নতুন আন্তঃনগর ট্রেনের সময়সূচী চূড়ান্ত করে রেখেছে। ঢাকা থেকে কক্সবাজার এক্সপ্রেস ট্রেন ছাড়বে সকাল ১০ টায় এবং কক্সবাজারে গিয়ে পৌঁছাবে সন্ধ্যা ০৬ঃ৩০ মিনিটে। একই ট্রেন কক্সবাজার রেলস্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে ছাড়বে রাত ১০ঃ২০ মিনিট এবং ঢাকা পৌঁছাবে সকাল ০৭ঃ২০ মিনিটে।

সিলেট থেকে কক্সবাজারগামী একটি ট্রেন বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে সময়সূচি চূড়ান্ত করে রেখেছে। সেই ট্রেনটি সিলেট রেলস্টেশন থেকে কক্সবাজারের  উদ্দেশ্যে ছাড়বে সকাল ০৭ঃ৩০ মিনিটে এবং কক্সবাজার গিয়ে পৌঁছাবে বিকেল ০৫ টায়। একই ট্রেন আবার কক্সবাজার থেকে সিলেটের উদ্দেশ্যে রাত ০৮ টায় ছেড়ে যাবে এবং সিলেট রেলস্টেশনে গিয়ে পৌছাবে সকাল ৫:৩০ মিনিটে।

ঢাকা টু কক্সবাজার মেইল ট্রেনের সময়সূচী ২০২৩

যে সকল যাত্রীগণ অল্প খরচে ঢাকা থেকে কক্সবাজারে চলাচল করবেন তাদের জন্য বাংলাদেশ রেল মন্ত্রণালয় মেইল ট্রেন এক্সপ্রেস চালু করবে। ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে তিনটি মেইল ট্রেন এক্সপ্রেস চলাচল করবে সেই ট্রেনগুলোর নাম হচ্ছে চট্টলা এক্সপ্রেস, কর্ণফুলী এক্সপ্রেস এবং কক্সবাজার মেইল। এই মেইল ট্রেন গুলোর সময়সূচি হবে আলাদা আলাদা। আপনারা অনেকেই হয়তো জানেন না ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে মেইল ট্রেন গুলো কখন চলবে। খুব সহজেই আপনারা নিচের লিস্ট অনুযায়ী জেনে নিতে পারবেন মেইল ট্রেন গুলোর সময়সূচী।

ট্রেনের নাম
ট্রেন ছাড়ার সময়
ট্রেন পৌঁছানোর সময়
ছুটির দিন
চট্টলা এক্সপ্রেস
1:00 PM
8:50 PM
মঙ্গলবার
কর্ণফুলী এক্সপ্রেস
8:30 AM
8:00 PM
নাই
কক্সবাজার মেইল
10:30 PM
7:25 AM
নাই

ঢাকা-কক্সবাজার ট্রেনের ভাড়া

ঢাকা থেকে কক্সবাজার রুটে ট্রেনের ভাড়ার তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ রেলওয়ে। প্রকাশিত তালিকাতে দেখা যায়, ঢাকা থেকে কক্সবাজার যেতে সর্বনিম্ন ভাড়া লাগবে ১২৫ টাকা আর মেইল ট্রেনে লাগবে ১৭০ টাকা। শোভন চেয়ারে ৫০০ ও এসি বার্থে (ভ্যাটসহ) পড়বে ১ হাজার ৭২৫ টাকা।

এছাড়া সুলভ শ্রেণির ২৫০, শোভন শ্রেণির ৪২০, প্রথম চেয়ার/সিট ভাড়া (ভ্যাটসহ) ৬৭০, প্রথম বার্থের (ভ্যাটসহ) ১ হাজার, স্নিগ্ধা শ্রেণির (ভ্যাটসহ) ৯৬১ এবং এসি সিট শ্রেণির ভাড়া ১ হাজার ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর কমিউটার ট্রেনের ভাড়া নির্ধারণ করা হয়েছে ২১০ টাকা।ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত বাণিজ্যিক দূরত্ব ৫৩৫ কিলোমিটার ধরে এ ভাড়া নির্ধারণ করা হয়েছে।

আসন বিভাগ
ট্রেনের ভাড়া
শোভন
৪২০ টাকা
শোভন চেয়ার
৫০০ টাকা
প্রথম সিট
৬৭০ টাকা
প্রথম ব্যর্থ
১,০০০ টাকা
স্নিগ্ধা
৯৬১ টাকা
এসি সিট
১,১৫০ টাকা
এসি ব্যর্থ
১,৭২৫ টাকা

বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের সূত্র বলছে ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজারের দূরত্ব হচ্ছে ৫৫১ কিলোমিটার। ৫৫১ কিলোমিটার দূরত্ব রেলপথে শোভন চেয়ারে ভাড়া ৫০০ টাকা ও এসি সিটের ভাড়া ১,১৫০ টাকা ভাড়া প্রস্তাব করা হয়েছে। বর্তমানে প্রথম শ্রেণীর টিকিটের উপরে ১৫% ভ্যাট আরোপ করা হয়েছে তাই এসি সিটে ভ্যাটসহ ভাড়া ১,১৫০ টাকা। ভ্যাটসহ এসি বার্থে ভাড়া ১,৭২৫ টাকা।

ঢাকা টু কক্সবাজার মেইল ট্রেনের ভাড়া

আসন বিভাগ
ট্রেনের ভাড়া
২য় (সাধারণ) শ্রেণি
১২৫ টাকা
২য় (মেইল/এক্সপ্রেস)
১৭০ টাকা
কমিউটার ট্রেন
২১০ টাকা
সুলভ শ্রেণি
২৫০ টাকা
শোভন শ্রেণি
৪২০ টাকা
শোভন চেয়ার
৫০০ টাকা

অনলাইনে টিকেট কাটার নিয়ম

ই-টিকিটিং সিস্টেমে টিকেট কেনার নতুন পদ্ধতি সম্পর্কে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সেক্ষেত্রে রেলওয়ের ওয়েবসাইটে একবার রেজিস্ট্রেশন করলেই চলবে। 

রেজিস্ট্রেশন প্রক্রিয়া

টিকিট কাটতে অবশ্যই একবার যাত্রীদের রেজিস্ট্রেশন করতে হবে। সে জন্য প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

সেখানে ওয়েবসাইটটির নিচের দিকে Registration বাটনে ক্লিক করতে হবে। এরপর Create an Account নামের নতুন একটি Page আসবে। এখানে Personal Information এর সংশ্লিষ্ট ঘরগুলো প্রয়োজনীয় তথ্য দিয়ে পূরণ করে Security code ঘরের পাশে দেখানো Security Code দিয়ে পূরণ করে Register বাটনে ক্লিক করতে হবে।

সব তথ্য সঠিক থাকলে Registration Successful নামে নতুন একটি Page আসবে।

ই-টিকেটিং সিস্টেম থেকে তাৎক্ষণিকভাবে আপনার দেয়া ই-মেইলে Bangladesh Railway থেকে একটি মেইল পাঠানো হবে।

Bangladesh Railway থেকে আসা মেইলটি খুলে সেখানে মেসেজে থাকা Click লিঙ্কে ক্লিক করতে হবে। এরপর যাত্রীর Registration সম্পন্ন হবে।

টিকিট কাটার প্রক্রিয়া

রেজিস্ট্রেশন শেষ হওয়ার পর যাত্রীরা টিকিট কাটতে পারবেন। এ জন্য তাকে প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

সেখানে থাকা Log in প্যানেলে ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড এবং সিকিউরিটি কোড পূরণ করতে হবে।

পরে যে Page আসবে তাতে Purchase ticket বাটনে ক্লিক করতে হবে। এখানে যাত্রীকে পূরণ করতে হবে তিনি কোন তারিখের টিকিট কাটতে চান, কোন স্টেশন থেকে কোন স্টেশন পর্যন্ত, ট্রেনের নাম, শ্রেণি, টিকেট সংখ্যা।

পরে দেখানো হবে Registration Seat Available কি না এবং টিকিটের দাম। সেখানে সবকিছু ঠিক থাকলে Purchase ticket বাটনে ক্লিক করতে হবে।

ক্রেডিট কার্ড, ক্যাশ কার্ড কিংবা ব্রাক ব্যাংকের অ্যাকাউন্ট দিয়ে টিকিটের দাম পরিশোধ করতে পারবেন যাত্রীরা। পরে যাত্রীর ই-মেইলে ই-টিকেটটি পাঠিয়ে দেবে বাংলাদেশ রেলওয়েল।

এরপর সেই টিকিট প্রিন্ট দিয়ে ফটো আইডিসহ ট্রেনে ভ্রমণ করতে পারবেন। কিংবা ই-টিকেট প্রদত্ত Ticket Print Information দিয়ে সংশ্লিষ্ট স্টেশন থেকে যাত্রার পূর্বে ছাপানো টিকেটও সংগ্রহ করতে পারবেন।

How long is the train from Dhaka to Cox's Bazar?How to go to Cox's Bazar from Dhaka?How much is the train ticket from Sealdah to Bangladesh?How much is the train ticket from NJP to Bangladesh?dhaka to cox's bazar train ticket price schedule,dhaka to cox's bazar train ticket price list,dhaka to cox's bazar train ticket price chart,dhaka to cox's bazar train ticket price bangla,dhaka to cox's bazar train ticket price 2023,dhaka to cox's bazar train ticket online,Dhaka to cox's bazar train fare and schedule price,dhaka to cox's bazar train opening date,Cox's bazar train fare and schedule 2023,cox's bazar train schedule,dhaka to cox's bazar train schedule,dhaka to cox's bazar train ticket price 2023,chittagong to cox's bazar train schedule,How far is Cox's Bazar from Dhaka by train?What is the time schedule of Subarna Express?What is the time schedule of Drutojan Express?How to go to Cox's Bazar from Dhaka?হাওড়া ট্রেনের সময়সূচী,সৈয়দপুর ট্রেনের সময়সূচী,বলাকা ট্রেনের সময়সূচী,ঠাকুরগাঁও ট্রেনের সময়সূচী,আজকের ট্রেনের সময়সূচী,দর্শনা ট্রেনের সময়সূচী,ট্রেন সময়সূচী,ট্রেন ট্রাকিং,বলাকা ট্রেনের সময়সূচী,আজকের ট্রেনের সময়সূচী,ট্রেন আপডেট বাংলাদেশ,ট্রেনের সময়সূচি 2022,today train schedule,train schedule from dhaka,kamalapur train schedule,train schedule joydebpur to dhaka,train schedule dhaka to chittagong,local train schedule,bangladesh railway train schedule,train schedule dhaka to mymensingh,blue ridge train schedule,shoreline east train schedule,capitol corridor train schedule,burlington northern train schedule,nj transit train schedule pdf,rtd airport train schedule,penn station nyc,ace train schedule,orange line train schedule,amtrak tickets,marc train penn line schedule,a train schedule today,bart train schedule,e train stops,amtrack,sounder train schedule,train station near me,metrolink schedule,mbta train schedule,train meaning,train booking,train time,train toys,types of train,train line,train station,train times,train running status,train to busan,train tickets,train linetrain ticket booking,train to busan 2,train timetable,train wreck lyrics,train station near me,how to train your dragon,where is my train,the girl on the train,how to train your dragon 3,spot you train,লালমনিরহাট এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ,দোলনচাঁপা এক্সপ্রেস এখন কোথায়, কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ,দোলনচাঁপা এক্সপ্রেস সময়সূচী ,করতোয়া এক্সপ্রেস সময়সূচী, সীমান্ত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী,হাওড়া ট্রেনের সময়সূচী,সৈয়দপুর ট্রেনের সময়সূচী,বলাকা ট্রেনের সময়সূচী,ঠাকুরগাঁও ট্রেনের সময়সূচী,আজকের ট্রেনের সময়সূচী,দর্শনা ট্রেনের সময়সূচী,ট্রেন সময়সূচী,ট্রেন ট্রাকিং,বলাকা ট্রেনের সময়সূচী,আজকের ট্রেনের সময়সূচী,ট্রেন আপডেট বাংলাদেশ,ট্রেনের সময়সূচি ২০২৪,ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময় কত,সিলেট টু কক্সবাজার ট্রেন ভাড়া কত?ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৪,ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী,ঢাকা টু কক্সবাজার বাস ভাড়া ২০২৪,ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া কত,ঢাকা টু কক্সবাজার ট্রেন কবে চালু হবে,ঢাকা টু কক্সবাজার ট্রেন উদ্বোধন,ঢাকা টু কক্সবাজার ট্রেন স্টেশন লিস্টচট্টগ্রাম টু কক্সবাজার ট্রেন ভাড়া,ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার উপায়,ঢাকা টু কক্সবাজার ট্রেন স্টেশন লিস্ট,ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী,ঢাকা থেকে কক্সবাজার কত কিলোমিটার,ঢাকা টু কক্সবাজার ট্রেন উদ্বোধন,

বাংলাদেশের সেরা পর্যটনকেন্দ্র-The best tourist destination in Bangladesh
বাংলাদেশ রেলওয়ে ট্রেনের সময়সূচী ২০২৪-Bangladesh Railway ২০২৪
পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের নতুন সময়সূচী-New schedule of Panchagarh Express train
ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা-Dhaka to Khulna train schedule and fare list
গফরগাঁও টু ঢাকা ট্রেনের সময়সূচী-Gafargaon to dhaka train Schedule
ঢাকা টু জামালপুর ট্রেনের সময়সূচী ২০২৩-Dhaka to Jamalpur train ২০২৪
সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩-Silk City Express train ২০২৪
চাঁদপুর ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৩-Chandpur train schedule and fare ২০২৪
কিশোরগঞ্জ ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৩-Kishoreganj train schedule