বাংলাদেশের সেরা ১০ টি এনজিও-Top 10 NGOs in Bangladesh
Top 10 NGOs in Bangladesh

বাংলাদেশের সেরা ১০ টি এনজিও-Top 10 NGOs in Bangladesh

বাংলাদেশের স্বাধীনতার পর, একটি বেসরকারি সংস্থা যাকে কেবল এনজিও বলা হয়। বাংলাদেশে একটি অপরিহার্য দায়িত্ব ও ভূমিকা পালন করে। দেশের দরিদ্র জনগোষ্ঠীর আর্থিক ও অর্থনৈতিক অবস্থার উন্নয়নের জন্য, অনেক এনজিও অনেক কার্যক্রম গ্রহণ করছে।

যেসব আর্থিক সংগঠন কোন জাতীয় স্তর, সরকার, সম্প্রদায় এবং আন্তর্জাতিক স্তরের স্বাধীনভাবে একটি অলাভজনক গোষ্ঠী হিসাবে তাদের কাজ প্রদান করে তাদের কেবল একটি অলাভজনক সংস্থা বলা হয়। একে সুশীল সমাজও বলা হয়।

বর্তমানে বাংলাদেশে অনেক এনজিও পাওয়া যাচ্ছে। তারা দরিদ্র গ্রামীণ ও শহুরে মানুষের জন্য একটি উন্নয়নমুখী কাজ প্রদানের চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং তাদের সচেতনতা প্রদান করছে এবং সেই দরিদ্র গ্রামীণ ও শহুরে মানুষকে সংগঠিত করেছে।

বাংলাদেশের সেরা ১০ টি এনজিওর তালিকা নিচে দেওয়া হল-

1.BRAC-ব্র্যাক

ব্র্যাক একটি বেসরকারি সংস্থা যা “দেশের আন্তর্জাতিকভাবে উন্নয়ন” এর মূলমন্ত্র নিয়ে 1972 সালে দেশের মূল্যায়নের পর বাংলাদেশে তাদের যাত্রা শুরু করে।

এটি একটি বেসরকারি প্রতিষ্ঠান যা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর 1972 সালে বাংলাদেশে যাত্রা শুরু করে “দেশের আন্তর্জাতিকভাবে উন্নয়ন” এর মূলমন্ত্র নিয়ে।

তারা বিশ্বের এগারোটি দেশে তাদের সেবা পরিচালনা করছে। তারা দরিদ্র মানুষের জন্য অনেক সুবিধা পরিচালনা করছে যা সামাজিক উদ্যোগ, সামাজিক উন্নয়ন, খাদ্য নিরাপত্তাহীনতা সংকট সহ দারিদ্র্যের মধ্যে বসবাস করছে, এবং দরিদ্র জীবিত মানুষের সচেতনতার মধ্যে দেশে করোনাভাইরাস কার্যক্রমকে সঠিকভাবে হাত ধোয়ার জন্য রক্ষা করছে।

2.ASA-আশা

আশা বাংলাদেশে একটি জনপ্রিয় শীর্ষস্থানীয় ক্ষুদ্র লোণ অলাভজনক প্রতিষ্ঠান। মোঃ শফিকুল হক চৌধুরী এই বেসরকারি ক্ষুদ্র লোণ সংস্থার প্রতিষ্ঠাতা।

তারা বিশ্বের সেরা অপারেটিং ক্ষুদ্র লোণ প্রতিষ্ঠান (MFI) হিসেবে তাদের জনপ্রিয়তা অর্জন করেছে। তারা দরিদ্র মানুষের পরিস্থিতি এবং দারিদ্র্যমুক্ত পরিবেশ প্রতিষ্ঠার জন্য 1978 সালে বাংলাদেশে যাত্রা শুরু করে।

বাংলাদেশে বিপুল সংখ্যক মানুষ আর্থ-সামাজিক পিরামিডের সর্বনিম্ন স্থানে অবস্থান করছে। এই কারণেই এই অলাভজনক সংস্থা এই অর্থনৈতিক বৈষম্য থেকে বেরিয়ে আসতে সাহায্য করে।

3.Caritas Bangladesh-কারিতাস বাংলাদেশ

কারিতাস বাংলাদেশ 1967 সালে বাংলাদেশে পূর্ব পাকিস্তান হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। প্রথমে, তারা ত্রাণ ও পুনর্বাসনের জন্য একটি খ্রিস্টান সংস্থা (CORR) হিসাবে তাদের পরিচিতি নিচ্ছে। তারপর 1976 সালে, তারা তাদের পরিচিতিকে ক্যারিটাস বাংলাদেশ হিসাবে পরিচয় করিয়ে দিয়েছে।

তারা বাংলাদেশে মানব উন্নয়ন, বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনার জন্য কাজ করছে। তারা মানবাধিকার, সামাজিক ন্যায়বিচার এবং অন্যান্য সামাজিক সহায়ক কাজে তাদের কর্মকাণ্ডে অংশগ্রহণ করছে।

4.CARE Bangladesh-কেয়ার বাংলাদেশ

কেয়ার বাংলাদেশ 1949 সালে দরিদ্র মানুষের মধ্যে দারিদ্র্য হ্রাসের জন্য একটি অলাভজনক সংস্থা হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। তারা সারা বিশ্বের 87 টি দেশে তাদের সেবা পরিচালনা করছে এবং বাংলাদেশে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই করার জন্য তাদের আওয়াজও তুলেছে। তারা দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই এবং দেশের দরিদ্র মানুষের উন্নয়নের জন্য অনেক প্রকল্প গ্রহণ করছে।

5.BURO Bangladesh-ব্যুরো বাংলাদেশ

ব্যুরো বাংলাদেশ এছাড়াও একটি জনপ্রিয় বেসরকারি সংস্থা যা বাংলাদেশের চারপাশে সামাজিক উন্নয়নে সেবা প্রদান করে। শহুরে ও গ্রামীণ দরিদ্র মানুষের কাঙ্ক্ষিত জন্য এটি 1990 সালে বাংলাদেশে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি দেশের প্রথম ক্ষুদ্র লোণ প্রতিষ্ঠান (MFI)। তারা আর্থিক স্থায়িত্বের ক্ষেত্রে তাদের সাফল্য অর্জন করছে।

6.Oxfam in Bangladesh-অক্সফাম বাংলাদেশ

অক্সফাম একটি অলাভজনক প্রতিষ্ঠান যা বাংলাদেশে এবং বিশ্বব্যাপী তার সেবা প্রদান করে। তারা 1970 সালে তাদের যাত্রা শুরু করে। বাংলাদেশে দারিদ্র্যকে কম যুক্তিসঙ্গত এবং প্রাণবন্ত সমাজে পরিণত করার জন্য যেখানে এই দেশের মানুষ অনুমোদিত এবং এই দেশের পুরুষ ও মহিলারা তাদের নেতৃত্ব ক্ষমতা এবং ক্ষমতায়নকে সংযত করছে।

7.Wikimedia Foundation (WMF)-উইকিমিডিয়া ফাউন্ডেশন

উইকিমিডিয়া ফাউন্ডেশন একটি দাতব্য এবং অলাভজনক আমেরিকান সংস্থা যা 2019 সালে বাংলাদেশের ঢাকায় যাত্রা শুরু করে। তারা সারা বিশ্বে তাদের সেবা প্রদান করছে। এই অলাভজনক সংস্থার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস যিনি অলাভজনক উপায়ে এতগুলি প্রকল্প পরিচালনা করছেন।

8.Shakti Foundation-শক্তি ফাউন্ডেশন

শক্তি ফাউন্ডেশন 1992 সালে একটি অলাভজনক সংস্থা হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। তারা সারা বাংলাদেশে নারীদের সামাজিক ও অর্থনৈতিক অসুবিধার জন্য নিরন্তর কাজ করে যাচ্ছে। তারা নারীদেরকে তাদের পরিবার ও সমাজের শক্তিশালী, নেতৃত্ব এবং স্বাধীন সদস্য হিসেবে চেষ্টা করছে। এই বেসরকারি সংস্থার প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হলেন ড. হুমাইরা ইসলাম।

09.Jagorani Chakra Foundation (JCF)-জাগরণী চক্র ফাউন্ডেশন

এটি 1976 সালে যশোরের অস্পষ্ট যুবকদের অনুপ্রেরণায় দেশের দরিদ্র জনগোষ্ঠীর উন্নয়নে প্রতিষ্ঠিত হয়েছিল যা JCF নামেও পরিচিত। প্রথমত, তারা মানুষের সামাজিক ও অর্থনৈতিক সমস্যা চিহ্নিত করে এবং তারপর এই সমস্যা সমাধানে তাদের কার্যক্রম শুরু করে।

সমাজকল্যাণ নির্দেশিকা অনুসারে, তারা 1977 সালে তাদের নিবন্ধন অর্জন করছে। এই বেসরকারি সংস্থার নির্বাহী পরিচালক হলেন মোঃ আজাদুল কবির আরজু। তারা একটি দরিদ্র পরিবারের শিশুদের জন্য একটি শিক্ষা কেন্দ্রও পরিচালনা করছে। তারা সাক্ষরতা কর্মসূচিসহ অন্যান্য সেবা প্রদান করছে।

10.TMSS-টিএমএসএস

টিএমএসএস একটি বেসরকারি সংস্থা যা বাংলাদেশে 1980 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি প্রথমে ঠেঙ্গামারা মহিলা সংঘ সংগঠন নামে পরিচিত ছিল। তারা বাংলাদেশের বৃহত্তম জাতীয় নারী সংগঠন হিসেবে তাদের জনপ্রিয়তা অর্জন করে। এই সংস্থার নির্বাহী পরিচালক অধ্যাপক ড. হোসনে-আরা বেগম।

মেঠো নেঙটি ইঁদুর-Little Indian Field Mouse
বাংলাদেশের সেরা ২০ সফটওয়্যার কোম্পানি-Top 20 software companies in Bangladesh
ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা-Dhaka to Khulna train schedule and fare list
গফরগাঁও টু ঢাকা ট্রেনের সময়সূচী-Gafargaon to dhaka train Schedule
ঢাকা থেকে সিলেট ট্রেনের সময়সূচী-Dhaka to Sylhet train Schedule
কাঁকড়াভুক বানর-Crab-eating macaque
সাকরাইন উৎসব
মাঝারি পাতা-নাক চামচিকা-Intermediate Leaf-nosed Bat
উপজাতিদের খাবারের তালিকা - Food list of tribes
মেট্রোরেলের ভাড়ার তালিকা ২০২৩ - Dhaka Metro Rail Ticket Price