বাংলাদেশের সেরা ১০টি গার্মেন্টস কোম্পানি-Top 10 Garment Companies in Bangladesh
Garment Companies in Bangladesh

বাংলাদেশের সেরা ১০টি গার্মেন্টস কোম্পানি-Top 10 Garment Companies in Bangladesh

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সবচেয়ে বড় খাত হলো তৈরি পোশাক শিল্প। এ খাতে বাংলাদেশ প্রতি বছর প্রায় ৩০ বিলিয়ন ডলার রফতানি করে থাকে। বর্তমানে বাংলাদেশের পোশাক শিল্প রফতানিকারক দেশ হিসেবে বিশ্বে দ্বিতীয় স্থান দখল করেছে। সব ঠিকঠাক থাকলে ২০২২ সাল নাগাদ এ খাতে রফতানি ৫০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারী ও রফতানিকারক সংগঠন (বিজিএমইএ) সূত্রে জানা গেছে, তৈরি পোশাক শিল্পে বাংলাদেশে বর্তমানে ৪ হাজারের বেশি কারখানা রয়েছে। এর মধ্যে অনেকগুলো আন্তর্জাতিক মানসম্পন্ন হলেও নিবন্ধন ছাড়াই প্রাতিষ্ঠানিক কার্যক্রম পরিচালনা করছে এরকম কারখানার সংখ্যাও কম নয়। তবে বৈশ্বিক মান ও রফতানিতে এগিয়ে থাকা ১০ টি কারখানাকে নিজেদের অলংকার ও অহংকার বলেও জানাচ্ছে বিজিএমইএ। এই ১০ কারখানা শুধু বাংলাদেশের নয় নজর কেড়েছে বহি:বিশ্বেরও।

আন্তর্জাতিক ক্রেতা জোট অ্যাকর্ড বলছে, এই ১০ কারখানা বাংলাদেশ নিজেদের জন্য উদাহরণ হিসেবে ব্যবহার করতে পারে।

সম্প্রতি কানাডাভিত্তিক বিজনেস ওয়েবসাইট বিজভাইভ এই ১০টি শীর্ষ গার্মেন্টস কোম্পানি নিয়ে একটি প্রতিবেদক প্রকাশ করেছে। সেখানে উঠে এসেছে বাংলাদেশের এই ১০ টি কারখানার বিশেষ কিছু তথ্য।

বাংলাদেশের সেরা ১০ টি গার্মেন্টস তালিকা ২০২২ - Top 10 Best Apparel Brands Bangladesh

01. হা-মীম গ্রুপ

দেশের বৃহত্তম শিল্প হা-মীম গ্রুপ। তারা সারা বাংলাদেশে 26টি পোশাক কারখানার রক্ষণাবেক্ষণ করছে। এই পোশাক উৎপাদন শিল্পের মালিকানার মর্যাদা একটি বেসরকারি কোম্পানির। তারা আরও একটি কোম্পানি পরিচালনা করছেন। 

প্রতি বছর, তারা প্রচুর পরিমাণে ডলার আয় করছে। এই কোম্পানির বর্তমান কর্মচারীর সংখ্যা 50,000 কর্মচারী। এই পোশাক শিল্পের প্রধান পণ্য হল হাই-ফ্যাশন ডেনিম জিন্স, পুরুষদের শার্ট, ড্রেস প্যান্ট, জ্যাকেট সুবিধা এবং অন্যান্য। 

তারা তাদের উত্পাদন কার্যকলাপে অনেক পুরষ্কার অর্জন করছে। এই পোশাক উৎপাদন শিল্পের প্রধান কার্যালয় তেজগাঁও, ঢাকা, বাংলাদেশের মধ্যে অবস্থিত।

02. বেক্সিমকো (টেক্সটাইল ও অ্যাপারেল বিভাগ)

বেক্সিমকো বাংলাদেশের একটি জনপ্রিয় পোশাক উৎপাদনকারী কোম্পানি। তারা তাদের গার্মেন্টস সেক্টরকে ফ্যাশন হিসেবে আবির্ভূত করছে। এই গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং কোম্পানিটি 1997 সালে ধানমন্ডি, ঢাকা, বাংলাদেশের, এবং এই কোম্পানির কারখানাটি সাভার, ঢাকা, বাংলাদেশের মধ্যে অবস্থিত ছিল। 

এই কোম্পানির মালিকানা কাঠামো একটি জয়েন্ট ভেঞ্চার কোম্পানি। তারা মহিলাদের ফ্যাশনেবল পণ্য এবং অন্যান্য উত্পাদন করছে।

03. স্কয়ার ফ্যাশনস লিমিটেড

স্কয়ার ফ্যাশনস লিমিটেড বাংলাদেশের আরেকটি স্বনামধন্য নেতৃস্থানীয় উত্পাদন শিল্প। তারা স্কয়ার গ্রুপ অফ কোম্পানির অংশ যারা বিভিন্ন সংখ্যক টেক্সটাইল পণ্য এবং অন্যান্য ধরণের গার্মেন্টস পণ্য উত্পাদন করছে। 

তারা শুধু বাংলাদেশেই নয় সারা বিশ্বে তাদের সেবা প্রদান করছে। এই উত্পাদনকারী সংস্থার লক্ষ্য এবং দৃষ্টিভঙ্গি গ্রাহকদের চাহিদা পূরণ করা। এই পোশাক কোম্পানির কর্পোরেট অফিস উত্তরায়, ঢাকা, বাংলাদেশের।

04. ডিবিএল গ্রুপ

ডিবিএল গ্রুপ বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় বহুমাত্রিক পোশাক এবং টেক্সটাইল উত্পাদনকারী কোম্পানি। তারা দেশে নিটওয়্যার কোম্পানি হিসেবেও পরিচিত। বর্তমানে, এই কোম্পানিতে 35,000 সংখ্যক কর্মচারী পাওয়া যায়। 

তারা তাদের উৎপাদন পণ্য আন্তর্জাতিক বাজারে সরবরাহ করছে। কর্পোরেট অফিসটি কাওরান বাজারে, ঢাকা, বাংলাদেশে অবস্থিত। তারা তাদের উচ্চ পোশাক উত্পাদন সুবিধার জন্য খুব জনপ্রিয়.

05. ওপেক্স সিনহা গ্রুপ

ওপেক্স সিনহা গ্রুপ এটির মানসম্পন্ন সম্পূর্ণ পণ্য উৎপাদন করছে এবং যেকোনো এলাকায় এবং আন্তর্জাতিক বাজারে স্থানীয় বাজারে তাদের পরিষেবা প্রদান করছে। তারা তাদের তৈরি পোশাক উচ্চ পর্যায়ে আন্তর্জাতিক বাজারে রপ্তানি করছে। তারা বাংলাদেশের কাঁচপুর, ঢাকায় অবস্থিত

06. ফকির গ্রুপ

ফকির গ্রুপ বাংলাদেশের আরেকটি শীর্ষস্থানীয় রপ্তানিমুখী পোশাক উৎপাদনকারী প্রতিষ্ঠান। তারা লেভেল ডিজাইনিং, গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং এবং নিট গার্মেন্টস সহ তাদের সেবা প্রদান করছে। এই উৎপাদনকারী প্রতিষ্ঠানের গার্মেন্টস ফ্যাক্টরি এবং কারখানাটি নারায়ণগঞ্জ, ঢাকা, বাংলাদেশের মধ্যে অবস্থিত।

07. এপিলিয়ন গ্রুপ

ইপিলিয়ন গ্রুপ বাংলাদেশের সবচেয়ে বড় তৈরি পোশাক শিল্প। এই গার্মেন্টস কোম্পানির পণ্য হল নিটওয়্যার এবং গার্মেন্টস। তারা বাংলাদেশের স্থানীয় এলাকা এবং ইউরোপ, অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ আন্তর্জাতিক বাজারে তাদের উৎপাদন পণ্য সরবরাহ করছে। এই পোশাক শিল্পের চারটি বিভাগ রয়েছে।

08. স্ট্যান্ডার্ড গ্রুপ

স্ট্যান্ডার্ড গ্রুপ গার্মেন্টের নেতৃস্থানীয় উত্পাদন শিল্প 1984 সালে ঢাকা, বাংলাদেশে অবস্থিত ছিল। এছাড়াও তারা হল বৃহত্তম নেতৃস্থানীয় উত্পাদন শিল্প যা ঢাকা শহরের ১১টি পোশাক তৈরির কারখানা পরিচালনা করছে। বর্তমানে এই পোশাক শিল্পে ৪০ হাজার কর্মী কাজ করছেন। এশিয়া এই স্ট্যান্ডার্ড গ্রুপের বোন উদ্বেগ।

09. এশিয়ান অ্যাপারেলস লিমিটেড

এশিয়ান অ্যাপারেলস লিমিটেড চট্টগ্রাম, ঢাকা, বাংলাদেশের মধ্যে অবস্থিত যেটি একটি নেতৃস্থানীয় পোশাক প্রস্তুতকারী কোম্পানিও। তাদের ষোড়শ পোশাক পরিষেবা এবং তাদের গ্রাহকদের ওয়াশিং পরিষেবা সরবরাহ করতে হবে। এই উৎপাদন শিল্পে কর্মরত কর্মচারীর সংখ্যা 30,000 কর্মচারী।

10. ভিয়েলাটেক্স লিমিটেড

Viyellatex Limited বাংলাদেশের একটি রপ্তানিমুখী এবং নেতৃস্থানীয় উৎপাদনকারী কোম্পানি যেটি 1996 সালে বাংলাদেশে অবস্থিত। এই শিল্পের মালিকানা কাঠামো একটি বেসরকারি কোম্পানি। এই পোশাক শিল্প একটি পাওয়ার হাউস এবং ফ্যাব্রিকেটিং পরিষেবা উপস্থাপন করছে। তারা তাদের গ্রাহকদের জন্য হাউস প্রিন্টিং এবং প্রিন্টেড টি-শার্ট সুবিধা প্রদান করছে। 

এই শিল্পের জন্য আটটি গার্মেন্টস গ্রুপ রয়েছে। এই পোশাক উত্পাদন শিল্পের কর্পোরেট অফিস হল বিমানবন্দর রোড, ঢাকা, বাংলাদেশ, এবং এটি 2000 সালে যাত্রা শুরু করে।