ঢাকার সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা-List of Government Universities in Dhaka
List of Government Universities in Dhaka

ঢাকার সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা

List of Government Universities in Dhaka

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়সমূহ মূলত তিনটি শ্রেণীতে ভাগ করা হয়েছে: পাবলিক (সরকারি মালিকানাধীন), বেসরকারি (বেসরকারি মালিকানাধীন) এবং আন্তর্জাতিক (আন্তর্জাতিক সংগঠন কর্তৃক পরিচালিত)। 

ঢাকার সরকারি কলেজের তালিকা। আপনি যদি ঢাকা শহরের মধ্যে সবথেকে সেরা কলেজের খোজ করে থাকেন তাহলে আপনি ঠিক জায়গায় এসেছেন। তাছাড়া যারা সরকারি কলেজে পড়তে আগ্রহী তাদের জন্য আমরা ঢাকা বিভাগের সকল সরকারি কলেজের তালিকা তুলে ধরার চেষ্টা করেছি। কিছুদিন আগে এসএসসির ফলাফল প্রকাশিত হয়েছে এবং প্রতিটি স্কুল শিক্ষার্থী তাদের নতুন জীবন শুরু করার জন্য খুব এক্সাইটেড, যাকে কলেজ জীবন বলা হয়ে থাকে। কলেজ জীবন নিয়ে প্রতিটি শিক্ষার্থীর স্বপ্ন থাকে। সবাই ভাবে সে কলেজে ভিন্ন কিছু করবে। কেউ হয়তো একটু বেশি স্বাধীনতার জন্য কলেজ জীবন পছন্দ করে। কেউ নতুন জায়গা, নতুন বন্ধু নিয়ে মেতে থাকার চিন্তা করে। আর কেউ হয়তো কলেজে ভর্তি হতে চায় এবং ভালোভাবে পড়াশোনা করে জিবনের লক্ষ্য অর্জন করতে চায়।

ঢাকার সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা সমূহ

১। সরকারি বঙ্গবন্ধু কলেজ, ঢাকা

সরকারি বঙ্গবন্ধু কলেজ, ঢাকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি কলেজ। কলেজটির অবস্থান ঢাকার মিরপুর-১২ । সরকারি বঙ্গবন্ধু কলেজ, ঢাকা কলেজটিতে অনার্স কোর্স চালু রয়েছে।

২। সরকারি সংগীত কলেজ, ঢাকা

সরকারি সংগীত কলেজ ঢাকার আঁগারগাও এলাকায় অবস্থিত। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সঙ্গীতের ৫ টি বিষয়ে ‘স্নাতক’ও ‘স্নাতক’ (সম্মান) শ্রেণীর শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। ১৯৬৩ সালে কলেজটি প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠা করেছিলেন বিশিষ্ট সঙ্গীতজ্ঞ বারীণ মজুমদার।

৩। ধামরাই সরকারি কলেজ

ধামরাই সরকারি কলেজ ঢাকা জেলার ধামরাই উপজেলায় অবস্থিত। কলেজটি স্থাপিত হয় ১৯৭২ সালে। কলেজটিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স কোর্স চালু রয়েছে। ধামরাই কলেজের ওয়েবসাইট http://www.dhamraigovtcollege.gov.bd/

৪। টংগী সরকারি কলেজ

টংগী সরকারি কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি কলেজ। কলেজটি স্থাপিত হয় ১৯৭২ সালে। কলেজটির অবস্থান ঢাকার গাজীপুর সদর উপজেলার আউচপাড়ায়। টংগী সরকারি কলেজ এর ওয়েবসাইট http://tgco.edu.bd/

৫। পদ্মা সরকারি কলেজ

পদ্মা সরকারি কলেজ(Govt. Padma College)জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ হিসেবে অনার্স স্নাতক কোর্স চালু রয়েছে। ১৯৯২ সালে কলেজটি প্রতিষ্ঠিত হয়। কলেজটির অবস্থান দোহারের মুকসুদপুরে।

৬। ধামরাই সরকারি কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ধামরাই সরকারি কলেজ। কলেজটির অবস্থান ঢাকা জেলার ধামরাই উপজেলায়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজটিতে অনার্স পর্যাযে বেশ কিছু বিষয়ে কোর্স চালু রয়েছে। কলেজের ওয়েবসাইট www.dhamraigovtcollege.gov.bd

৭। সরকারি ইস্পাহানি কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ সরকারি ইস্পাহানি কলেজ(Govt. Ispahani College)। কলেজটির অবস্থান রামেরকান্দা, কেরানীগঞ্জ, ঢাকা।

৮। সরকারি দোহার নবাবগঞ্জ কলেজ

সরকারি দোহার নবাবগঞ্জ কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত একটি কলেজ। কলেজটির অবস্থান নবাবগঞ্জ উপজেলার সদরে ইছামতি নদীর দক্ষিণপাড়ে। বর্তমানে সরকারি এ কলেজটিতে অনার্স কোর্স চালু রয়েছে। সরকারি দোহার নবাবগঞ্জ কলেজের ওয়েবসাইট http://dnc1965.edu.bd/। কলেজটি ১৯৬৫ সালে স্থাপিত হয়। জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ কোড- ৬৪০৫।

৯। সাভার সরকারি কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত একটি কলেজ। কলেজটিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ও মাস্টার্স কোর্স চালু রয়েছে। কলেজটির অবস্থান ঢাকার সাভারে। কলেজের ওয়েবসাইট http://www.savargc.gov.bd/

ঢাকার মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তালিকা ও কলেজের অবস্থান

১। সেন্ট্রাল উইমেন্স কলেজ, ঢাকা

নারী শিক্ষার অন্যতম সেরা অঙ্গন। সেন্ট্রাল উইমেন্স কলেজ এর অবস্থান ঢাকার টিকাটুলির ১৩/২, অভয় দাস লেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক পর্যায়ে মোট ৮টি সাবজেক্ট রয়েছে।

২। মাতুয়াইল হাজী আব্দুল লতিফ ভূইয়া কলেজ, ঢাকা

মাতুয়াইল হাজী আব্দুল লতিফ ভূইয়া কলেজ, ঢাকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি কলেজ। কলেজে স্নাতক পর্যায়ে শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। কলেজটির অবস্থান মাতুয়াইলদক্ষিণ পাড়া,(বিশ্বরোড, রায়েরবাগ বাসস্ট্যান্ড সংলগ্ন), যাত্রাবাড়ী।

৩। টি এন্ড টি কলেজ, মতিঝিল, ঢাকা

টি এন্ড টি কলেজ এর অবস্থান ঢাকার প্রাণ কেন্দ্র মতিঝিলে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজটতে স্নাতক এবং স্নাতকোত্তর চালু রয়েছে। টি এন্ড টি কলেজ(T & T University College) স্থাপিত হয় ১৯৬৫ সালে।

৪। ঢাকা মহানগর মহিলা কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ঢাকা মহানগর মহিলা কলেজ শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। কলেজটির অবস্থান ঢাকার লক্ষ্মীবাজারে।

৫। রোকেয়া আহসান কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ঢাকার মধ্যে আরেকটি কলেজ হচ্ছে রোকেয়া আহসান কলেজ( ROKEYA AHSAN COLLEGE )। কলেজটির অবস্থান পাড়াডগার, কোনাপাড়া, যাত্রাবাড়ী।

৬। আর কে চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজ, ঢাকা

আর কে চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজ, ঢাকা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ। অবস্থান ঢাকার সায়েদাবাদ-১০০০ ।

৭। খিলগাঁও মডেল কলেজ, ঢাকা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ। যেখানে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। কলেজটির অবস্থান ঢাকার খিলগাঁও, ঢাকা- ১২১৯।

৮। হাবিবুল্লাহ বাহার ইউনিভার্সিটি কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজ হাবিবুল্লাহ বাহার কলেজ (Habibullah Bahar University College)। কলেজটির অবস্থান শান্তিনগর, ঢাকা- ১০০০।

৯। মির্জা আব্বাস মহিলা কলেজ

কলেজটির অবস্থান শাহজাহানপুর, ঢাকা। কলেজটি স্থাপিত হয় ১৯৮০ সালে। অনার্স কোর্সে ভর্তি হওয়ার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী ভর্তি কার্যক্রম চালু রয়েছে।

১০। হাজী সেলিম ডিগ্রি কলেজ, ঢাকা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হাজী সেলিম ডিগ্রি কলেজ। কলেজটির অবস্থান ঢাকার রহমতগঞ্জ, চকবাজার, ঢাকা- ১২১১। ১৯৯৮-১৯৯৯ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীভূক্ত লাভ করে স্নাতক (পাস) স্তরে উন্নীত হয়।

১১। ঢাকা সিটি কলেজ

ঢাকা সিটি কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন স্নাতক এবং স্নাতকোত্তর কোর্স চালু রয়েছে। কলেজটি ১৯৫৭ সালে প্রতিষ্ঠিত ঢাকার অন্যতম স্বনামধন্য একটি কলেজ। ঢাকা শহরের নিউমার্কেট মোড় থেকে উত্তর দিকে সাইন্স ল্যাবরেটরী ওভারব্রীজ সংলগ্ন ধানমন্ডি ২নং সড়কের প্রবেশ মুখের সাথেই হাতের ডান পাশে প্রধান সড়কের পাশে এই কলেজটি অবস্থিত।

১২। ঢাকা ইম্পেরিয়াল কলেজ

ঢাকা ইম্পেরিয়াল কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্তচার বছর মেয়াদি অনার্স ডিগ্রি প্রদান করে থাকে। বর্তমান অবস্থান প্লট#৩৫-৪৩, ব্লক#বি, সড়ক#২, জহুরুল ইসলাম সিটি, আফতাবনগর, ঢাকা।

১৩। সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, ঢাকা

সিদ্ধেশ্বরী গার্লস কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম দিকের অধিভুক্ত বিশ্ববিদ্যালয় কলেজ হিসেবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। ১৯৬৬ সালে দেশের নারী শিক্ষা প্রসারে কলেজটি প্রতিষ্ঠা পায়। কলেজটির অবস্থান ঢাকার ১৪৮, নিউ বেইলি রোড।

১৪। নিউ মডেল ডিগ্রী কলেজ, ঢাকা

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত নিউ মডেল ডিগ্রি কলেজ ঢাকা মহানগরীর ধানমন্ডির রাসেল স্কয়ার সংলগ্ন শুক্রাবাদে অবস্থিত। বর্তমানে স্নাতক পর্যায়েও শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। কলেজটি স্থাপিত হয় ১৯৬৮ সালে।

১৫। তেজগাঁও কলেজ

তেজগাঁও কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষা পরিচালনা করে আসছে। কলেজের অবস্থান ঢাকার ফার্মগেটে। কলেজটি ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত হয়।

কলেজের ওয়েবসাইট tejgaoncollege.edu.bd

১৬। লালমাটিয়া মহিলা কলেজ, ঢাকা

লালমাটিয়া মহিলা কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক সম্মান, মাস্টার্স কোর্স রয়েছে। দেশের নারী শিক্ষার অন্যতম একটি কলেজ। কলেজটি লালমাটিয়ায় অবস্থিত। কলেজটি প্রতিষ্ঠিত হয় ১৯৬৬ সালে।

১৭। মোহাম্মদপুর মহিলা কলেজ, ঢাকা

মোহাম্মদপুর মহিলা কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি বেসরকারি কলেজ। কলেজটি স্নাতক পর্যায়ে শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। কলেজটির অবস্থান নূরজাহান রোড, মোহাম্মদপুর, ঢাকা- ১২০৭।

১৮। ঢাকা স্ট্রেট কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ৮ টি সাবজেক্টে ঢাকা স্ট্রেট কলেজে ভর্তি কার্যক্রম চালু রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২০-২০২১ এর মাধ্যমে কলেজটি ভর্তি কার্যক্রম চালু রেখেছে। কলেজটির অবস্থান নূরজাহান রোড, মোহাম্মদপুর, ঢাকা- ১২০৭।

১৯। আইডিয়াল কলেজ, ঢাকা

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত আইডিয়াল কলেজ ধানমন্ডি আইডিয়াল কলেজ নামেও পরিচিত। বর্তমানে কলেজটিতে স্নাতক ভর্তি কার্যক্রম চালু রয়েছে। কলেজটির অবস্থান ৬৫ সেন্ট্রাল রোড, ধানমন্ডি।

২০। আলহাজ্ব মকবুল হোসেন কলেজ, ঢাকা

রাজধানীর মোহাম্মদপুরের আলহাজ্ব মকবুল হোসেন কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। বর্তমানে কলেজটি স্নাতক পর্যায়ে শিক্ষা কার্যক্রম চালু রেখেছে।

২১। টি.এন্ড.টি মহিলা কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত টি.এন্ড.টি মহিলা কলেজ। কলেজটির অবস্থান মহাখালী, ওয়্যারলেস গেট। বর্তমানে কলেজটির অনার্স পর্যায়ে শিক্ষা কার্যক্রম চালু রয়েছে।

২২। তেজগাঁও মহিলা কলেজ, ঢাকা

১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ অনুপ্রেরণায় প্রতিষ্ঠিত হয় তেজগাঁও মহিলা কলেজটি। বর্তমানে কলেজটির জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কোর্স পরিচালনা করে আসছে। কলেজটির অবস্থান ৭৬ পুর্ব তেজতুরী বাজার, ফার্মগেট, তেজগাঁও, ঢাকা।

২৩। সিদ্ধেশ্বরী কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ। বর্তমানে কলেজটির স্নাতক পর্যায়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। কলেজটি স্থাপিত হয় ১৯৬২ সালে। কলেজটির অবস্থান মগবাজার, ঢাকা।

২৪। এ কে এম রহমতুল্লাহ কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ এ কে এম রহমতুল্লাহ কলেজ। কলেজটির অবস্থান বেরাইদ, বাড্ডা, ঢাকা- ১২১২। বর্তমানে স্নাতক পর্যায়ে কলেজটির শিক্ষা কার্যক্রম চালু রয়েছে।

২৫। উত্তরা টাউন কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে উত্তরা টাউন কলেজ স্নাতক পর্যায়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। কলেজটির অবস্থান সেক্টর-৯, উত্তরা, ঢাকা- ১২৩০।

২৬। মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিন চার বছর মেয়াদি অনার্স কোর্স চালু রয়েছে। কলেজটির অবস্থান নূরজাহান রোড, মোহাম্মদপুর।

২৭। নয়াবাজার ডিগ্রি কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি কলেজ। কলেজটির অবস্থান ঢাকার কেরানীগঞ্জ।

২৮। ঢাকা উইমেন্স কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক পর্যায়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে ঢাকা উইমেন্স কলেজ। কলেজটির অবস্থান সেক্টর-১২, উত্তরা, ঢাকা।

২৯। শের-ই-বাংলা নগর আদর্শ মহিলা কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ শের-ই-বাংলা নগর আদর্শ মহিলা কলেজ। কলেজটির অবস্থান শেরে বাংলা নগর, ঢাকা- ১২০৭।

৩০। ফজলুল হক মহিলা কলেজ

ফজলুল হক মহিলা কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। কলেজটিতে ২০২০-২১ শিক্ষা বর্ষে পাঁচটি বিষয়ে স্নাতক পর্যায়ে ভর্তি কার্যক্রম চালু রয়েছে। কলেজটির অবস্থান গেণ্ডারিয়া, ঢাকা- ১২০৪।

৩১। শেখ বোরহানুদ্দিন কলেজ

শেখ বোরহানুদ্দিন কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ। জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ অনুযায়ী মোট ১৩টি বিষয়ে ভর্তি কার্যক্রম চালু রয়েছে। কলেজটির অবস্থান ৬২, নাজিম উদ্দিন রোড, ঢাকা- ১১০০।

৩২। সলিমুল্লাহ কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সলিমুল্লাহ কলেজ। কলেজটি অনার্স পর্যায়ে বাংলা , হিসাব বিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, ব্যবস্থাপনা বিভাগে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। কলেজটির অবস্থান ৪০/১, টিপু সুলতান রোড, ওয়ারী, ঢাকা-১০০।

৩৩। পল্লবী মহিলা ডিগ্রি কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত পল্লবী মহিলা ডিগ্রি কলেজ। বিবিএ অনার্স কোর্স চালু রয়েছে। কলেজটির অবস্থান ৯১, পল্লবী, শহীদ জিয়া কলেজ রোড, ঢাকা- ১২১৬।

পল্লবী মহিলা ডিগ্রি কলেজ ওয়েবসাইট https://pallabimohilacollege.edu.bd/

৩৪। আদমজী ক্যান্টনমেন্ট কলেজ

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ও মাস্টার্স কোর্স চালু রয়েছে। কলেজটির অবস্থান ঢাকা সেনানিবাস এলাকায়। বর্তমানে আদমজী ক্যান্টনমেন্ট কলেজে ইংরেজি, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে অনার্স, মাস্টার্স ও বিবিএ কোর্স চালু রয়েছে।

কলেজটির ওয়েবসাইট www.acc.edu.bd

৩৫। মিরপুর কলেজ

মিরপুর কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি বেসকারি কলেজ। কলেজটিতে অনার্স এবং মাস্টার্স পর্যায়ে ভর্তি কার্যক্রম চালু রয়েছে। কলেজটির অবস্থান সেকশন-২, মিরপুর- ঢাকা- ১২১৬।

মিরপুর কলেজের ওয়েবসাইট http://mirpurcollege.edu.bd/ ।

৩৬। হযরত শাহ আলী মহিলা কলেজ

হযরত শাহ আলী মহিলা কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত একটি বেসকারি কলেজ। কলেজটিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স কোর্স চালু রয়েছে। কলেজটির অবস্থান মিরপুর-১, ঢাকা।

৩৭। ঢাকা কমার্স কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সুনামধন্য একটি কলেজ ঢাকা কমার্স কলেজ। কলেজটিতে অনার্স এবং মাস্টার্স কোর্স চালু রয়েছে। কলেজটির অবস্থান মিরপুর।

কলেজটির ওয়েবসাইট https://www.dcc.edu.bd/

৩৮। নবযুগ কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনে কলেজটিতে অনার্স কোর্স চালু রয়েছে। কলেজটি নবযুগ বিশ্ববিদ্যালয় কলেজ নামেও পরিচিত। কলেজটির অবস্থান কুশুরা, ধামরাই, ঢাকা।

৩৯। কলাতিয়া কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি কলেজ। কলেজটির অবস্থান কলাতিয়া, কেরানীগঞ্জ, ঢাকা। কলেজটিতে অনার্স কোর্স চালু রয়েছে।

৪০। সরদার সুরুজ্জামান মহিলা কলেজ

সরদার সুরুজ্জামান মহিলা কলেজ এ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন স্নাতক (সম্মান) ২০২০-২১ ইং শিক্ষাবর্ষে কোর্স চালু রয়েছে। সরদার সুরুজ্জামান মহিলা কলেজ একটি বেসরকারি কলেজ। কলেজটির অবস্থান দক্ষিণখান, ঢাকা- ১২৩০।

৪১। উত্তর আনোয়ারা মডেল ইউনিভার্সিটি কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত উত্তর আনোয়ারা মডেল ইউনিভার্সিটি কলেজ। বর্তমানে কলেজটিতে অনার্স কোর্স চালু রয়েছে। কলেজটির অবস্থান দক্ষিণখান, ঢাকা- ১২৩০।

৪২। ডক্টর মালিকা কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স কোর্স চালু রয়েছে ডক্টর মালিকা কলেজে। এটি একটি বেসরকারি কলেজ। কলেজটির অবস্থান সড়ক নং- ৭/এ, ধানমণ্ডি, ঢাকা- ১২০৯

৪৩। ডেমরা কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ। এখানে অনার্স কোর্স চালু রয়েছে। কলেজটি ডেমরা বিশ্ববিদ্যালয় কলেজ নামেও পরিচিত। ঢাকা মহানগরের অন্যান্য ( এমপিওভুক্ত) বেসরকারি কলেজগুলোর তুলনায় ডেমরা কলেজের মাসিক বেতন, সেশন ফি সর্বনিম্ন। কলেজটির অবস্থান ঢাকার ডেমরায়।

৪৪। দনিয়া কলেজ

দনিয়া কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ। কলেজটি দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজ নামেও পরিচিত। কলেজটর অবস্থান ঢাকার যাত্রাবাড়ী একালায়। কলেজটি একতী বেসরকারি বিশ্ববিদ্যালয়। বর্তমানে কলেজটিতে অনার্স কোর্স চালু রয়েছে।

৪৫। হযরত শাহ্ আলী মহিলা কলেজে

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ হযরত শাহ্ আলী মহিলা কলেজে। বর্তমানে কলেজটিতে অনার্স স্নাতক কোর্স চালু রয়েছে। কলেজটির অবস্থান ঢাকার মিরপুর-১ এ।

৪৬। ইউনিভার্সিটি উইমেন্স ফেডারেশন কলেজ

ইউনিভার্সিটি উইমেন্স ফেডারেশন কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স কোর্সে ভর্তি কার্যক্রম চালু রেখেছে। কলেজটির অবস্থান ধানমণ্ডী- আ/এ, সড়ক নং- ৬।

৪৭। আবুজর গিফারী কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত আবুজর গিফারী কলেজ। কলেজটির অবস্থান মালিবাগ,ঢাকা – ১২১৭। কলেজটিতে অনার্স কোর্স চালু রয়েছে। যা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি কারিকুলাম অনুযায়ী পরিচালিত হয়।

৪৮। তোফাজ্জল হোসেন চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত একটি বেসরকারি কলেজ। তোফাজ্জল হোসেন চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজ ঢাকা জেলাস্থ নবাবগঞ্জ উপজেলার অবস্থিত। কলেজটিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বেশ কিছু বিষয়ে স্নাতক কোর্স চালু রয়েছে।

৪৯। জয়পাড়া কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত একটি কলেজ। কলেজে বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক অনার্স কোর্স চালু রয়েছে। কলেজের অবস্থান দোহার, ঢাকা।

কমলাপেট কাঠবিড়ালি- orange-bellied Himalayan squirrel
বিন্টুরং-Binturong
বাংলাদেশের সেরা অনলাইন শপিং সাইট
বাংলাদেশ রেলওয়ে ট্রেনের সময়সূচী ২০২৩-Bangladesh Railway ২০২৪
একতা এক্সপ্রেস ট্রেনের নতুন সময়সূচী-New schedule of Ekta Express train
এশিয় গন্ধগোকুল-Asian palm civet
ঢাকার কোথায় ভালো পরিবেশে সাঁতার শেখা যায় - Where in Dhaka can you learn swimming in a good environment
বিষাক্ত সাপ চেনার উপায় - How to identify poisonous snakes
ভূমিজ উপজাতির পরিচিতি - Introduction to Land Tribes
এনজিও তালিকা শরীয়তপুর-List Of NGOs Shariatpur