বাংলাদেশের বিশ্ববিদ্যালয় রেংকিং ২০২৩
Bangladesh University Ranking 2022

Bangladesh University Ranking 2022

বিশ্বসেরার তালিকায় দেশের চার বিশ্ববিদ্যালয়

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস–২০২২ এর বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দেশের ৪ বিশ্ববিদ্যালয়। 

সম্প্রতি বিশ্বসেরা ১ হাজার ৩০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারলি সায়মন্ডস (কিউএস)। প্রতিবছরই বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে থাকে সংস্থাটির ওয়েবসাইটে।

গত বছরের মতো এবারও কিউএস র‍্যাঙ্কিংয়ে জায়গা হয়েছে দেশের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এই দুই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৮০১ ও ১০০০তম। এ নিয়ে টানা চারবার কিউএস র‍্যাঙ্কিংয়ে ৮০১-১০০০তমের মধ্যে জায়গা করে নিল এই প্রতিষ্ঠান ‍দুটি। 

দেশের দুই পাবলিক বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি প্রথমবারের মতো কিউএস র‍্যাঙ্কিংয়ে স্থান করে নিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। তালিকায় বিশ্ববিদ্যালয় দুটির অবস্থান যথাক্রমে ১০০১ ও ১২০০ তম।

01.Bangladesh University of Engineering and Technology (BUET)-বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)

সংক্ষিপ্ত নাম: বুয়েট

স্থাপিত: ১৮৭৬ (বিশ্ববিদ্যালয়ে রূপান্তর: ১৯৬২)

অধিভুক্তি: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

ধরন : পাবলিক বিশ্ববিদ্যালয়

আচার্য: রাষ্ট্রপতি আব্দুল হামিদ

উপাচার্য: সত্য প্রসাদ মজুমদার

শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ: ৬০০+

শিক্ষার্থী: ১০,০০০+

শিক্ষাঙ্গন: শহরের কেন্দ্রস্থলে, ৮৩.৯ একর (৩৩.৯৫ হেক্টর)

অবস্থান: ঢাকা, ঢাকা, বাংলাদেশ

ওয়েবসাইট: www.buet.ac.bd

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) দেশের শীর্ষ এবং প্রকৌশল ও কারিগরি শিক্ষার ক্ষেত্রে প্রথম বিশ্ববিদ্যালয়।  বিশ্ববিদ্যালয়টি ঢাকা শহরের পলাশী এলাকায় অবস্থিত।  এটি 1876 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি একটি ছোট ক্যাম্পাস।  ক্যাম্পাসের আয়তন 6.75 একর।  আপনি যদি স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করার সাথে সাথে চাকরি পেতে চান তবে আপনার বুয়েট বিশ্ববিদ্যালয় বেছে নেওয়া উচিত।  কিন্তু এটি শুধুমাত্র প্রকৌশল ডিগ্রী প্রদান করে এবং বুয়েট ভর্তি পরীক্ষা সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবচেয়ে কঠিন।  এই বিশ্ববিদ্যালয়ের জন্য খুব কম খরচ আছে।  সুতরাং, যে কেউ এখানে পড়াশোনা করার সুযোগ পায় এবং সহজেই তাদের ডিগ্রি সম্পন্ন করে।

02.Dhaka University (DU)-ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)

সংক্ষিপ্ত নাম: ঢাবি (DU)

স্থাপিত: ১৯২১

অধিভুক্তি: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

নীতিবাক্য: সত্যের জয় সুনিশ্চিত

স্লোগান: শিক্ষাই আলো

ধরন: স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়, সহ-শিক্ষা

ডিন: ৬ জন

শিক্ষার্থী: ৩৭০৬৪ জন

শিক্ষক: ১৮০৫ জন

শিক্ষাঙ্গন: ২৩টি

আয়তন: ২৫৪ একর

ঠিকানা: রমনা, ঢাকা-১০০০, ঢাকা, বাংলাদেশ।

ওয়েবসাইট: du.ac.bd

ঢাকার শাহবাগে অবস্থিত বাংলাদেশের একটি স্বায়ত্তশাসিত সরকারি বিশ্ববিদ্যালয়; যা বহু-অনুষদভিত্তিক গবেষণা বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত। ১৯২১ সালে তদানীন্তন ব্রিটিশ ভারতে অক্সব্রিজ শিক্ষা ব্যবস্থা অনুসরণে এটি স্থাপিত হয়। সূচনালগ্নে বিভিন্ন প্রথিতযশা বৃত্তিধারী ও বিজ্ঞানীদের দ্বারা কঠোরভাবে মান নিয়ন্ত্রিত হবার প্রেক্ষাপটে এটি প্রাচ্যের অক্সফোর্ড নামে স্বীকৃতি পায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি বিশেষত্ব হলো বাংলাদেশ স্বাধীন করতে এর বিশেষ অবদান ছিল। যেখানে দেশের সরকার বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ প্রতিষ্ঠা করতে বিশেষ অবদান রেখেছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ সবচেয়ে বেশি সংখ্যক বাংলাদেশ বিজ্ঞান একাডেমি পদক লাভ করেছেন। এছাড়া, এটি বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে এশিয়া উইকের পক্ষ থেকে শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ে জায়গা করে নেয়।এটি এশিয়ার সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬৪তম। এখানে প্রায় ৩৮,০০০ ছাত্র-ছাত্রী এবং ১,৮০৫ জন শিক্ষক রয়েছে৷

3.North South University-নর্থসাউথ ইউনিভার্সিটি

সংক্ষিপ্ত নাম: এনএসইউ

নীতিবাক্য: Center of Excellence in Higher Education[১]

ধরন: বেসরকারি, গবেষণাধর্মী বিশ্ববিদ্যালয়

স্থাপিত: ১৯৯২; ৩০ বছর আগে

অধিভুক্তি: ইউজিসি আইইবি

আচার্য: রাষ্ট্রপতি আব্দুল হামিদ

উপাচার্য: আতিক ইসলাম

শিক্ষায়তনিক : ব্যক্তিবর্গ ১২৯১ (২০১৭)

প্রশাসনিক ব্যক্তিবর্গ ৫৪৪ (২০১৭)

শিক্ষার্থী: ২৬,০০০ (২০২০)[২]

স্নাতক: ১৭,৫১৭ (২০১৭)

স্নাতকোত্তর: ২,৫০৮ (২০১৭)

অবস্থান: ঢাকা, ১২২৯, বাংলাদেশ ২৩.৮১৫১৫২° উত্তর ৯০.৪২৫৫১৭° পূর্ব

শিক্ষাঙ্গন:শহুরে, ৬,৬৫,০০০ ফু২ (৬১,৮০০ মি২)

ভাষা : ইংরেজি

রঙসমূহ: গাঢ় নীল, সাদা এবং ডজার নীল

ক্রীড়া: ফুটবল এবং ক্রিকেট

ওয়েবসাইট: www.northsouth.edu

``উচ্চশিক্ষার উৎকর্ষতা” কেন্দ্রের এই মূলমন্ত্র দিয়ে বিশ্ববিদ্যালয়টি শুরু হয়েছিল। এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীর সংখ্যা ১৩৯৯০ এবং শিক্ষক সংখ্যা ১২৫৮ এবং শিক্ষা কর্মকর্তা ৯০৭। অধ্যাপক আতিকুল ইসলাম এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য।  বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং স্কোরের সর্বোচ্চ স্কোর অর্জন করেছে যা ৭.১১ ছিল।  এ কারণেই নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশের সেরা নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের বেসরকারি পর্যায়ের একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৯২ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টি দেশের প্রথম সরকার অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি ঢাকা শহরের বারিধারাস্থ বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত।

4.Brac University-ব্র্যাক ইউনিভার্সিটি 

সংক্ষিপ্ত নাম: ব্রাকইউ

নীতিবাক্য: উৎকর্ষের অনুপ্রেরণা

ধরন: বেসরকারি বিশ্ববিদ্যালয়

স্থাপিত: ২০০১

আচার্য: রাষ্ট্রপতি আব্দুল হামিদ

উপাচার্য: অধ্যাপক ভিনসেন্ট চ্যাং

ডিন: ৯

শিক্ষার্থী: ৮০০০

ঠিকানা: ৬৬ মহাখালী, ঢাকা, বাংলাদেশ, ঢাকা, বাংলাদেশ ২৩.৭৮০২১৭° উত্তর ৯০.৪০৭১৮১° পূর্ব

শিক্ষাঙ্গন: শহুরে

অধিভুক্তি: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

ওয়েবসাইট: bracu.ac.bd

ব্র্যাক বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি ২০০১ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২-এর অধীনে ফজলে হাসান আবেদের ব্র্যাক সংস্থার শাখা হিসাবে প্রতিষ্ঠিত হয়। 

এই বিশ্ববিদ্যালয়টি “অনুপ্রেরণার জন্য অনুপ্রেরণা” কেন্দ্রের মূলমন্ত্র দিয়ে শুরু হয়েছিল। এটি মেধা ভিত্তিক বৃত্তি প্রদান করে।  অধ্যাপক ভিনসেন্ট চাং এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য।  এই বিশ্ববিদ্যালয়ে বর্তমান শিক্ষার্থীর সংখ্যা ৮০০০ এবং শিক্ষক সংখ্যা ৮৬২। বিশ্ববিদ্যালয়টি র‍্যাঙ্কিং স্কোরের সর্বোচ্চ স্কোর অর্জন করেছে যা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দ্বিতীয় অবস্থানে ছিল।  প্রথম বিশ্ববিদ্যালয় যা ১৫০০০ শিক্ষার্থীদের মধ্যে আবাসিক সুবিধা প্রদান করে।