বাংলাদেশের সেরা ১০ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়
Top 10 Private University in Bangladesh

Top 10 private universities in Bangladesh

বাংলাদেশের সেরা ১০ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়

যে সব বিশ্ববিদ্যালয় সরকার দ্বারা পরিচালিত হয় না তাদের বেসরকারি বিশ্ববিদ্যালয় বলে। এধরনের বিশ্ববিদ্যালয় সাধারণত সরকার থেকে আর্থিক সাহায্য পায় না। বেসরকারি বিশ্ববিদ্যালয় সরকারি আইন মেনে প্রতিষ্ঠিত হয় এবং একটি মঞ্জুরী কমিশন দ্বারা অনুমোদিত কিন্তু এর কর্মকান্ডে সরকারি নিয়ন্ত্রণ থাকে না। পৃথিবীর বেশীরভাগ দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। বাংলাদেশ সহ বিশ্বের বহু দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা সরকারি বিশ্ববিদ্যালয় হতে বেশি।

১.উত্তর দক্ষিণ বিশ্ববিদ্যালয় (North South University)

নর্থ সাউথ ইউনিভার্সিটি ১৯৯২ সালে বসুন্ধরা, ঢাকা ১২২৯ বাংলাদেশে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি বাংলাদেশের  প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে শুরু হয়। এটি বাংলাদেশের একটি বেসরকারি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। “উচ্চশিক্ষার উৎকর্ষতা” কেন্দ্রের এই মূলমন্ত্র দিয়ে বিশ্ববিদ্যালয়টি শুরু হয়েছিল। এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীর সংখ্যা ১৩৯৯০ এবং শিক্ষক সংখ্যা ১২৫৮ এবং শিক্ষা কর্মকর্তা ৯০৭। অধ্যাপক আতিকুল ইসলাম এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য।  বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং স্কোরের সর্বোচ্চ স্কোর অর্জন করেছে যা ৭.১১ ছিল।  এ কারণেই নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশের সেরা ১০ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অধিকার করে। এটি টপ বাংলাদেশের সেরা ১০ টি বেসরকারি বিশ্ববিদ্যালয় এর একটি। 

২.ব্র্যাক বিশ্ববিদ্যালয় (BRAC University)

ব্র্যাক বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি ২০০১ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২-এর অধীনে ফজলে হাসান আবেদের ব্র্যাক সংস্থার শাখা হিসাবে প্রতিষ্ঠিত হয়। এই বিশ্ববিদ্যালয়টি “অনুপ্রেরণার জন্য অনুপ্রেরণা” কেন্দ্রের মূলমন্ত্র দিয়ে শুরু হয়েছিল। এটি মেধা ভিত্তিক বৃত্তি প্রদান করে।  অধ্যাপক ভিনসেন্ট চাং এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য।  এই বিশ্ববিদ্যালয়ে বর্তমান শিক্ষার্থীর সংখ্যা ৮০০০ এবং শিক্ষক সংখ্যা ৮৬২। বিশ্ববিদ্যালয়টি র‍্যাঙ্কিং স্কোরের সর্বোচ্চ স্কোর অর্জন করেছে যা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দ্বিতীয় অবস্থানে ছিল।  প্রথম বিশ্ববিদ্যালয় যা ১৫০০০ শিক্ষার্থীদের মধ্যে আবাসিক সুবিধা প্রদান করে।  এ কারণেই ব্র্যাক ইউনিভার্সিটি বাংলাদেশের সেরা ১০ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দুই নম্বরে স্থান করে নেয়।

৩.ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (Independent University, Bangladesh)

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির যাত্রা শুরু হয়েছিল ১৯৯৩ সালে। বাংলাদেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোর একটি হচ্ছে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি। এখন এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা প্রায় ৪০০০, প্রতি বছরই শিক্ষার্থী সংখ্যা বাড়ছে। এ পর্যন্ত সাড়ে তিন হাজারের বেশি শিক্ষার্থী সনদ নিয়ে বেরিয়েছে এখান থেকে। প্রায় ২৫০ শিক্ষক রয়েছেন এবং বর্তমানে শিক্ষক এবং শিক্ষার্থী অনুপাত ২০:১। সম্প্রতি বারিধারার নিজস্ব ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। দেশের বাইরে থেকে আসা শিক্ষার্থী এবং শিক্ষকবৃন্দের থাকার জন্য ডরমেটরী রয়েছে। এখানকার শিক্ষাক্রমে উত্তর আমেরিকার ধারা অনুসরণ করা হয়।

৪.ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি (East West University)

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় সংক্ষেপে ইডব্লিউইউ, বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি ১৯৯৬ সনে "বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২" অনুযায়ী প্রতিষ্ঠিত হয়। ১৯৯৬ সালের সেপ্টেম্বর মাসে এর পূর্বের ক্যাম্পাস - ৪৫, মহাখালী বাণিজ্যিক এলাকা, ঢাকা'য় ৬ জন ফ্যাকাল্টি সদস্য ও ২০ জন শিক্ষার্থী নিয়ে এর ক্লাস শুরু হয়। এখন এর নিজস্ব কাম্পাস রয়েছে আফতাবনগরে। বর্তমানে সেখানে ১৮৭ জনেরও অধিক ফ্যাকাল্টি সদস্য ও প্রায় ৫০০০ শিক্ষার্থী রয়েছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ৩ টি অণুষদ রয়েছে।

৫.ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (Daffodil International University)

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের একটি বেসরকারী পর্যায়ের উচ্চ শিক্ষা দানকারী প্রতিষ্ঠান। প্রাইভেট বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ১৯৯২ (২) অনুযায়ী বাংলাদেশের রাজধানী ঢাকার ধানমন্ডি এলাকায় ২০০২ সালের ২৪ জানুয়ারি এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে ৫ টি অনুষদ এর অধিনে ২৪ টি বিভাগ রয়েছে।

৬.আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (Ahsanullah University of Science and Technology)

আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় যার প্রতিষ্ঠাকাল ১৯৯৫। আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশে বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম, সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় এবং ভারতীয় উপমহাদেশে ৭৭তম সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে চিহ্নিত করে। প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাক্ট ১৯৯২ অনুসারে, এই বিশ্ববিদ্যালয় ১.৬ একর জমি দিয়ে যাত্রা শুরু করে।  এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য হলেন অধ্যাপক আবুল এম  সফিউল্লাহ।

৭.আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (International Islamic University Chittagong)

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম সংক্ষেপে আইআইইউসি বাংলাদেশের সরকার কর্তৃক অনুমোদিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটির স্থায়ী ক্যাম্পাস সীতাকুন্ডের কুমিরাতে অবস্থিত। ২০০৪ সালে ইউজিসি চালিত একটি জরিপে এটি শীর্ষ ৯ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান লাভ করে। বর্তমানে ৪০২ জন শিক্ষক (৩০৪ জন স্থায়ী) ও ১১ হাজার ৩৩৯ জন ছাত্র এবং সর্বমোট ৬০ একর আয়তনের ক্যাম্পাস নিয়ে এটি বাংলাদেশের বৃহত্তম বেসরকারি বিশ্ববিদ্যালয়।

সুবিশাল এলাকায় তিনটি আবাসিক হল, তিনটি একাডেমিক ভবন, পাঁচটি অনুষদ ভবন, একটি লাইব্রেরী ভবন, সেন্ট্রাল মসজিদ ও অডিটরিয়াম/লেকচার থিয়েটার নিয়ে চলছে বিশ্ববিদ্যালয়ের সমস্ত কার্যক্রম।

৮.ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (University Of Liberal Arts Bangladesh)

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) বাংলাদেশের অন্যতম একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অনুমোদিত এই শিক্ষা প্রতিষ্ঠানটি ঢাকার ধানমন্ডিতে অবস্থিত। কাজী শাহেদ আহমেদ ২০০২ সালে এটি প্রতিষ্ঠা করেন। ২০০৪ সাল থেকে এর শিক্ষা কার্যক্রম শুরু হয়।

৯.স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ (Stamford University Bangladesh)

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় ১৯৯৪ সালে ঢাকায় প্রতিষ্ঠিত হয়। তখন এটি স্ট্যামফোর্ড কলেজ গ্রুপ, বাংলাদেশ নামে পরিচিত ছিল। পরবর্তীতে ২০০২ সালে বাংলাদেশ সরকারের অনুমতি নিয়ে এটি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে উন্নীত হয় এবং বাংলাদেশের স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় হিসেবে আত্মপ্রকাশ করে।

বিশ্ববিদ্যালয়টি শুরু থেকেই একটি পূর্ণাঙ্গ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে একটি আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদানের প্রতিশ্রুতি দিয়ে যাত্রা শুরু করে। এটি স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি অ্যান্ড কলেজ গ্রুপের অন্তর্গত যার এশিয়া, ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং আমেরিকায় এখন ১৬০ টি ক্যাম্পাস রয়েছে।

দেশের শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার লক্ষ্যে এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়েছিল। শুরুর পর থেকে এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের সাফল্য ও খ্যাতির সাথে তার শিক্ষা কার্যক্রম অব্যাহত রেখেছে। ইতোমধ্যেই ১২,০০০ এরও বেশি শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয় থেকে সফলভাবে তাদের ডিগ্রী সম্পন্ন করেছে এবং তাদের অধিকাংশই এখন বিভিন্ন জাতীয় এবং বহুজাতিক সংস্থায় নিযুক্ত।

১০.ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক (University of Asia Pacific)

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের ১০ম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে ১৯৯৬ সালের ২৫ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়। চার বছর মেয়াদী কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ এবং ব্যবসায় প্রশাসন বিভাগ দিয়ে বিশ্ববিদ্যালয়টির প্রাথমিক কার্যক্রম শুরু হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে স্থাপত্য, ব্যবসা প্রশাসন, পুরকৌশল ও পরিবেশ প্রকৌশল, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল, তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল, ফার্মেসী, আইন, এবং ইংরেজি বিভাগে কার্যক্রম চলমান রয়েছে।

২০১৯ সালের ৩১ জুলাই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সর্বশেষ সমাবর্তনটি হয়েছিলো। ৯টি সমাবর্তনে সর্বমোট ১১৪০৭ জন স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছে।

বড় বেজি- Indian grey mongoose
বন বিড়াল-Jungle Cat
স্মার্ট কার্ডের ভুল সংশোধনে প্রয়োজনীয় তথ্য
শুশুক-Ganges River Dolphin
মালয়ী বনরুই-Sunda pangolin
ঢাকা শহরে শপিংমল সমুহের সাপ্তাহিক বন্ধের দিন - Weekly closing day of all shopping malls in Dhaka city
মণিপুরী উপজাতির পরিচিতি - Introduction to Manipuri tribe
খাসিয়া বা খাসি উপজাতির পরিচিতি - Introduction to Khasia or Khasi tribe
মুরং উপজাতির পরিচিতি - Introduction to Murong tribe
দিশা এনজিও শাখা সমূহ - Disha NGO branches