বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়

Top 10 public universities in Bangladesh

একটি ভাল শিক্ষা প্রতিষ্ঠান শুধু নাম আর গৌরবের বিষয় নয় বরং একটি  সুন্দর ভবিষ্যত গড়ার  ক্ষেত্রেও অনেক প্রভাব বিস্তার করে। ভালো একটি প্রতিষ্ঠানে ভর্তি হওয়া মানে হলো নিজের স্বপ্নের দিকে অনেকটুকু এগিয়ে যাওয়া। আর ভাল প্রতিষ্ঠানে ভর্তি হতে হলে  সেই প্রতিষ্ঠানগুলো সম্পর্কে জানা-শোনা থাকা দরকার। আজকে আমি আপনাদেরকে এই আর্টিকেল এর মাধ্যমে  বাংলাদেশের সেরা ১০ পাবলিক বিশ্ববিদ্যালয়ের কথা বলবো যাতে আপনারা  দেশসেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে আগে থেকেই কিছুটা ধারণা নিয়ে রাখতে পারেন।

01.Bangladesh University of Engineering and Technology (BUET)-বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)

সংক্ষিপ্ত নাম: বুয়েট

স্থাপিত: ১৮৭৬ (বিশ্ববিদ্যালয়ে রূপান্তর: ১৯৬২)

অধিভুক্তি: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

ধরন : পাবলিক বিশ্ববিদ্যালয়

আচার্য: রাষ্ট্রপতি আব্দুল হামিদ

উপাচার্য: সত্য প্রসাদ মজুমদার

শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ: ৬০০+

শিক্ষার্থী: ১০,০০০+

শিক্ষাঙ্গন: শহরের কেন্দ্রস্থলে, ৮৩.৯ একর (৩৩.৯৫ হেক্টর)

অবস্থান: ঢাকা, ঢাকা, বাংলাদেশ

ওয়েবসাইট: www.buet.ac.bd

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) দেশের শীর্ষ এবং প্রকৌশল ও কারিগরি শিক্ষার ক্ষেত্রে প্রথম বিশ্ববিদ্যালয়।  বিশ্ববিদ্যালয়টি ঢাকা শহরের পলাশী এলাকায় অবস্থিত।  এটি 1876 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি একটি ছোট ক্যাম্পাস।  ক্যাম্পাসের আয়তন 6.75 একর।  আপনি যদি স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করার সাথে সাথে চাকরি পেতে চান তবে আপনার বুয়েট বিশ্ববিদ্যালয় বেছে নেওয়া উচিত।  কিন্তু এটি শুধুমাত্র প্রকৌশল ডিগ্রী প্রদান করে এবং বুয়েট ভর্তি পরীক্ষা সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবচেয়ে কঠিন।  এই বিশ্ববিদ্যালয়ের জন্য খুব কম খরচ আছে।  সুতরাং, যে কেউ এখানে পড়াশোনা করার সুযোগ পায় এবং সহজেই তাদের ডিগ্রি সম্পন্ন করে। এটি বাংলাদেশের শীর্ষ 10 টি পাবলিক বিশ্ববিদ্যালয় 2021 এর একটি। 

02.Dhaka University (DU)-ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)

সংক্ষিপ্ত নাম: ঢাবি (DU)

স্থাপিত: ১৯২১

অধিভুক্তি: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

নীতিবাক্য: সত্যের জয় সুনিশ্চিত

স্লোগান: শিক্ষাই আলো

ধরন: স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়, সহ-শিক্ষা

ডিন: ৬ জন

শিক্ষার্থী: ৩৭০৬৪ জন

শিক্ষক: ১৮০৫ জন

শিক্ষাঙ্গন: ২৩টি

আয়তন: ২৫৪ একর

ঠিকানা: রমনা, ঢাকা-১০০০, ঢাকা, বাংলাদেশ।

ওয়েবসাইট: du.ac.bd

ঢাকার শাহবাগে অবস্থিত বাংলাদেশের একটি স্বায়ত্তশাসিত সরকারি বিশ্ববিদ্যালয়; যা বহু-অনুষদভিত্তিক গবেষণা বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত। ১৯২১ সালে তদানীন্তন ব্রিটিশ ভারতে অক্সব্রিজ শিক্ষা ব্যবস্থা অনুসরণে এটি স্থাপিত হয়। সূচনালগ্নে বিভিন্ন প্রথিতযশা বৃত্তিধারী ও বিজ্ঞানীদের দ্বারা কঠোরভাবে মান নিয়ন্ত্রিত হবার প্রেক্ষাপটে এটি প্রাচ্যের অক্সফোর্ড নামে স্বীকৃতি পায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি বিশেষত্ব হলো বাংলাদেশ স্বাধীন করতে এর বিশেষ অবদান ছিল। যেখানে দেশের সরকার বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ প্রতিষ্ঠা করতে বিশেষ অবদান রেখেছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ সবচেয়ে বেশি সংখ্যক বাংলাদেশ বিজ্ঞান একাডেমি পদক লাভ করেছেন। এছাড়া, এটি বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে এশিয়া উইকের পক্ষ থেকে শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ে জায়গা করে নেয়।এটি এশিয়ার সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬৪তম। এখানে প্রায় ৩৮,০০০ ছাত্র-ছাত্রী এবং ১,৮০৫ জন শিক্ষক রয়েছে৷

03.Khulna University of Science and Technology (KUET)-খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)

প্রাক্তন নামসমূহ: খুলনা প্রকৌশল কলেজ (১৯৬৭-১৯৮৬), বাংলাদেশ ইন্সটিটিউট অফ টেকনোলজি (১৯৮৬-২০০৩)

সংক্ষিপ্ত নাম: কুয়েট

অধিভুক্তি: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

নীতিবাক্য: প্রভু! আমায় জ্ঞান দাও

ধরন: সরকারি বিশ্ববিদ্যালয়

স্থাপিত:১৯৬৭, বিশ্ববিদ্যালয় হিসাবে ২০০৩

আচার্য: রাষ্ট্রপতি আব্দুল হামিদ

উপাচার্য: অধ্যাপক ড. কাজী সাজ্জাদ হোসেন

শিক্ষায়তনিক: ব্যক্তিবর্গ ৩৫৬

প্রশাসনিক ব্যক্তিবর্গ ৫৫৭

শিক্ষার্থী: ৫৯৩৪

স্নাতক: ৪৮৩৮

স্নাতকোত্তর: ১১০০

ডক্টরেট শিক্ষার্থী: ৮৪

অবস্থান: ফুলবাড়িগেট, খুলনা-যশোর মহাসড়ক, খুলনা, বাংলাদেশ

শিক্ষাঙ্গন: ১১৭.৩৫ একর

ওয়েবসাইট: kuet.ac.bd

বাংলাদেশের একটি অন্যতম সেরা প্রকৌশল বিশ্ববিদ্যালয়। এটি বাংলাদেশের দক্ষিণাঞ্চলের খুলনা বিভাগের খুলনা জেলায় অবস্থিত। পূর্বে এর নাম ছিল বাংলাদেশ ইন্সটিটিউট অফ টেকনোলজি, খুলনা ও তারও আগে, খুলনা প্রকৌশল মহাবিদ্যালয়। এটি বাংলাদেশের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়গুলোর অন্যতম। এখানে প্রায় ৬ হাজার জন ছাত্রছাত্রী স্নাতক ও স্নাতকোত্তর প্রকৌশল ও বিজ্ঞান নিয়ে পড়াশোনা করছে। এখানকার শিক্ষক সংখ্যা ৩২০-এরও অধিক। এছাড়া ১৩২ জন কর্মকর্তা ও ২৯২ জন কর্মচারী আছে। বিশ্ববিদ্যালয়টির অঙ্গন সম্প্রসারণে নতুন কিছু ভবন তৈরি করা হয়েছে যেমন- একাডেমিক ভবন, অডিটোরিয়াম কমপ্লেক্স, ছাত্রাবাস, গ্রন্থাগার, শিক্ষক ডরমিটরি ভবন ইত্যাদি এবং আরও কিছু ভবনের নির্মাণ কাজ চলছে। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস খুলনা শহর থেকে ১৪ কি.মি. উত্তরে, যশোর-খুলনা মহাসড়কের পাশে ফুলবাড়ীগেটে অবস্থিত।

04.Jahangirnagar University (JU)_জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)

সংক্ষিপ্ত নাম: জাবি (JU)

স্থাপিত: ১৯৭০

অধিভুক্তি: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

ধরন: পাবলিক বিশ্ববিদ্যালয়

প্রাধ্যক্ষ: ১৬ জন

অধ্যক্ষ: ০১ জন

ডিন: ৬ জন

শিক্ষার্থী: ১৬৭৮১ জন (২০১৪)

স্নাতক: ১০৯৮৩ জন (২০১৪)

স্নাতকোত্তর: ৩৫০১ জন (২০১৪)

ডক্টরেট: ২২৭৪ জন (২০১৪)

আয়তন: ৬৯৭.৫৬ একর

ঠিকানা: সাভার, ঢাকা, বাংলাদেশ

ওয়েবসাইট: juniv.edu

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) বাংলাদেশের একমাত্র এবং পূর্ণাঙ্গ আবাসিক পাবলিক বিশ্ববিদ্যালয়।  এটি ঢাকা সাভার এলাকায় প্রায় 696.56 একর এলাকা নিয়ে অবস্থিত। যদিও বিশ্ববিদ্যালয়টি 1970 সালে প্রতিষ্ঠিত হয়েছিল, এটি 1982 সালে তার কার্যক্রম শুরু করে। জাবি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ এবং জীববৈচিত্র্য অত্যন্ত বিস্ময়কর। এই বিশ্ববিদ্যালয়ে কলা ও মানবিকী, গাণিতিক ও পদার্থবিষয়ক, সমাজ বিজ্ঞান, জীববিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও আইন অনুষদ এবং ৪ টি ইনস্টিটিউট রয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্যের নাম ড. ফারজানা ইসলাম। উপাচার্য ড.ফারজানা ইসলাম বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম নারী উপাচার্য হিসেবে ২০১৪ সালের ২ রা মার্চ থেকে দায়িত্ব পালন করছেন।

05.Chittagong University of Engineering and Technology (CUET)- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)

প্রাক্তন নামসমূহ: চট্টগ্রাম ইঞ্জিনিয়ারিং কলেজ। বাংলাদেশ ইন্সটিটিউট অফ টেকনোলজি, চট্টগ্রাম।

সংক্ষিপ্ত নাম: চুয়েট (CUET)

অধিভুক্তি: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

ধরন: প্রকৌশল, সরকারি বিশ্ববিদ্যালয়

স্থাপিত: ১৯৬৮: প্রকৌশল কলেজ, চট্টগ্রাম

১৯৮৬: বাংলাদেশ ইন্সটিটউট অফ টেকনোলজি, চট্টগ্রাম

২০০৩: চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়

আচার্য: রাষ্ট্রপতি আব্দুল হামিদ

উপাচার্য: মোহাম্মদ রফিকুল আলম

শিক্ষায়তনিক: ব্যক্তিবর্গ ২০০+

প্রশাসনিক ব্যক্তিবর্গ ৩৫০+

শিক্ষার্থী: ৪৫০০

স্নাতক: ৩৭০০

স্নাতকোত্তর: ৮০০

ঠিকানা: পাহাড়তলী, রাউজান উপজেলা, চট্টগ্রাম, ৪৩৪৯,  বাংলাদেশ ২২.৪৫৯৮৭৬° উত্তর ৯১.৯৭১১৫৪° পূর্ব

শিক্ষাঙ্গন: শহরের উপকন্ঠে, ১৬৯ একর (০.৬৬ বর্গ কি.মি.)

ওয়েবসাইট: www.cuet.ac.bd

বাংলাদেশের তৃতীয় স্তরের ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় হল চুয়েট। এটি চট্টগ্রাম জেলার অধীনে রাউজান উপজেলায় 1968 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় সরকারী প্রকৌশল বিশ্ববিদ্যালয়। এটি দক্ষিণ-পূর্বাঞ্চলীয় চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম জেলায় অবস্থিত। এটি চট্টগ্রাম শহর থেকে ২৫ কিলোমিটার দূরে রাউজান থানায় অবস্থিত। এর পূর্বতন নাম ছিল বাংলাদেশ ইন্সটিটিউট অব টেকনোলজি (বিআইটি), চট্টগ্রাম এবং তার পূর্বে চট্টগ্রাম প্রকৌশল কলেজ। প্রায় সাড়ে চার হাজার শিক্ষার্থী এখানে প্রকৌশল, স্থাপত্য, নগর পরিকল্পনা ও বিজ্ঞান বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা করেন। এখানে পাঁচটি অনুষদ এবং সতেরোটি একাডেমিক বিভাগ রয়েছে।  এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীর সংখ্যা 4500 জন।

06.Rajshahi University (RU)-রাজশাহী বিশ্ববিদ্যালয় (আরইউ)

সংক্ষিপ্ত নাম: রাবি

স্থাপিত: ৬ জুলাই ১৯৫৩

অধিভুক্তি: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

ধরন: পাবলিক বিশ্ববিদ্যালয়

প্রাধ্যক্ষ: ১৭ জন

ডিন: ৯ জন

শিক্ষার্থী: ২৬৪৯৫ জন

ডক্টরেট শিক্ষার্থী: ২১১২ জন

আয়তন: শহরে ৭৫৩ একর

ঠিকানা: মহিতার, রাজশাহী, বাংলাদেশ

ওয়েবসাইট: ru.ac.bd

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সরকারী বিশ্ববিদ্যালয় হল একটি রাজশাহী বিশ্ববিদ্যালয় যা সংক্ষেপে RU নামে পরিচিত 1953 সালে রাজশাহী শহরে প্রতিষ্ঠিত হয়েছিল, যা তখন পূর্ব পাকিস্তানে প্রতিষ্ঠিত হয়েছিল।  এই বিশ্ববিদ্যালয়ের আয়তন 753 ​​একর। 10 টি অনুষদে 59 টি বিভাগ রয়েছে।  অধ্যাপক ড Dr. আনন্দ কুমার সাহা রাবি বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রো-উপাচার্য।  স্নাতক এবং স্নাতকোত্তর সহ এই বিশ্ববিদ্যালয়ের 38,495 শিক্ষার্থী রয়েছে।  এটি বাংলাদেশের সর্ববৃহৎ সরকারি বিশ্ববিদ্যালয়। মহিলাদের জন্য ছয়টি আবাসিক হল এবং পুরুষদের জন্য এগারোটি আবাসিক হল রয়েছে।  বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসটি মতিহারে অবস্থিত যা পদ্মা নদীতে অনেক দূরে ছিল।

অনুষদ ও বিভাগ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সর্বমোট ১০টি অনুষদের অধীনে ৫৯টি বিভাগ রয়েছে এবং অধিভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৪১টি; যার মধ্যে সরকারি ১১টি ও বেসকারি ২৪টি।

07.Shahajalal University of Science and Technology (SUST)-শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (SUST)

সংক্ষিপ্ত নাম: শাবিপ্রবি, সাস্ট

নীতিবাক্য:অর্জন, চর্চা, সৃষ্টি

ধরন: পাবলিক বিশ্ববিদ্যালয়

স্থাপিত: ২৫ আগস্ট ১৯৮৬; ৩৫ বছর আগে

অধিভুক্তি: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন অ্যাসোসিয়েশন অব কমনওয়েলথ ইউনিভার্সিটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় সংস্থা বিশ্ব ইসলামি বিশ্ববিদ্যালয় সঙ্ঘ

বৃত্তিদান:২৫ মিলিয়ন (ইউএস ডলার)

আচার্য: রাষ্ট্রপতি আব্দুল হামিদ

উপাচার্য: প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ

শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ: ৫৫২ জন

প্রশাসনিক ব্যক্তিবর্গ ২০০ জন

শিক্ষার্থী: ১০৯২২ জন

ঠিকানা: কুমারগাঁও, সিলেট, সিলেট, ৩১১৪, বাংলাদেশ

শিক্ষাঙ্গন: ৩২০ একর

অ্যাকাডেমিক বিভাগ: ২৮ টি

রঙসমূহ: খয়েরি এবং ধূসর

ওয়েবসাইট: www.sust.edu

বাংলাদেশের লেভেল ফর্থ ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি হল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যা খুব শীঘ্রই SUST নামে পরিচিত।  এটি প্রথম বিশ্ববিদ্যালয় যা আমেরিকান ক্রেডিট সিস্টেম অর্জন করে।  এটি 1986 সালে সিলেট শহরে এবং বাংলাদেশের সবচেয়ে উন্নত বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল।  সেখানে 10,000 এরও বেশি ছাত্রছাত্রী রয়েছে।  SUST এর ক্যাম্পাস প্রাকৃতিক সৌন্দর্য। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মাধ্যম ইংরেজী। এটি এশিয়া মহাদেশের অন্যতম বড় একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

শাবিপ্রবি বাংলাদেশের অন্যতম তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ একটি বিশ্ববিদ্যালয়।বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশে প্রথমবারের মত সমন্বিত সম্মান কোর্স চালু করার পাশাপাশি ১৯৯৬-৯৭ সেশন থেকে স্নাতক কোর্সে সেমিস্টার পদ্ধতির (আমেরিকান সেমিস্টার পদ্ধতি) প্রবর্তন করে।এছাড়া বাংলাদেশের একমাত্র অনুসন্ধান ইঞ্জিন "পিপীলিকা" সেটিও এই বিশ্ববিদ্যালয়ের অবদান যা ২০১৩ সাল থেকে চালু হয়ে এপর্যন্ত সফল ভাবে তথ্য সেবা প্রদান করছে। এটি দেশের সর্বপ্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

08.Chittagong University (CU)-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (সিইউ)

সংক্ষিপ্ত নাম: চবি

স্থাপিত: ১৮ নভেম্বর ১৯৬৬

অধিভুক্তি: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

ধরন: সরকারি, সহ-শিক্ষা

শিক্ষার্থী: ২৭৮৩৯ (তন্মধ্যে- ছাত্র- ১৫৫৯৮, ছাত্রী- ৯১৭৯)

ভাষা: বহুভাষিক

আয়তন: ২১০০ একর (৮৫০ হেক্টর)

ঠিকানা: ফতেহপুর, হাটহাজারী, চট্টগ্রাম, বাংলাদেশ

ওয়েবসাইট: cu.ac.bd

চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশের সরকারি বহু-অনুষদভিত্তিক গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি ১৯৬৬ সালে চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলায় স্থাপিত হয়। এটি দেশের তৃতীয় এবং শিক্ষাঙ্গণ আয়তনের দিক থেকে দেশের সর্ববৃহৎ বিশ্ববিদ্যালয়।[২] ২০১৯ সালের হিসাবে, এই বিশ্ববিদ্যালয়ে প্রায় ২৭,৮৩৯ শিক্ষার্থী এবং ৮৭২ জন শিক্ষক রয়েছেন৷

বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পূর্বে এই বিশ্ববিদ্যালয় তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রগতিশীল ও গণতান্ত্রিক আন্দোলনের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল। সে সময়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা বাঙালি জাতীয়তাবাদের উত্থান এবং বাংলাদেশের স্বাধীনতা অর্জনে কেন্দ্রীয় ভূমিকা পালন করেছিল।

09.Bangladesh Agriculture University (BAU)-বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (BAU)

সংক্ষিপ্ত নাম: বাকৃবি

ধরন: পাবলিক বিশ্ববিদ্যালয়

স্থাপিত: ১৮ আগস্ট ১৯৬১; ৬০ বছর আগে

অধিভুক্তি: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

আচার্য: রাষ্ট্রপতি আব্দুল হামিদ

উপাচার্য: প্রফেসর ড. লুৎফুল হাসান

শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ: ৫৬৭

শিক্ষার্থী: ৮,০৮৮ (ছেলে-৪,৪৯১, মেয়ে-৩৫৯৭)

স্নাতক: ৫১৪৭

স্নাতকোত্তর: ২৯৪১

অবস্থান: ময়মনসিংহ, ২২০২, বাংলাদেশ

শিক্ষাঙ্গন: ৪৮৫ হেক্টর (১২০০ একর)

ওয়েবসাইট: www.bau.edu.bd

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম কৃষি বিশ্ববিদ্যালয়ের নাম সংক্ষেপে বিএইউ নামে পরিচিত 1961 ময়মনসিংহ শহরে প্রতিষ্ঠিত হয়েছিল।  এটি বাংলাদেশের কৃষি ক্ষেত্রে একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান যা কৃষিবিদ্যার সকল শাখা জুড়ে রয়েছে।  এই বিশ্ববিদ্যালয়ের মূল উদ্দেশ্য হল কৃষিবিদ, প্রাণীবিদ এবং প্রযুক্তিবিদদের ব্যবহারিক এবং তাত্ত্বিক জ্ঞান সহ অনেক কৃষি বিষয়ক দক্ষতা বিকাশ।

10.Khulna University (KU)_খুলনা বিশ্ববিদ্যালয় (কেইউ)

সংক্ষিপ্ত নাম: খুবি

স্থাপিত: ১৯৯১

অধিভুক্তি: ACU, UGC

ধরন: সরকারি

শিক্ষার্থী: ৫৬১৬ জন

স্নাতক: ৩৯৬৩ জন

স্নাতকোত্তর: ১০১৫ জন

ডক্টরেট: ৪৪ জন

অন্যান্য: ৩৮৭ জন

আয়তন: ১০৬ একর

ঠিকানা: খুলনা বাংলাদেশ

ওয়েবসাইট: ku.ac.bd

খুলনা বিশ্ববিদ্যালয় ১৯৯১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।খুলনা শহরে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়ের আয়তন ১০৬ একর।  এই বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ৮০০০  এবং হল সংখ্যা পাঁচটি।

এই বিশ্ববিদ্যালয়টি হলো ছাত্র রাজনীতি মুক্ত বাংলাদেশের একমাত্র সরকারি বিশ্ববিদ্যালয়।  খুলনা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে অনুষদের ৬  টি অনুষদের অধীনে ডিসিপ্লিন বা ডিপার্টমেন্ট রয়েছে মোট ২৮ টি।

ভারত মহাসাগরীয় শুশুম মাছ-Indian Ocean Finless Porpoise
জাভাদেশীয় গণ্ডার-Sunda rhinoceros
বাংলাদেশের সংরক্ষিত মাছের তালিকা - List of protected fish in Bangladesh
জাপা মহাসচিব মনোনয়ন বাণিজ্যের অভিযোগে অবরুদ্ধ
নিয়ম মেনে কাল থেকে মসজিদে নামাজ-তারাবি পড়ার অনুমতি
বাংলাদেশের সেরা ১০ বিজ্ঞানী
শ্লথ ভালুক-Sloth Bear
ইরাবতী ডলফিন-Irrawaddy Dolphin
ঢাকায় পুরাতন ফার্নিচার মার্কেট - Old furniture market in Dhaka
কালাচ সাপের কামড় চেনার উপায় - How to recognize Kalach snake bite