ঘুর্ণি ডলফিন-Spinner dolphin
Spinner dolphin

ঘুর্ণি ডলফিন-Spinner dolphin

ঘুর্ণি ডলফিন হল একটি ছোট ডলফিন যা সারা বিশ্বের গ্রীষ্মমন্ডলীয় জলে পাওয়া যায়। এটি বাতাসের মধ্য দিয়ে লাফানোর সাথে সাথে এটি তার অনুদৈর্ঘ্য অক্ষের চারপাশে ঘোরে। এটি দাঁতযুক্ত তিমিদের ডেলফিনিডি পরিবারের সদস্য।

ইংরেজি নাম: Spinner dolphin

বৈজ্ঞানিক নাম: Stenella longirostris

বর্ণনাঃ

ঘুর্ণি ডলফিন প্রাপ্তবয়স্করা সাধারণত ১২৯-২৩৫ সেমি লম্বা হয় এবং ২৩-৭৯ কেজি ওজনে পৌঁছায়। এই প্রজাতির একটি প্রসারিত রোস্ট্রাম এবং একটি ত্রিভুজাকার বা উপত্রিকোণাকার পৃষ্ঠীয় পাখনা রয়েছে। ঘুর্ণি ডলফিনের সাধারণত ত্রিপক্ষীয় রঙের থাকে। পৃষ্ঠীয় অঞ্চলটি গাঢ় ধূসর, পার্শ্বগুলি হালকা ধূসর এবং নীচের দিকটি ফ্যাকাশে ধূসর বা সাদা। এছাড়াও একটি কালো ব্যান্ড চোখ থেকে ফ্লিপার পর্যন্ত চলে, উপরে একটি পাতলা হালকা রেখা আছে। ঘুর্ণি ডলফিনের আকার এবং রঙে অন্যান্যদের তুলনায় ভৌগলিক বৈচিত্র্য বেশি। পূর্ব প্রশান্ত মহাসাগরের উন্মুক্ত জলে, ডলফিনদের তুলনামূলকভাবে মাথার খুলি ছোট থাকে। ঘুর্ণি ডলফিনের একটি বামন রূপ দক্ষিণ-পূর্ব এশিয়ার চারপাশে দেখা যায়। কিছু উপ-প্রজাতিতে, কিছু পুরুষের খাড়া পাখনা থাকে যা সামনের দিকে তির্যক থাকে। পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পাওয়া ঘুর্ণি ডলফিনের কিছু জনসংখ্যার উদ্ভট পিছনমুখী পৃষ্ঠীয় পাখনা রয়েছে এবং পুরুষদের অদ্ভুত কুঁজ এবং উল্টে যাওয়া পুঁজযুক্ত পাখনা আছে।

স্বভাবঃ

ঘুর্ণি ডলফিনরা রাতে চরে বেড়ায় এবং সহযোগিতার সাথে তারা শিকার করে। তারা একটি বৃত্তে শিকারের চারপাশে সাঁতার কাটে এবং একটি জোড়া বৃত্তের মধ্য দিয়ে সাঁতার কাটতে পারে। ঘুর্ণি ডলফিন পালাক্রমে হাঙ্গর দ্বারা শিকার হয়। ঘুর্ণি ডলফিন রাতের বেলা চরানো এবং খাওয়ানোর কারণে, ডলফিনরা গভীর জলের কাছে অগভীর উপসাগরে বিশ্রাম নিয়ে দিনের বেলা কাটায়। ডলফিনগুলি একক হিসাবে বিশ্রাম নেয় এই বিশ্রামের আচরণগুলি প্রতিদিন প্রায় চার থেকে পাঁচ ঘন্টা পর্যবেক্ষণ করা হয়। সন্ধ্যার সময় তারা খাবারের জন্য উপকূল ভ্রমণ করে। একটি ডলফিন এক লাফে দুই থেকে সাতটি ঘূর্ণন করতে পারে; ডলফিনের সাঁতার এবং ঘূর্ণন গতি যখন এটি পানির নিচে ঘোরে তখন এটি বায়ুবাহিত অবস্থায় ঘূর্ণনের সংখ্যাকে প্রভাবিত করে।

প্রজননঃ

ঘুর্ণি ডলফিনের গর্ভধারণের সময়কাল ১০ মাস থাকে এবং মায়েরা তাদের বাচ্চাদের এক থেকে দুই বছর পর্যন্ত দুধ খাওয়ান। মহিলারা চার থেকে সাত বছর বয়সে যৌনভাবে পরিপক্ক হয়, তিন বছরের ব্যবধানে পুরুষরা ৭ থেকে ১০ বছরের মধ্যে যৌনভাবে পরিণত হয়। ঘুর্ণি ডলফিন ২০-২৫ বছর পর্যন্ত বেঁচে থাকে। প্রজনন ঋতুভিত্তিক, অন্যদের তুলনায় নির্দিষ্ট অঞ্চলে বেশি।

খাদ্য তালিকাঃ

ঘুর্ণি ডলফিন প্রধানত ছোট মাছ, স্কুইড এবং চিংড়ি খায় এবং তাদের খাওয়ার জন্য ২০০-৩০০ মিটার ডুব দেয়।

বিস্তৃতিঃ

ঘুর্ণি ডলফিন প্রায় সব গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় জলে 40°N এবং 40°S এর মধ্যে বাস করে। প্রজাতিটি প্রাথমিকভাবে উপকূলীয় জল, দ্বীপ বা তীরে বাস করে। যাইহোক, পূর্ব গ্রীষ্মমন্ডলীয় প্রশান্ত মহাসাগরে ঘুর্ণি ডলফিনরা উপকূল থেকে অনেক দূরে বাস করে। ঘুর্ণি ডলফিন ঋতুর উপর নির্ভর করে বিভিন্ন বাসস্থান ব্যবহার করতে পারে।

অবস্থাঃ

টুনা মাছ ধরা শুরু হওয়ার ৩০ বছরে হাজার হাজার ঘুর্ণি ডলফিন মারা গিয়েছিল। ঘূর্ণি ডলফিনের পূর্ব গ্রীষ্মমন্ডলীয় প্রশান্ত মহাসাগরীয় এবং দক্ষিণ-পূর্ব এশীয় জনসংখ্যা বন্য প্রাণীদের পরিযায়ী প্রজাতির সংরক্ষণের তালিকাভুক্ত করা হয়েছে।

উত্তুরে হনুমান বা বড় হনুমান-northern plains gray langur
লম্বালেজি গেছো ইদুর-Nilgiri long-tailed tree mouse
ঝিনাইদহের আজকের খবর
বাংলাদেশের সর্বোচ্চ ভবনের সমূহ
বাংলাদেশের দর্শনীয় স্থানসমূহ-Places of interest in Bangladesh
বাংলাদেশের সেরা ১০ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়
মেছো বাঘ-Fishing cat
পাংখো উপজাতির পরিচিতি - Introduction to Pangkho tribe
দিশা এনজিও শাখা সমূহ - Disha NGO branches
এনজিও তালিকা চাঁপাইনবাবগঞ্জ - NGO list Chapainawabganj