সিটি করপোরেশন নির্বাচন বরিশালে চলছে ৩০ কেন্দ্রের অভিযোগ তদন্ত

বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাচনে ভোটগ্রহন স্থগিত থাকা ১টি এবং ফলাফল স্থগিত থাকা ১৫টি সহ মোট ৩০টি কেন্দ্রের অভিযোগ তদন্ত কার্যক্রম চলছে।

গত শনিবার থেকে বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব (নিঃ ব্য-২) খোন্দকার মিজানুর রহমানের নেতৃত্বে ৪ সদস্য বিশিষ্ট একটি টিম এই তদন্ত কার্যক্রম পরিচালনা করছেন।


তদন্ত কমিটির বাকী সদস্যরা হলেন- নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব মো. ফরহাদ হোসেন, ঢাকার নির্বাচন প্রশিক্ষন ইনিষ্টিটিউট এর উপ-পরিচালক (প্রশিক্ষন) সহিদ আব্দুস ছালাম, নির্বাচন কমিশন সচিবালয়ের সিনিয়র সহকারী সচিব (সংস্থাপন-২) মো. শাহ আলম।


তদন্ত কমিটির মাঠ পর্যায়ের এ কার্যক্রম চলবে আগামী ১৪ আগস্ট পর্যন্ত এবং পরবর্তীতে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে তারা তদন্ত প্রতিবেদন কমিশনে জমা দিবেন বলে জানিয়েছেন তদন্ত টিম প্রধান খোন্দকার মিজানুর রহমান।
তিনি সাংবদিকদের জানান, ৩০ জুলাই অন্য দুটি সিটি করপোরেশনের সাথে বরিশাল সিটি করপোরেশনেরও নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।


তবে বিভিন্ন কারণে বরিশাল সিটি করপোরেশনের রেজাল্ট ঘোষনা করা হয়নি। নির্বাচন কমিশন এখানে কিছু অভিযোগ পেয়েছেন। একটি কেন্দ্র প্রিজাইডিং অফিসার কর্তৃক বন্ধ হয়েছে এবং ১৫টি কেন্দ্রের ফলাফল নির্বাচন কমিশন স্থগিত রেখেছে।


প্রকৃতপক্ষে ওই কেন্দ্রগুলোতে নির্বাচনের দিনে কি ঘটেছে, অর্থাৎ নির্বাচনের দিনে আমরা যে সমস্ত অনিয়মের অভিযোগ পেয়েছি বা নির্বাচন কমিশনে দাখিল করা হয়েছে তার তদন্ত করতে এসেছি।


প্রার্থীদের অভিযোগের ভিত্তিতে আরো ১৪টি কেন্দ্র তদন্তের আওতায় রয়েছে বলে জানিয়ে তিনি বলেন, প্রিজাইডিং অফিসার কর্তৃক কেন্দ্র বন্ধ ও নির্বাচন কমিশন কর্তৃক ফলাফল স্থগিত থাকা ১৬ টিসহ মোট ৩০টি কেন্দ্রের বিষয়ে ৪দিন ব্যাপি আমরা তদন্ত করব।


তদন্তে জানা হচ্ছে আসলেই নির্বাচনের দিনে অনিয়ম হয়েছিলো কিনা এবং অনিয়ম হলে দ্বায় দয়িত্ব কার ছিলো।
তদন্তে আমরা ওইসমস্ত কেন্দ্রের দায়িত্বে নিয়োজিত প্রিজাইডিং অফিসার, ম্যাজিষ্ট্রেট, দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা, পোলিং এজেন্ট, মোবাইল স্টাইকিং ফোর্সে যারা ছিলো তাদের সাথে আলোচনা করছি ও তাদের বক্তব্য-মতামত নিচ্ছি।
এছাড়া প্রার্থীরাও তাদের অভিযোগের কথা আমাদের জানাতে পারবেন।


তিনি বলেন, এখান থেকে আমরা যে ঘটনা উদঘাটন বা জানতে পারবো তা নির্বাচন কমিশনের কাছে উপস্থাপন করবো।
এরপরপরই নির্বাচন কমিশন চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন কেন্দ্রগুলোতে পুন:রায় নির্বাচন হবে, না ফলাফল ঘোষনা করা হবে।


মুখপোড়া হনুমান বা লালচে হনুমান-Capped langur
বিন্টুরং-Binturong
জাতীয় সংসদ নির্বাচনবাংলাদেশের ভিসা পাচ্ছে না মার্কিন পর্যবেক্ষক
বিলুপ্ত হওয়ার ঝুঁকিতে থাকা প্রাণীসমূহ
গফরগাঁও টু ঢাকা ট্রেনের সময়সূচী-Gafargaon to dhaka train Schedule
এশীয় কালো ভাল্লুক-Asian black bear
খাটোলেজি বানর-stump-tailed macaque
বাংলাদেশের বীমা কোম্পানিসমূহের তালিকা - List of insurance companies in Bangladesh
ঢাকার কোথায় বাসা ভাড়া কম - Where in Dhaka house rent is low
কুকি উপজাতির পরিচিতি - Introduction to the Kuki tribe