শুক্রানু তিমি-Sperm whale
Sperm whale

শুক্রানু তিমি-Sperm whale

শুক্রাণু তিমি বা ক্যাচালট দাঁতযুক্ত তিমিদের মধ্যে বৃহত্তম এবং সবচেয়ে বড় দাঁতযুক্ত শিকারী। এটি ফিসেটার প্রজাতির একমাত্র জীবিত সদস্য এবং কোগিয়া গণের পিগমি শুক্রাণু তিমি।

ইংরেজি নাম: Sperm whale

বৈজ্ঞানিক নাম: Physeter macrocephalus

বর্ণনাঃ

শুক্রাণু তিমি হল বৃহত্তম দাঁতযুক্ত তিমি। প্রাপ্তবয়স্ক পুরুষদের গড় দৈর্ঘ্য ১৬ মিটার (৫২ ফুট) তবে কিছু ২০.৭ মিটার পর্যন্ত পৌঁছতে পারে, এবং ওজন ৮০ টন মাথা পশুর দৈর্ঘ্যের এক-তৃতীয়াংশ। নবজাতক শুক্রাণু তিমি সাধারণত ৩.৭ থেকে ৪.৩ মিটার লম্বা হয়। স্ত্রী শুক্রাণু তিমি শারীরিকভাবে প্রায় ১০..৬ থেকে ১১ মিটার। এটি পৃথিবীর বৃহত্তম মস্তিষ্ক, মানুষের চেয়ে পাঁচগুণ বেশি ভারী। শুক্রাণু তিমি ৭০ বছর বা তার বেশি বাঁচতে পারে।

স্বভাবঃ

শুক্রাণু তিমি একটি বিশ্বব্যাপী পরিসীমা সহ একটি পেলাজিক স্তন্যপায়ী প্রাণী, খাওয়ানো এবং প্রজননের জন্য ঋতু অনুসারে স্থানান্তরিত হয়। মহিলা এবং অল্প বয়স্ক পুরুষরা দলবদ্ধভাবে একসাথে বাস করে। প্রাপ্তবয়স্ক পুরুষ সঙ্গমের মৌসমের বাইরে একাকী জীবনযাপন করে। একটি পরিপক্ক শুক্রাণু তিমির কিছু প্রাকৃতিক শিকারী থাকে, বাচ্চা এবং দুর্বল তিমিকে হত্যা করে। সাধারণত গভীর, উপকূলীয় জলে পাওয়া যায়, তবে তীরের কাছাকাছি দেখা যেতে পারে। প্রাপ্তবয়স্ক পুরুষরা বিশ্রামের জন্য আশ্চর্যজনকভাবে অগভীর উপসাগরে প্রবেশ করে।

প্রজননঃ

মহিলারা প্রতি চার থেকে বিশ বছরে বাচ্চা দেয় এবং এক দশকেরও বেশি সময় ধরে বাছুরের যত্ন নেয়। মহিলারা তাদের বাচ্চাদের রক্ষা এবং লালনপালনের জন্য সহযোগিতা করে। 

খাদ্য তালিকাঃ

শুক্রাণু তিমি সাধারণত খাবারের সন্ধানে ৩০০০ থেকে ৮০০ মিটার, কখনও কখনও ১ থেকে ২ কিলোমিটার মধ্যে ডুব দেয়। এই ধরনের ডাইভ এক ঘন্টার বেশি স্থায়ী হতে পারে। তারা বেশ কয়েকটি প্রজাতির খাবার খায়, বিশেষ করে দৈত্য স্কুইড, অক্টোপাস এবং মাছ যেমন ডিমারসাল রে এবং হাঙ্গর,তবে তাদের খাদ্য প্রধানত মাঝারি আকারের স্কুইড।

বিস্তৃতিঃ

শুক্রাণু তিমি সবচেয়ে মহাজাগতিক প্রজাতির মধ্যে রয়েছে। তারা ১,০০০ মিটার গভীরে বরফমুক্ত জল পছন্দ করে। যদিও উভয় লিঙ্গই নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মমন্ডলীয় মহাসাগর এবং সমুদ্রের মধ্য দিয়ে বিস্তৃত। তবে শুধুমাত্র প্রাপ্তবয়স্ক পুরুষরা উচ্চ অক্ষাংশে বসবাস করে। যেমন দক্ষিণ অস্ট্রেলিয়ার উপকূলীয় জল বরাবর বিভিন্ন অঞ্চলের মধ্যে, শুক্রাণু তিমি স্থানীয়ভাবে বিলুপ্ত বলে মনে করা হয়।

অবস্থাঃ

প্রজাতিটি আন্তর্জাতিক তিমি শিকার কমিশন স্থগিত দ্বারা সুরক্ষিত, এবং প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন দ্বারা ঝুঁকিপূর্ণ হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে।

শ্বশুরের টাকায় ভোট করবেন হিরো আলম
মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল
মার্বেল বিড়াল-Marbled cat
বাংলাদেশের সেরা ১০টি গার্মেন্টস কোম্পানি-Top 10 Garment Companies in Bangladesh
দেশি বনরুই-Indian pangolin
ঝিনাইদহ উত্তরনারায়নপুর গ্রামের ১৮ বছরের রাজু এখনো শিশু !
সাপের কামড়ের ভ্যাকসিনের নাম - Name of snake bite vaccine
এশীয় বুরুশ-লেজি সজারু-Asiatic brush-tailed porcupine
ভূমিজ উপজাতির পরিচিতি - Introduction to Land Tribes
মণিপুরী উপজাতির পরিচিতি - Introduction to Manipuri tribe