বাংলাদেশের সেরা ১০ অভিনেত্রী
Top 10 actresses of Bangladesh

Top 10 actresses of Bangladesh

বাংলাদেশকে ঢালিউড শীর্ষ ১০ অভিনেত্রী তালিকাভুক্ত যদি দেখতে চান তাহলে এখানেই দেখতে পারেন। সাধারণত অভিনেতা অভিনেত্রী সম্পর্কে জানার সবার আগ্রহ থাকে। অনেকেই আছেন যারা অভিনেত্রীর কে আগে কে পরে এগুলো জানতে চান। বর্তমানে সেরা ১০ জন ঢালিউড অভিনেত্রীর তালিকা অন্তর্ভুক্ত আমরা আমাদের ওয়েবসাইটে করেছি।

বাংলাদেশের বিভিন্ন ওয়েবসাইট এবং বাংলাদেশ চলচ্চিত্রর কিছু তথ্য অনুসারে আমরা সুন্দরী স্মার্ট এবং সব বিষয়ে পারদর্শী সাথে সমাজর যা রেখে দশজনের অভিনেত্রী তালিকা অন্তর্ভুক্ত করেছি যাতে আপনারা শীর্ষ ১০ জনের অভিনেত্রী বাংলাদেশ সম্পর্কে জানতে পারেন।

মেহজাবিন চৌধুরী

মেহজাবিন চৌধুরী ১৯ এপ্রিল ১৯৯১ সালে জন্ম গ্রহন করেন। তিনি বাংলাদেশের একজন মডেল ও অভিনেত্রী। বর্তমানে তিনি বিভিন্ন টিভি বিজ্ঞাপন ও নাটকে নিয়মিত অভিনয় করছেন। শৈশবে বেড়ে উঠেছেন সংযুক্ত আরব আমিরাতে। মেহজাবিন শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়ের ফ্যাশন ডিজাইনিং এর ছাত্রী ছিলেন।২০২০ সালে এই অভিনেত্রী নাম লিখিয়েছেন গল্পকার হিসেবে। ‘থার্ড আই’ তার লেখা প্রথম নাটকের গল্প।

তিনি ২০০৯ সালে লাক্স চ্যানেল আই সুপারস্টার থেকে বিজয়ী হয়ে মিডিয়া জগতে আসেন।

শাবনূর

শাবনূর ১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর বাংলাদেশের যশোর জেলার শার্শা উপজেলার নাভারণে জন্মগ্রহণ করেন। কাজী শারমিন নাহিদ নূপুর মঞ্চনাম শাবনূর হিসাবেই অধিক পরিচিত, হলেন একজন বাংলাদেশী অবসরপ্রাপ্ত চলচ্চিত্র অভিনেত্রী। তিনি বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের অন্যতম সফল অভিনেত্রী।

শাবনূর দুই নয়নের আলো (২০০৫) চলচ্চিত্রে অভিনয়ের জন্য একবার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়া তিনি রেকর্ড সংখ্যক ১৩টি মেরিল-প্রথম আলো পুরস্কারের মনোনয়ন থেকে ১০টি পুরস্কার অর্জনসহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন।

পূর্ণিমা

পূর্ণিমা ১৯৮১ সালের ১১ জুলাই বাংলাদেশের চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। দিলারা হানিফ রীতা একজন বাংলাদেশী অভিনেত্রী, তিনি চলচ্চিত্র জগতে পূর্ণিমা নামে অধিক পরিচিত ও জনপ্রিয়। 

 কাজী হায়াৎ পরিচালিত ওরা আমাকে ভাল হতে দিল না (২০১০) চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে তিনি তার প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

শাবানা

শাবানা ১৯৫৩ সালের ৫ জুন তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেন।  শাবানা গেন্ডারিয়া হাই স্কুলে ভর্তি হলেও তার পড়ালেখা ভালো লাগত না। শাবানা প্রাতিষ্ঠানিক শিক্ষার তাই ইতি ঘটে মাত্র ৯ বছর বয়সে। তিনি তার ৩৬ বছর কর্মজীবনে ২৯৯টি চলচ্চিত্রে অভিনয় করেন।

দীর্ঘ কর্মজীবনে তিনি অভিনয়ের জন্য ৯ বার ও প্রযোজক হিসেবে ১ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন এবং ২০১৭ সালে আজীবন সম্মাননায় ভূষিত হন।

ববিতা 

ফরিদা আক্তার পপি ১৯৫৩ সালে বাংলাদেশের বাগেরহাট জেলায় জন্ম নেন। শৈশব এবং কৈশোরের প্রথমার্ধ কেটেছে যশোর শহরের সার্কিট হাউজের সামনে রাবেয়া মঞ্জিলে। তিনি বাংলাদেশের চলচ্চিত্রের ৭০-র দশকের সেরা অভিনেত্রী ছিলেন।

তিনি ১৯৭৫ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রবর্তনের পর টানা তিনবার শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জেতেন। ২০১৬ সালে তাকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করা হয়।

জয়া আহসান

জয়া আহসান জন্মগ্রহণ করেন গোপালগঞ্জ জেলায়। অভিনয় শুরুর আগে জয়া নাচ ও গানের প্রতি আকৃষ্ট ছিলেন। প্রাতিষ্ঠানিক লেখাপড়ার পাশাপাশি তিনি ছবি আঁকা শিখেছিলেন।

অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি চারটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ছয়টি মেরিল-প্রথম আলো পুরস্কার ও তিনটি ফিল্মফেয়ার পুরস্কার পূর্বসহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন।

মাহিয়া মাহি

মাহিয়া মাহি ১৯৯৩ সালের ২৭ অক্টোবর চাঁপাইনবাবগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা উত্তরা হাইস্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা সিটি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। বর্তমানে তিনি শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজিতে ফ্যাশন ডিজাইনিংয়ের উপর পড়াশুনা করছেন। 

২০১৭ সালে তার একমাত্র চলচ্চিত্র ঢাকা অ্যাটাক মুক্তি পায়, যা বাংলাদেশের প্রথম পুলিশ থ্রিলার চলচ্চিত্র। চলচ্চিত্রটি দেশ-বিদেশে ব্যাপক প্রশংসিত হয়।

চম্পা

গুলশান আরা আক্তার চম্পা ৫ জানুয়ারি ১৯৬৫ সালে যশোর জেলা,খুলনা জন্ম গ্রহন করেন। তিনি তিন কন্যা চলচ্চিত্রে তার অপর অভিনেত্রী দুই বোন ববিতা ও সুচন্দার সাথে অভিনয় করে পরিচিতি অর্জন করেন।

চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

পপি

পপি ১৯৭৯ সালের ১০ সেপ্টেম্বর বাংলাদেশের খুলনা জেলায় জন্মগ্রহণ করেন। পড়াশুনা করেছেন খুলনার মুন্নুজান উচ্চ বালিকা বিদ্যালয়ে।

শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে তিনবার জাতীয় চলচ্চিত্র পুস্কাররে ভূষিত হয়েছেন। লাক্স আনন্দ বিচিত্রার সুন্দরী প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে পরিচিতি লাভ করেন পপি। 

মৌসুমী

মৌসুমী ১৯৭৩ সালের ৩ নভেম্বর বাংলাদেশের খুলনা জেলায় জন্মগ্রহণ করেন। মৌসুমী ১৯৯৬ সালের ২ আগস্ট তারিখে জনপ্রিয় চিত্রনায়ক ওমর সানী এর সাথে বিবাহ বন্ধনে আবন্ধ হন। মৌসুমী নিজের সেবামূলক প্রতিষ্ঠান "মৌসুমী ওয়েলফেয়ার ফাউন্ডেশন" দেখাশুনা করে থাকেন। এছাড়াও তিনি একজন ফ্যাশন ডিজাইনার হিসাবে কাজ করে থাকেন।

চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এছাড়াও অর্জন করেন একাধিক বাচসাস পুরস্কার ৬ বার ও মেরিল প্রথম আলো পুরস্কার।

আরও পড়ুন: বাংলাদেশের সেরা ১০ চলচ্চিত্র

মার্বেল বিড়াল-Marbled cat
পাল্লার কাঠবিড়ালি- Pallas's squirrel
বিন্টুরং-Binturong
মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল
বাংলাদেশের সংরক্ষিত মাছের তালিকা - List of protected fish in Bangladesh
বাংলাদেশের সেরা ১০টি ওয়েবসাইট
চিতা বিড়াল-Leopard Cat
ঢাকা শহরে শপিংমল সমুহের সাপ্তাহিক বন্ধের দিন - Weekly closing day of all shopping malls in Dhaka city
কুকি উপজাতির পরিচিতি - Introduction to the Kuki tribe
ঢাকা সিটি কর্পোরেশন মেয়রের তালিকা - Dhaka City Corporation Mayor List