বিশ্বের সেরা ১০ মুসলিম স্কলার
Top 10 Muslim Scholars

 Top 10 Muslim Scholars 

সেরা ১০ মুসলিম স্কলার

আন্তর্জাতিক এ সংগঠনটি বছরব্যাপী বিভিন্ন কার্যক্রম বিবেচনায় দীর্ঘ জরিপ প্রক্রিয়া পরিচালনার মাধ্যমে ধারাবাহিকভাবে এ তালিকা প্রণয়ন করে, যা ৫০০ মুসলিম নামেও ব্যাপক পরিচিত। সংগঠনটি প্রথম ধাপে সর্বাধিক প্রভাবশালী ৫০ মুসলিম ব্যক্তির তালিকা নির্বাচন করে। এরপর চূড়ান্ত তালিকায় সেরা ১০ জন মুসলিম ব্যক্তির তালিকা প্রণয়ন করে।

বাংলাদেশের সেরা ১০ দর্শনীয় স্থান

বিশ্বজুড়ে এই ১০ জন ইসলামিক স্কলার মুসলামানদের মনে ইসলামিক চিন্তা ও দর্শনের বীজ বপন করে চলেছে। বছরজুড়ে বিশ্ব মুসলিমদের হৃদয়ে তাদের একটা শক্ত অবস্থান তৈরি হয়েছে।

১. মুফতি তাকি উসমানি (জন্ম:৩ অক্টোবর ১৯৪৩)

বিচারপতি মাওলানা মুফতী মুহাম্মাদ তাকি উসমানি পাকিস্তানের একজন প্রখ্যাত ইসলামী ব্যক্তিত্ব। তিনি ইসলামী ফিকহ্, হাদিস, অর্থনীতি ও তাসাউফ বিশেষজ্ঞ। তিনি বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম ব্যক্তি হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি বর্তমানে ইসলামী অর্থনীতিতে সক্রিয় ব্যক্তিদের অন্যতম।

২. বিলাল ফিলিপস (জন্ম ডেনিস ব্র‍্যাডলি ফিলিপ্স, ৬ জানুয়ারি ১৯৪৬)

আবু আমিনা বিলাল ফিলিপ্স হলেন একজন কানাডীয় সালাফি মুসলিম শিক্ষক, বক্তা, লেখক এবং ইসলামিক অনলাইন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও আচার্য যিনি কাতারে বসবাস করেন। তিনি ২৪ ঘণ্টাব্যাপী সালাফি স্যাটেলাইট টিভি চ্যানেল পিস টিভিতে বক্তব্য রাখেন।

৩. মাওলানা তারিক জামিল (জন্ম: ১ অক্টোবর ১৯৫৩ )

তারিক জামিল একজন প্রভাবশালী পাকিস্তানি দেওবন্দি ইসলামি পণ্ডিত, দায়ী এবং তাবলিগ জামাতের সদস্য।  ধর্ম প্রচারের পাশাপাশি সমাজসেবা ও শিক্ষায় অবদানের অংশ হিসেবে তিনি মাওলানা তারিক জামিল ফাউন্ডেশন, জামিয়া আল হুসায়নিয়া মাদ্রাসা ও মিম একাডেমি প্রতিষ্ঠা করেছেন। জনপ্রিয় বক্তা হিসেবে তিনি সবসময় বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০০ জন মুসলিম জরিপে শীর্ষ ৫০-এ অন্তর্ভুক্ত হন। তিনি দুইবার প্রাইড অব পারফরম্যান্স পুরস্কার জিতেছেন।

৪. ইউসুফ এস্তেস (জন্ম: ১ জানুয়ারি ১৯৪৪)

ইউসুফ এস্টেস একজন আমেরিকান মুসলিম যাজক যিনি ১৯৯১ সালে খ্রিস্টধর্ম থেকে ইসলাম ধর্মে ধর্মান্তরিত হয়েছেন। ১৯৯০ এর দশকে যুক্তরাষ্ট্রের United States Bureau of Prisons এর মুসলিম চ্যাপলাইন হয়েছিলেন এবং ২০০০ সালের সেপ্টেম্বরে United Nations World Peace Conference for Religious Leaders এ একজন মুসলিম প্রতিনিধির সেবা করেন বলে দাবি করেন তিনি।

৫. ওমর সুলেইমান  (জন্ম: ১৯৮৬) 

ওমর সুলেইমান একজন আমেরিকান মুসলিম পণ্ডিত, নাগরিক অধিকার নেতা, লেখক এবং বক্তা। তিনি ইয়াকিন ইনস্টিটিউট ফর ইসলামিক রিসার্চের প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং সাউদার্ন মেথোডিস্ট বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজের অ্যাডজেক্ট প্রফেসর। ওজি ম্যাগাজিনে তাকে "রাইজিং স্টার" হিসাবে চিহ্নিত করা হয়েছিল এবং ডি ম্যাগাজিন " দ্য ধর্মীয় নেতা ডালাস নিডস (Dallas Needs)" নামে অভিহিত করেছেন।

৬. দালিয়া মোঙ্গল

দালিয়া মোঙ্গল মিশরীয় বংশোদ্ভত আমেরিকান গবেষক। তিনি আমেরিকার ওয়াশিংটনস্থ সোসাল পলিসি এন্ড আন্ডাস্টান্ডিং ইনস্টিটিউটের গবেষণার পরিচালক।

৭. ইয়াসমিন মোগাহেদ (১১ র্মাচ ১৯৮০)

ইয়াসমিন মোগাহেদ তাঁর সঙ্গীতশিল্পী এবং চিত্তাকর্ষক প্রতিচ্ছবিসহ দর্শকদের একটি সম্পূর্ণ গোষ্ঠীর আকর্ষকণ অর্জনের জন্য পরিচিত। তিনি মনোবিজ্ঞানে স্নাতক এবং উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় স্নাতোকত্তর ডিগ্রি অর্জন করেন।

৮. মুফতি ইসমাঈল মেঙ্ক

ডক্টর ইসমাইল ইবনে মুসা মেঙ্ক' হলেন একজন মুসলিম শিক্ষাবিদ, ইসলাম প্রচারক ও বক্তা, যিনি মুফতি মেঙ্ক নামে অধিক পরিচিত। তিনি জর্ডানের ইসলামি চিন্তাধারার জন্য রাজকীয় আল-বায়ত ইনস্টিটিউট দ্বারা বিশ্বের ৫০০ সর্বাধিক প্রভাবশালী মুসলমানদের মধ্যে একজন হিসাবে ঘোষিত হন। মুফতি ইসমাঈল মেঙ্ক একজন ইসলাম ধর্ম প্রচারক এবং জিম্বাবুয়ের গ্র্যান্ড মুফতি।

৯. নোমান আলী খান (জন্ম: ১৯৭৮)

নোমান আলী খান হলেন একজন পাকিস্তানি বংশোদ্ভুত আমেরিকান মুসলিম বক্তা ও লেখক। তিনি "দ্য বাইয়্যিনাহ ইন্সটিটিউট ফর এ্যারাবিক এ্যান্ড কুর'আনিক স্টাডিজ"-এর প্রতিষ্ঠাতা, সি.ই.ও. এবং প্রধান উপদেষ্টা। নোমান আলী খানকে কোন র‌্যাংঙ্কিং ছাড়াই বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিমদের মধ্যে একজন হিসেবে তালিকাভুক্ত করে।

১০. জাকির নায়েক (জন্ম: ১৮ অক্টোবর ১৯৬৫)

জাকির আব্দুল করিম নায়েক হলেন একজন ভারতীয় ইসলামি চিন্তাবিদ, ধর্মপ্রচারক, বক্তা ও লেখক যিনি ইসলাম ও তুলনামূলক ধর্মতত্ত্ব বিষয়ে কাজ করেন।তিনি ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন নামক একটি অলাভজনক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা যেটি পিস টিভি নেটওয়ার্ক পরিচালনা করে থাকে, যার মাধ্যমে তাঁর বক্তৃতা প্রায় দশ কোটি দর্শকের নিকট পৌঁছে যায়।

ভারতে অনলাইনে বিক্রি হচ্ছে গোমূত্র
তালতলীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত
প্রায়াই বাবাকে মারধর করতেন প্রদীপ, স্ত্রী বললেন, এমন কোনও অন্যায় নয়
সাগরে ভাসমান ৭০ জনের মধ্যে ৬৪ বাংলাদেশি, নিতে চাচ্ছে না কেউ
তিন দশকে ৯৫ হাজার কাশ্মীরিকে হত্যা করেছে ভারত
বঙ্গবন্ধু ম্যারাথনে ঢাকার দৌড়বিদরা অংশ নিচ্ছেন
কলকাতার বিখ্যাত হোমিও ডাক্তার-Famous Homoeo Doctor of Kolkata
কলকাতার বিখ্যাত মিষ্টির দোকান-Kolkata's famous sweet shop
কলকাতার বিখ্যাত রেস্টুরেন্ট-Famous restaurant in Kolkata
বিটিএস আর্মি - BTS Army