বড় বেজি- Indian grey mongoose
Indian grey mongoose

বড় বেজি- Indian grey mongoose

পাতি বেজি বা নেইল বা বড় বেজি বা নেউল হচ্ছে হারপেস্টিডি পরিবারের হারপেস্টেস গণের একটি বেজি জাতীয় প্রাণী।

ইংরেজি নাম: Indian grey mongoose

বৈজ্ঞানিক নাম: Herpestes edwardsii

বর্ণনাঃ

বড় বেজি হলুদাভ-ধূসর, লোমে পরপর হালকা ও গাঢ় কালো চক্রাকার দাগ, লেজের আগা সাদা বা হলুদ-লাল। শীতকালে লোমের রং গাঢ় হয়। মাথাসহ দৈর্ঘ্য প্রায় ৪৫ সেমি,  লেজ ৩৫ সেমি.লেজ সমান লম্বা, ওজন ১.৪ কেজি। পাতি বেজির দেহ দীর্ঘাকার ও পা খাটো; দেহের লোম ঘন ও মোটা। সামনে ও পেছনের পায়ে ৫টি করে আঙুল থাকে; পিছনের পায়ের গোড়ালি পর্যন্ত লোম থাকে না, তবে সামনের পায়ে লোম ও বাঁকা নখর আছে। পা বাদামী এবং শরীরের তুলনায় গাঢ়। । পুরুষরা মহিলাদের তুলনায় উল্লেখযোগ্যভাবে বড়।

স্বভাবঃ

চাষের মাঠ এবং অন্যান্য অশান্ত এলাকা, ঝোপঝাড়ের এলাকা, ঝোপঝাড় গাছপালা, শুষ্ক গৌণ বন, কাঁটা বন, বনের প্রান্ত এবং মানুষের ঘরবাড়ির কাছাকাছি থাকে। এটি ঘাড়ে বা মাথায় কামড় দিয়ে শিকারকে হত্যা করে। এই প্রজাতিটি বিষাক্ত সাপের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতার জন্য পরিচিত। বড় বেজি প্রায়ই পোষা প্রাণী হিসাবে রাখা হয় যাতে ইঁদুর এবং অন্যান্য কীটপতঙ্গ থেকে বাসস্থান মুক্ত থাকে।

প্রজননঃ

এটি প্রতি বছর দুই থেকে তিনবার প্রজনন করে। গর্ভকালীন সময়কাল ৬০ থেকে ৬৫ দিন স্থায়ী হয়, স্ত্রী ২ থেকে ৪টি সন্তানের জন্ম দেয়। বড় বেজির আয়ুষ্কাল বন্য অবস্থায় সাত বছর বা বন্দী অবস্থায় ১২ বছর। 

খাদ্য তালিকাঃ

এই প্রাণীটি খায় ফসলের বড় বড় ইঁদুরসহ ছোট সাপ, মাছ, ব্যাঙ, পোকা-পতঙ্গ-ছোট পাখি। বুনো পাখি শিকারে এদের পারদর্শিতা ।  পাখির ডিম, মৃত জীব খেয়ে থাকে; কখনও ফলমূল এবং শহর ও গ্রামে হাঁস-মুরগিও ধরে খায়।

বিস্তৃতিঃ

বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, পাকিস্তান, ভুটান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, জাপান, ইন্দোনেশিয়া, ইরান, কুয়েত, মালয়েশিয়া, মরিশাস, ও সৌদি আরবে পাওয়া যায়।

অবস্থাঃ

সারা দেশে খোলা মাঠ, ঝোপঝাড়ে ও ক্ষেতখামারে অসংখ্য বেজি ছড়িয়ে আছে। বর্তমানে প্রজাতিটি বিপদগ্রস্ত। আবাসভূমি ধ্বংস ও ক্ষতিকর প্রাণী হিসেবে নিধনই বিপন্নতার কারণ। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের রক্ষিত বন্যপ্রাণীর তালিকার তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত।

কালোগ্রীব খরগোশ-Indian hare
নিয়ম মেনে কাল থেকে মসজিদে নামাজ-তারাবি পড়ার অনুমতি
বিশ্বের সেরা ১০ মুসলিম স্কলার
বাংলাদেশের সেরা ১০ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়
বাংলা খেঁকশিয়াল-Bengal fox
নীলগাই-Blue Bull
পাতি ভোঁদড়-Eurasian otter
চাকমা ছেলে ও মেয়েদের নামের তালিকা - Chakma boys and girls name list
খুমি উপজাতির পরিচিতি - Introduction to Khumi tribe
মেট্রোরেল সম্পর্কে সাধারণ জ্ঞান - General knowledge about Metrorail