বাংলাদেশের সেরা ১০ পলিটেকনিক
Top 10 Polytechnics in Bangladesh

Top 10 Polytechnics in Bangladesh

বাংলাদেশের সেরা ১০ পলিটেকনিক

পলিটেকনিক ইন্সটিটিউট একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, যেখানে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি বাস্তব ও কর্মমুখী শিক্ষার প্রয়োগ ঘটে। এটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে পরিচালিত হয়। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত শিক্ষাক্রমগুলো হলো ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন এগ্রিকালচার, ডিপ্লোমা ইন ফরেস্ট্রি, ডিপ্লোমা ইন মেরিন টেকনোলজি, ডিপ্লোমা ইন হেল্থ টেকনোলজি, এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা), এইচএসসি (ভোকেশনাল) ও এসএসসি (ভোকেশনাল)। বোর্ড এর অধীনে চার বছর মেয়াদী শিক্ষাক্রম পরিচালিত হয়।

বাংলাদেশের সেরা ১০ কলেজ

পলিটেকনিক ইন্সটিটিউটের সংখ্যা

বর্তমানে ৪৯টি সরকারী পলিটেকনিক ইন্সটিটিউট রয়েছে। এর মধ্যে পুরোনো ইন্সটিটিউটের সংখ্যা ২০ টি, যেগুলো পুরোপুরি সরকারি। নতুন রাজস্বভুক্ত ইন্সটিটিউটের সংখ্যা ৫ টি, মনোটেকনিক ইন্সটিটিউট ৪টি, প্রকল্পভুক্ত ১৮ টি ও মহিলা পলিটেকনিক ইন্সটিটিউটের সংখ্যা ৪টি।

 নিচে  (উইকিপিডিয়া) এর তালিকা অনুযায়ী সেরা দশটি পলিটেকনিক ইনস্টিটিউটের নাম এবং অবস্থান সহ বিস্তারিত দেওয়া  হল :

ক্রমিক
ইন্সটিটিউটের নাম
অবস্থান
প্রতিষ্ঠাকাল
১.ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউট
তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা
১৯৫৫
২.চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউট
নাসিরাবাদ ,চট্টগ্রাম
১৯৬২
৩.কুমিল্লা পলিটেকনিক ইন্সটিটিউট
কোটবাড়ি ,কুমিল্লা
১৯৬২
৪.বরিশাল পলিটেকনিক ইন্সটিটিউট
আলেকান্দা ,বরিশাল
১৯৬২
৫.সিলেট পলিটেকনিক ইন্সটিটিউট
টেকনিক্যাল রোড, বরইকান্দি সিলেট
১৯৬২
৬.পাবনা পলিটেকনিক ইন্সটিটিউট
গাংকোলা ,পাবনা
১৯৬২
৭.বগুড়া পলিটেকনিক ইন্সটিটিউট
শেরপুর রোড, বগুড়া
১৯৬২
৮.রংপুর পলিটেকনিক ইন্সটিটিউট
জুম্মাপাড়া, রং,পুর
১৯৬২
৯.বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট
রাঙ্গামাটি, চট্টগ্রাম
১৯৬৩
১০.রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট
সপুরা, রাজশাহী
১৯৬৩

বাংলাদেশের সেরা ১০ ব্যাংক

১.ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউট বাংলাদেশের একটি প্রাচীন ও বৃহত্তম সরকারি পলিটেকনিক ইন্সটিটিউট। এর প্রতিষ্ঠার কাজ শুরু হয় ১৯৫৩ সালে এবং শেষ হয় ১৯৫৫ সালে। প্রথম ব্যাচ ভর্তি করা হয় ১৯৫৬ সালে। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৮৩ সালে  Dacca থেকে Dhaka নামে পরিবর্তিত হয়ে বর্তমান Dhaka polytecnic institute নামে নাম করণ হয়

২.চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউট বাংলাদেশের চট্টগ্রাম শহরে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম সরকারি পলিটেকনিক ইন্সটিটিউট। ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়।

৩.কুমিল্লা পলিটেকনিক ইন্সটিটিউট বাংলাদেশের একটি বৃহত্তম ও প্রসিদ্ধ পলিটেকনিক ইন্সটিটিউট। এটি ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়।এটি বাংলাদেশের সবচেয়ে পুরোনো পলিটেকনিক ইন্সটিটিউট গুলোর মধ্যে অন্যতম এবং প্রথম আইসিটি বেসড পলিটেকনিক ইন্সটিটিউট।

৪.বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট বাংলাদেশের অন্যতম পুরাতন ও বৃহত্তম সরকারি বহুমুখী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান। এটি বরিশাল শহরের আলেকান্দা - পলিটেকনিক রোডে অবস্থিত। ১৯৬২ সালে এই পলিটেকনিক ইন্সটিটিউটটি প্রতিষ্ঠিত হয়। এ প্রতিষ্ঠানটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স পরিচালনা করে থাকে।

৫.সিলেট সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, সিলেট, বাংলাদেশ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড নিয়ন্ত্রিত প্রাচীন ও বৃহত্তম ইঞ্জিনিয়ারিং শিক্ষা প্রতিষ্ঠান। এই সরকারি ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট ৩৬০ আউলিয়ার পুণ্যভূমি সিলেট শহরে ১৯৫৫ সালে বিশাল বড় আয়তন নিয়ে প্রতিষ্ঠিত হয়।

৬.পাবনা পলিটেকনিক ইন্সটিটিউট বাংলাদেশের একটি প্রাচীন ও বৃহত্তম পলিটেকনিক ইন্সটিটিউট। এটি কারিগরি শিক্ষা বোর্ডের অধিনে পরিচালিত একটি শিক্ষা প্রতিষ্ঠান​। ১৯২৪ সালে তাড়াশের জমিদার শ্রী বনমালী রায় কর্তৃক বর্তমানে নগরবাড়ী মহাসড়কের দক্ষিণ পার্শ্বে পাবনা শহরে বিএল ইলিইয়ট টেকনিক্যাল স্কুল নামে একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়।

৭.বগুড়া পলিটেকনিক ইন্সটিটিউট বাংলাদেশের একটি অন্যতম বৃহৎ কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান। এই পলিটেকনিক ইন্সটিটিউটটি ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়।

৮.রংপুর পলিটেকনিক ইনস্টিটিউট বাংলাদেশের রংপুরের একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান। এটি দেশের অন্যতম প্রাচীন ও বৃহত্তম পলিটেকনিক ইনস্টিটিউট। ১৮৮২ সালে প্রযুক্তি শিক্ষায় দক্ষ জনসম্পদ তৈরীর লক্ষে ‍“বেইলী ব্রীজ গোবিন্দ লাল টেকনিক্যাল স্কুল” নামে এ প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়। ১৯৬২ খ্রিষ্টাব্দে আইয়ুব খান সরকার কর্তিক গৃহীত ৭ স্টেপ কর্মসুচিতে সিভিল ও পাওয়ার টেকনোলজি নিয়ে প্রতিষ্ঠিত হয় ‍“রংপুর টেকনিক্যাল ইন্সটিটিউট”।

৯.বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার কাপ্তাই হ্রদের তীরে অবস্থিত। এটি বাংলাদেশের একটি পুরাতন পলিটেকনিক ইনস্টিটিউটের মধ্যে অন্যতম। ১৯৬০ সালে এটির নির্মাণ কাজ শুরু হয়। তৎকালীন পাকিস্তান সরকার ও সুইডিশ সরকারের যৌথ উদযোগে সুইডিশ-পাকিস্তান ইনস্টিটিউট অব টেকনোলজি নামে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়।

১০.রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট বাংলাদেশ রাজশাহীতে অবস্থিত একটি প্রাচীন সরকারি বহুমুখী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৬৩ সালে এই পলিটেকনিক ইনস্টিটিউটটি প্রতিষ্ঠিত হয়। 

ঝিনাইদহ উত্তরনারায়নপুর গ্রামের ১৮ বছরের রাজু এখনো শিশু !
বিলুপ্ত হওয়ার ঝুঁকিতে থাকা প্রাণীসমূহ
বাংলাদেশের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের রাষ্ট্রপতিদের তালিকা
উল্লুক-Hoolock gibbon
শুশুক-Ganges River Dolphin
বাংলাদেশের সবচেয়ে বড় পাইকারি বাজার - The largest wholesale market in Bangladesh
মুন্ডা উপজাতির পরিচিতি - Introduction to Munda Tribe
মেট্রোরেলের ভাড়ার তালিকা ২০২৩ - Dhaka Metro Rail Ticket Price
দিশা এনজিও শাখা সমূহ - Disha NGO branches